সংবাদপত্রে প্রতিবেদন লেখার নিয়ম বাংলা ২য় পত্র

সংবাদপত্রে প্রতিবেদন

সংবাদপত্রে প্রতিবেদন লেখার নিয়ম 

আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। কারণ এখানে আমি, সংবাদপত্রে প্রতিবেদন লেখার নিয়ম যা তোমাদের বাংলা ২য় পত্র, বাংলা ব্যাকরণ এ আছে। এখানে আমি আবদুল্লাহ স্যার এর কাছ থেকে পাওয়া নিয়মগুলো দেখিয়ে দিচ্ছি। 

আরো পড়ুন >> Dialogue Writing এর নিয়ম এবং যতগুলো আছে সবগুলো একসাথে     

৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা এবং উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক এবং এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ এই বিষয়টা বর্তমান সময়ে। সকল শ্রেণির জন্য সংবাদপত্রে প্রতিবেদন লেখার নিয়ম আলহামদুলিল্লাহ একই ধরনের হয়ে থাকে। 

সংবাদপত্রে প্রতিবেদন
সংবাদপত্রে প্রতিবেদন প্রকাশের নিয়মঃ
সাংবাদিক প্রতিবেদন লেখার নিয়মে, প্রথমে একদম ওপরে প্রতিবেদনের শিরোনাম লিখতে হবে়। ২য় লাইনে প্রতিবেদকের নাম,কিংবা পদবী তবে পদবী ব্যবহার বেশি মানাসই। পরে স্থানের নাম ও তারিখ ব্যবহার করতে হয়। এর পরে আসবে মূল বক্তব্য চার থেকে ৫ লাইনে।

তবে আমার ব্যাক্তিগত পরামর্শ হলো আপনি এইটা নিজেদের স্কুলের শিক্ষককে দেখিয়ে নিবেন। আর এখানে আমি নিজের কোন প্রতিবেদন দিচ্ছি না। এটা দিয়েছেন আবদুল্লাহ স্যার। 

প্রতিবেদন কি বা প্রতিবেদন কাকে বলে ?

প্রতিবেদন শব্দটার অর্থ হলো সমাচার, বিবরণী বা বিবৃতি। একটা নির্দিষ্ট বিষয়ের উপর যাবতীয় তথ্য দেওয়ার জন্য আমরা যেই মাধ্যম ব্যবহার করি সাধারণত সেটাকেই প্রতিবেদন বলা হয়। অর্থ্যৎ একটা নির্দিষ্ট বিষয়ের উপর একটা বর্ণনা দিতে হবে।

সংবাদপত্রে প্রতিবেদন সহ সবগুলো লিখার নিয়ম 

আসলে এখানে সবগুলো কথা একসাথে বলা সম্ভব না। আমি বিভিন্ন ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল দেখে সবচেয়ে কার্যকরি লিংক এবং সবচেয়ে ভালো যেটা হবে সেটাই আমি দিচ্ছি। 

প্রতিবেদন লিখার নিয়ম দেখার জন্য = ক্লিক করুন এখানে  (ফেসবুক গ্রুপে দেওয়া নিয়ম এর লিংক) 

উপরের লিংকে ক্লিক করলে আপনি একটি ফেসবুক গ্রুপে যেতে পারবেন। এবং সেখানে সুন্দর করে সবগুলো দেওয়া আছে। আর আমি সেই পুরো বিষয়টা সেই গ্রুপের কমেন্ট সেকশানেও দিয়ে দিয়েছি। যা থেকে আপনি আরও বিস্তারিত দেখতে পারবেন।

সংবাদপত্রে প্রতিবেদন

সংবাদ প্রতিবেদন লেখার নমুনা
Searches: 70/mo – CPC: ৳0 – SD: 17
সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম ssc
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
প্রতিবেদন লেখার নিয়ম pdf
Searches: 390/mo – CPC: ৳0.95 – SD: 21
তদন্ত প্রতিবেদন লেখার নিয়ম ও নমুনা
Searches: 30/mo – CPC: ৳0 – SD: 25
প্রতিবেদন লেখার নিয়ম hsc
Searches: 40/mo – CPC: ৳1.43 – SD: 21
বিদ্যালয়ের প্রতিবেদন লেখার নিয়ম
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
প্রতিবেদন লেখার নিয়ম বাংলা ২য়
Searches: 110/mo – CPC: ৳1.43 – SD: 23
প্রাতিষ্ঠানিক প্রতিবেদন লেখার নিয়ম

সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো উপরের ফেসবকু গ্রুপের দেওয়া লিংকটা। সেখান থেকে আপনি কমেন্ট এ আরও দুইটা ওয়েবসাইট পাবেন। এখানে আমি ডেমো যেটা দিয়েছি সেটা শুধুমাত্র সংবাদপত্রের জন্য। 

আর অনেকগুলো বিষয়ে প্রতিবেদন লিখা যায়। সেগুলো সম্পর্কে বিস্তারিত জানার জন্য অবশ্যই আপনাকে আরও বেশি পরিমাণে প্রাকটিস করতে হবে। 

সংবাদপত্রে প্রতিবেদন আর্টিকেলটি প্রথম প্রকাশিত হয় ৫ই সেপ্টেম্বর ২০২২ সাল 

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “সংবাদপত্রে প্রতিবেদন লেখার নিয়ম বাংলা ২য় পত্র”

Leave a Reply

Your email address will not be published.