সরকারি ভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি সংক্রান্ত বিষয়

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি সংক্রান্ত বিষয়

আজকের আর্টি কেলটি মূলত সরকারি ভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি সংক্রান্ত বিষয়গুলো নিয়ে। আমরা অনেক সময়ই এই বিষয়গুলো নিয়ে যথেষ্ট তথ্য না জানার কারণে বিভিন্ন ধরনের ঝামেলার সম্মুখিন হয়ে থাকি। আশা করবো আজকের পর থেকে এই ধরনের সমস্যা আর হবে না। 

আরো পড়ুন >> Motorcycle বা মটরসাইকেল মামলা সংক্রান্ত বিষয়    

জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর হইতে ৫ বছর পর্যন্ত কোন ব্যাক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ২৫ টাকা করে নিবন্ধন করা যাবে। তবে এর বেশি হলে বা পরে হলে ফি বাড়তে থাকবে। ক্ষেত্র বিশেষে ৫০ টাকা এবং ১০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। 

 

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি
জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২২ Searches: 90/mo – CPC: ৳0 – SD: 17 ডিজিটাল জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২১ Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0 জন্ম নিবন্ধন অনলাইন ফি Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0 জন্ম নিবন্ধন গেজেট ২০২২ Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0 ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0 জন্ম নিবন্ধন ফি ২০২০ Searches: 0/mo – CPC: ৳0 – SD: 4 জন্ম নিবন্ধন সংশোধন ফি প্রদানের নিয়ম Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0 জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০২১ গেজেট Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0

আসলে আমরা অনেকেই বিষয়টা কম জানি বা বিষয়টা সম্পর্কে কম অবিহিত থাকি। এই সমস্যা সংক্রান্ত বিষয়গুলো আমাদের মাঝখানে এমন একটা বিষয় হয়ে দাড়িয়েছে যেখানে আমরা অনেক সময়ই দেখা যায় এরসব বিষয়গুলো নিয়ে এতটা বেশি সিরিয়াস থাকি না। 

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি বলতে কি বোঝায় ? 

সাধারণত বাংলাদেশের মধ্যে আপনি জন্ম গ্রহন করলে সরকারি ভাবে এক ধরনের নিবন্ধন এবং মৃত্যু হলেও এক ধরনের নিবন্ধন এর আওতাই আনা হয়ে থাকে। দেশের জনসংখ্যার মোট হিসেব করার লক্ষ্য নিয়েই এটা করা হয়ে থাকে। এটাকেই মূলত জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি বলা হয়ে থাকে। 

একটা দেশের নাগরিকদেরকে অবশ্যই এই বিষয়টাতে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। এখানে সামান্য তম সতর্কতা না থাকলেও অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় অনেক সময়। অনেক সময় আমাদের অনিহার কারণে পরবর্তীতে এটা নিয়ে ঝামেলা সহ্য করতে হয়। 

জন্ম ও মৃত্যু নিবন্ধন কেন করতে হয় ?

আসলে বাংলাদেশ সংকার NID বা ন্যাশনাল আইডি কার্ড তৈরি করার পর পরই এই ধরনের একটি প্রকল্প হাতে নেয়। যেখানে আপনি একটা তথ্য সরকারকে দিয়ে রাখেন। এবং এলাকার ইউনিয়ন পর্যায়ে একটা তথ্য সরকারের খাতায় জমা রাখা হয়ে থাকে। 

অনেক সময় ১৮ বছর এর আগে কোন ধরনের কাজ করতে চাইলে আমরা সমস্যার সম্মুখীন হতে পারি। আর এই সমস্যা সংক্রান্ত বিষয়গুলো এড়ানোর জন্যই মূলত এসব আলাদা আলাদা নিবন্ধন করার প্রয়োজন হয়ে থাকে। 

জন্ম নিবন্ধন নিয়ে আপনি আপনার বাচ্চাকে স্কুলে ভর্তি থেকে শুরু করে যাবতীয় কাজগুলো সহজেই করতে পারবেন অনেক সহজেই। এখানে জরুরী একটি বিষয় হলো যে, আপনি চাইলেই অনেক সহজেই এটার মাধ্যমে যে কোন ধরনের সেবা নিতে পারবেন। 

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি কত ?

আসলে বয়স বা সময় অনুসারে ফি গুলো পরিবর্তন হয়ে থাকে। আমি একটা চার্ট থেকে সরাসরি ধারণা দেওয়ার চেষ্টা করবো। আসা করবো আপনারা সহজেই বুঝতে পারবেন এবং সহজেই এইটা নিয়ে আগামীতে কাজ করতে পারবেন নিরাপদে। 

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ২৫ টাকা দেশে নিবন্ধন করা যাবে। জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তি জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ৫০ টাকা দেশে নিবন্ধন করা যাবে। জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০ টাকা।

উপরের পিকচারটিতে মোট ৭টি পয়েন্ট দেওয়া হয়েছে। এখানে প্রতিটি পয়েন্টে আলাদা আলাদা করে ফি দেওয়া হয়েছে। তবে প্রত্যেকটি বিষয়গুলো আপনাকে মেনেই সরকারি এই সেবাটি সহজেই নিতে পারবেন।

বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, মার্চ, ৮, ২০১৮

১.  শিশু জন্মের ৪৪ দিন পর্যন্ত জন্ম নিবন্ধন ফি 

সরকারি ফি = এখানে আপনাকে কোন ধরনের ফি দিতে হবে না।

২.  জন্মের ৪৫ দিন থেকে ৫ বছর পর্যন্ত জন্ম নিবন্ধ ফি 

সরকারি নির্ধারিত ফি = ২৫ টাকা মাত্র 

৩. জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বছর পর হইতে কোন ব্যাক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফি (সাকুল্যে) 

সরকারি নির্ধারিত ফি = ৫০ টাকা মাত্র 

৪. জন্ম তারিখ সংশোধনের জন্য ফি 

সরকারি নির্ধারিত ফি = ১০০ টাকা মাত্র 

বাকি তথ্যগুলো আপনি পিকচার থেকেই দেখে নিতে পারবেন। তবে পরবর্তীতে কোন ধরনের আপডেট এখন পর্যন্ত পাওয়া যায় নাই। অবশ্যই আপডেট তথ্যগুলো পাওয়া গেলে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ। 

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি নিয়ে আর্টিকেলটি প্রথম প্রকাশিত হয় ১১ই আগস্ট ২০২২ সাল

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “সরকারি ভাবে জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি সংক্রান্ত বিষয়”

Leave a Reply

Your email address will not be published.