Good Student বা ভালো ছাত্র হওয়ার কৌশল জেনে রাখুন

Good Student

Good Student বা ভালো ছাত্র হওয়ার কৌশল

আজকের আর্টিকেলটি মূলত Good Student বা ভালো ছাত্র হওয়ার বিষয়টা নিয়ে। ৯ম ও ১০ম শ্রেণি সহ সকল শ্রেণির জন্যই জেনে রাখা জরুরী বিষয়টা। এখানে আমি কিছু বৈশিস্ট নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ। আশা করবো আপনাদের সবারই ভালো লাগবে। 

আরো পড়ুন >> এসএসসি রেজাল্ট চেক | SSC result দেখার নিয়ম   

জেনে নিন ভালো ছাত্র হওয়ার সহজ ১০ টি সহজ উপায় জেনে রাখুন। ভাল ছাত্র হওয়ার উপায় ও জেনে নিন ভালো ছাত্র হয়ে জীবনে সফলতা কিভাবে লাভ করা যায় জেনে রাখুন। আদর্শ ছাত্র হওয়ার উপায় ও তার গুণাবলী জেনে রাখুন। 

Good Student
ভালো ছাত্র হওয়ার উপায়
Searches: 90/mo – CPC: ৳0 – SD: 5
ভালো ছাত্র হওয়ার উপায় pdf
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 4
সেরা শিক্ষার্থী
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
ক্লাসে ১ম হওয়ার উপায়
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
ভালো ছাত্র হওয়ার উপায় বই
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 4
সেরা হওয়ার উপায়
Searches: 20/mo – CPC: ৳0 – SD: 32
একজন ভালো ছাত্রের দৈনিক রুটিন
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
টপার হওয়ার উপায়

একজন Good Student বা ভালো ছাত্রের বৈশিষ্ট্য | ভালো ছাত্র হওয়ার কৌশল। একজন Good Student বা ভাল ছাত্র বিভিন্ন ধরনের বৈশিষ্ট্যের অধিকারী হয়ে থাকে। এসব বৈশিষ্ট্যের বহিঃপ্রকাশ ঘটে মূলত শিক্ষার মাধ্যমে। শিক্ষা হলো মানুষের মনের প্রবৃদ্ধি যেটি ব্যবহারের মাধ্যমে সাধারণত প্রকাশ পায়। 

আজকের এই লেখাটি মূলত একজন ভাল ছাত্রের বৈশিষ্ট্য নিয়ে লেখা। এছাড়া কিভাবে একজন ভালো ছাত্র হওয়া যায় সে সম্পর্কে পূর্ণাঙ্গে একটা গাইডলাইন পাবেন। যারা একজন ভালো ছাত্র হতে চান অথবা ভালো ফলাফল করতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি সেরা হবে। 

ভালো ছাত্র হওয়ার কৌশল

এছাড়া যারা অভিভাবক আছেন তারা যদি আপনার সন্তানকে একজন ভালো ছাত্র হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক বেশি কার্যকরী এবং উপকারী হবে। 

কারণ শিশুদের আজকে যা শেখাবেন ভবিষ্যতে সেগুলো প্রতিফলিত করবে। এসব বৈশিষ্ট্য অর্জন করতে পারলে সমাজে ভালোভাবে ব্যবহার করা যাবে। এসব গুণাবলী অর্জন করতে সক্ষম হলে ভবিষ্যতে ভালো একটা অবস্থানে যেতে পারে। তো চলুন জেনে নেওয়া যাক, একজন ভালো ছাত্রের বৈশিষ্ট্য।

কিভাবে একজন ভাল ছাত্র হওয়া যায় 

আমরা কম বেশি সকলেই জানি একজন ভালো ছাত্র হওয়া অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কেননা আপনি যদি একজন আপনার কলেজ কিংবা স্কুলের ভালো ছাত্র হতে পারেন।

তাহলে সবাই আপনাকে ভালোবাসার পাশাপাশি শিক্ষকরাও আপনাকে গুরুত্ব দেবে। সুতরাং আপনি যদি একজন ভালো ছাত্র হতে চান তাহলে নিচের টিপস গুলো অবলম্বন করতে পারেন।

১. লক্ষ্যের দিকে চালিত হওয়া 

একজন ভালো ছাত্রের প্রথম বৈশিষ্ট্য হলোঃ লক্ষ্যের দিকে চালিত হওয়া। স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী উভয় লক্ষ্য একজন ছাত্রের জীবনে মূল লক্ষ্য অর্জনে সহায়তা করে থাকে। 

আরো পড়ুন >> A Book Fair Paragraph Writing For Class JSC TO HSC    

তাই আপনি যদি একজন Good Student বা ভালো ছাত্র হতে চান তবে অবশ্যই আপনার জীবনে একটি লক্ষ্য থাকবে। এটা হতে পারে আপনার প্রতিটি সেমিস্টারে অথবা পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৫ এর মধ্যে ৫ পাওয়া কিংবা সিজিপিএ ৪ এর মধ্যে ৪ পাওয়া। এছাড়া স্নাতক পাস করা হতে পারে।

২. অধ্যবসায়ী হওয়া

একজন ভালো শিক্ষার্থীকে অবশ্যই অধ্যবসায়ী বৈশিষ্ট্যের অধিকারী হতে হবে। যে কোন বিষয় কিংবা কোর্স যতই কঠিন হোক না কেন আপনি যদি হাল ছেড়ে না দেন তবে অবশ্যই সফল হবেন। 

আপনি যদি সর্বদা যথাসাধ্য চেষ্টা করেন তাহলে অবশ্যই ভালো করতে পারবেন। আর এজন্য আপনার মধ্যে অধ্যবসায়ী গুনটি থাকা আবশ্যক।

৩. সময়ানুবর্তিতা বা সময়নিষ্ঠ হওয়া

আপনি যদি একজন ভালো শিক্ষার্থী হতে চান তবে অবশ্যই আপনার মধ্যে সময়নিষ্ঠ গুনটি থাকা আবশ্যক। একজন সময়ানুবর্তী শিক্ষার্থী কখনো ক্লাসে অনুপস্থিত থাকে না। 

সে সবসময় সময় মত ক্লাসে উপস্থিত থাকে। ক্লাস শুরু হওয়ার আগেই নির্দিষ্ট সময়ে আপনার উপস্থিতি থাকা কাম্য। 

৪. বিনয়ী হওয়া

আপনার শিক্ষক, স্কুলের কর্মী এবং সহপাঠীদের সাথে সবসময় এমন ভালো ব্যবহার করা প্রয়োজন যাতে আপনাকে তারা একজন ভালো শিক্ষার্থী হিসেবে না দেখে একজন ভদ্র ব্যক্তি হিসেবে চিহ্নিত করে। এজন্য আপনি সবসময় তাদের অভিবাদন জানাবেন। 

আরো পড়ুন >> ৯ম ও ১০ম শ্রেণির উচ্চতর গণিত ৫ম অধ্যায় হ্যান্ড নোট    

অথবা কমপক্ষে হাসিমুখে তাদের সামনে দিয়ে অতিক্রম করবেন। একজন ভালো ছাত্র হওয়ার জন্য এটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। কিভাবে একজন ভাল ছাত্র হওয়া যায় তার মধ্যে এটি অন্যতম একটি গুণ।

৫. মানুষকে সম্মান করা 

আদর্শ শিক্ষার্থীরা দেশের প্রতি, আইনের প্রতি এবং সমাজের নিয়মের প্রতি ব্যাপক সম্মান প্রদর্শন করে থাকে। ভালো ছাত্ররা সবসময় তাদের শিক্ষক, বন্ধুবান্ধব এবং সহপাঠীদের সাথে সম্মানসুলভ আচরণ করে থাকে। 

এছাড়া তারা সবসময় বড়দের শ্রদ্ধা এবং ছোটদের স্নেহ করে থাকে। এসব গুণ একজন শিশুর মধ্যে থাকা অত্যাবশ্যক।

৬. সময়ের সঠিক ব্যবহার করা

একজন Good Student বা ভাল ছাত্র জানে সময় ও নদীর স্রোত কখনো কারো জন্য অপেক্ষা করে না। তাই সময় মত কাজ করার একজন ভালো ছাত্রের বৈশিষ্ট্য। সময়ের কাজ সঠিক সময়ে করলে আপনাকে পরবর্তীতে আফসোস করতে হবে না। 

কারণ আরেকটি প্রবাদ আছে সময়ের এক ফোঁড় আর অসময়ের ১০ ফোঁড়। একজন ভালো ছাত্র কখনও  বিনা অজুহাতে তার মূল্যবান সময় নষ্ট করে না। কারণ সে চায় না অসময়ে আফসোস করতে। 

তাই আপনি যদি একজন ভালো ছাত্র হতে চান অবশ্যই আপনাকে সময়ের মূল্যের গুরুত্ব জানতে হবে। এবং আপনার সময়কে কাজে লাগাতে হবে এবং হেলাফেলায় নষ্ট করা যাবে না।

৭. সর্বদা মনোযোগী হওয়া

একজন Good Student বা ভালো ছাত্রের আরেকটি বৈশিষ্ট্য হলো সব সময় সে মনোযোগী। একজন ভালো ছাত্রের প্রচুর পড়াশোনা করতে হয়।

একজন ভালো ছাত্র হওয়ার জন্য অবশ্যই আপনাকে অনেক বেশি মনোযোগী হতে হবে। প্রতিটি ক্লাস মনোযোগ দিয়ে করতে হবে। এবং পড়ার টেবিলে মনোযোগ দিয়ে পড়তে হবে। 

অমনোযোগী হয়ে পড়লে সেটা বেশি কার্যকর হয় না। তাই ভালো ছাত্র হওয়ার জন্য আপনাকে গভীর মনোযোগী হতে হবে পড়াশোনার প্রতি।

৮. সৎ হওয়া

একজন Good Student বা ভালো ছাত্রের অন্যতম আরেকটি বৈশিষ্ট্য হলো সৎ হওয়া। একজন ছাত্র হিসেবে আপনাকে সবসময় ভালো গুণের অধিকারী হতে হয়। ভালো গুণের অন্যতম একটি গুণ হলো সততা। 

বন্ধু নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে সৎ বন্ধু নির্বাচন করতে হবে। এবং সব সময় আপনাকে সৎ কোনটা অবলম্বন করতে হবে। কখনো অসৎ পন্থার আশ্রয় গ্রহণ করা যাবে না।

৯. নিয়মিত অনুশীলন করা

একজন ভালো ছাত্র হওয়ার জন্য অবশ্যই আপনার মধ্যে এই গুণটি থাকতে হবে নতুবা কখনোই একজন ভালো ছাত্র হতে পারবেন না। 

একজন ভালো ছাত্রকে নিয়মিত প্রচুর পরিমাণ পড়া পড়তে হয়। তাকে প্রতিনিয়ত নতুন নতুন বিভিন্ন জিনিস শিখতে হয় সেটা নতুন কোন ধারণা কিংবা সূত্র হতে পারে। 

তাই আপনাকে শুধু পড়লেই চলবে না সেগুলো নিয়মিত অনুশীলন করতে হবে। একমাত্র অনুশীলন আপনাকে সফলতা অর্জন করতে সহায়তা করবে। 

১০. রুটিন তৈরি করে পড়া

একজন Good Student বা ভালো শিক্ষার্থীর অন্যতম বৈশিষ্ট্য হলো সে সবসময় রুটিনমাফিক পড়াশোনা করে থাকে। রুটিনমাফিক পড়াশোনা করলে পড়াশোনা খুব ভালো হয় এবং সময়ের অপচয় কম হয়।

রুটিনমাফিক পড়াশুনা করলে পড়াশোনা প্রতি একধরনের তাগিদ তৈরি হয়। যা আপনার পড়াশোনাকে আরো বেশি কার্যকরী করে তোলে। তাই আপনাকে রুটিন করে নিয়মিত পড়াশোনা চালিয়ে যেতে হবে। 

আরো পড়ুন >> ৯ম ও ১০ম শ্রেণির সাধারণ গণিত ৫.২ অধ্যায় হ্যান্ড নোট     

আপনার রুটিনে অবশ্যই দৈনন্দিন কাজকর্মের একটা তালিকা তৈরি করতে হবে। রুটিনটা অবশ্যই নমনীয় এবং বাস্তবায়নযোগ্য হতে হবে। আপনি মেনে চলতে পারবেন না এমন রুটিন কখনো তৈরি করবেন না।

উপসংহার

তো এই ছিল কিভাবে একজন ভাল ছাত্র হওয়া যায় সে সম্পর্কে লেখা একটা বিস্তারিত আর্টিকেল।

আশা করছি এই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত পড়ে থাকলে অবশ্যই আপনি জানতে পারবেন একজন ভাল ছাত্রের বৈশিষ্ট্য এবং কিভাবে একজন ভাল ছাত্র হওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত।

উপরের গুণাবলী অর্জন করতে পারলে আপনি খুব সহজে একজন ভালো পরিণত হতে পারবেন। উপরের গুরুত্বপূর্ণ টিপসগুলো অনুসরণ করলে আশা করি যে কেউ একজন ভালো ছাত্র হতে পারবে।

Good Student বা ভালো ছাত্র আর্টিকেলটি প্রথম প্রকাশিত হয় ২৩ই আগস্ট ২০২২ সাল 

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.