English Grammar Voice Change Rules With Practice

English Grammar Voice Change Rules With Practice

আজকের আর্টিকেলে English Grammar এর গুরুত্বপূর্ণ অংশ Voice Change Rules সম্পর্কে আলোচনা করা থাকবে। আশা করবো এই গ্রমারটি পরিপূর্ণভাবে শেখা হবে সবার। Rules & Practice Part থাকবে সুন্দর করে।

Voice Change Rules
                                                                                        English Grammar Voice Change

 

ইংরেজী যে কোন গ্রামার অংশই যদি আমরা নিয়ম জেনে প্রাকটিস করি তাহলে সেটা অনেক ভালো করে আত্বস্থ হবে। আজকের আর্টিকেলের মাধ্যমে আমি এমনই একটি গ্রামার দেখানোর চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 

Voice Change করার নিয়মাবলি 

Voice Change গ্রামারটি করার আগে নিয়ম জেনে দেওয়টা অনেক বেশি জরুরী। কারণ কোন গ্রমারই নিয়মের বাইরে হয় না। আসলে আমরা প্রত্যেকটি গ্রামারের নিয়ম জেনে বুঝে তারপর সেটা আতস্থ করার চেষ্টা করবো। নিয়মগুলো হলোঃ-

1. Subject & Predicate সম্পর্কে পুরোপুরি ধারণা থাকতে হবে।

2. Tense এর সবগুলোর গঠনগুলো ভালোমত জানতে হবে। কারণ আমাদের দেশের মানুষ ইংরেজী হবহু মখস্ত ভালো পালেও এই সেক্টর মানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেক্টরটাতে টেকনিক বা পদ্ধতি অনেক বেশি জরুরী।

3. Case সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। যেমন, I হলো সাবজেকটিভ এবং এর Objective হলো Me.

4. কিছু বাড়তি নিয়ম যগুলো নিজেকেই জানতে হবে। আর বিভিন্ন বইতে দেওয়া আছে এক্সট্রা কিছু নিয়ম। আসলে এক্সট্রার জন্য খুব বেশি এপ্লাই করার দরকার পড়বে না।

5. Voice Change Rules গুলো ভালো মত পড়তে হবে।

 

Voice Change Exercise With Answers

অনেকগুলো Voice Change Practice করা আছে এই সাইটটাতে। আমি নিচে লিংখ দিয়ে দেওয়ার চেষ্টা করছি। আশা করি সবার উপকারে আসবে এবং সবাই অনেক বেশি প্রাকটিস করতে পারবেন।

লিংক টি দেখার জন্য = ক্লিক করুন এখানে

 

Voice Change Rules & Practice

মোট ১০০টার মত পরিবর্তন যেখানে প্রথমে Active Voice এবং পরে Passive Voice দেওয়া হযেছে। আমি গুগল ডকস এ লিখে সেটার লিংক এখানে দিয়ে দিচ্ছি। সকল ছাত্র-ছাত্রীদের বোঝার জন্য এবং সহজেই যেন বুঝতে পারে সেজন্যই এখানে শুধু ‍উদাহারণ অর্থ্যৎ প্রাকটিস করার জন্য Active Voice To Passive Voice দেওয়া হয়েছে।

১০০টি Voice Change দেখতে = ক্লিক করুন এখানে

 

This Post Conclusion

ইংরেজী গ্রামারের মধ্যে এই গ্রমারটি জানার জন্য অনেক বেশি পরিশ্রম করতে হয়। এই গ্রামারটি আসলে Transformation Of Sentence এর মত প্রায়। যদিও এক জায়গায় অর্থের পরিবর্তন হবে আর আরেক জায়গায় হবে না। যদিও Transformation Of Sentence গ্রমারটি করার আগে আমাদেরকে অবশ্যই Voice Change গ্রামারটি করা উচিত।

আমাদেশের হাই-স্কুল ও কলেজের বইতে এভাবেই সিরিয়াল করে দেওয়া হয়েছে। কারণ এই গ্রমারটি ভালো মত বুঝতে পারলে Transformation Of Sentence গ্রমারটি অনেকটাই সহজ হয়ে যায়। আশা করবো সবাই বুঝতে পারবেন বিষয়টা। ধন্যবাদ সবাইকে সময় দিয়ে আর্টিকেলটি ভালোমত পড়ার জন্য।

Leave a Comment