কিডনি নষ্ট হওয়ার ১০টি লক্ষণ জেনে রাখুন

কিডনি নষ্ট

কিডনি নষ্ট হওয়ার ১০টি লক্ষণ

মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো কিডনি। এটাকে বাংলাতে বৃক্ক বলা হয়ে থাকে। কিডনি নষ্ট হওয়ার নানা ধরনের কারণ বিদ্যামান রয়েছে। এখানে আমি মাত্র ১০টি লক্ষণ জানিয়ে দেওয়ার চেষ্টা করবো।

আরো পড়ুন >>   দাঁত রুট ক্যানেল কি ? কিভাবে, কখন ও কেন করতে হয় ?    

কিডনি রক্তে উপস্থিত দূষিত পদার্থগুলো পরিশোধন করে এবং মূত্র তৈরি করে সেগুলো দেহ থেকে বের করে দেওয়ার ব্যবস্থা করে নিয়মিতই। একটি সমস্যায় আক্রান্ত কিডনি দীর্ঘমেয়াদি শারীরিক জটিলতায় আক্রান্ত হয়ে ধুকে ধুকে মৃত্যুর দিকে ধাবিত হতে পারে।

কিডনি নষ্ট

কিডনি ফেইলিওর এর লক্ষণ
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
কিডনি রোগের ঔষধের নাম
Searches: 720/mo – CPC: ৳0 – SD: 50
কিডনি রোগ কি ভাল হয়
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 4
কিডনি রোগের কারণ লক্ষণ ও প্রতিকার
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 4
কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়
Searches: 260/mo – CPC: ৳0 – SD: 55
কিডনি সমস্যার সমাধান
Searches: 140/mo – CPC: ৳0 – SD: 51
কিডনি সমস্যার লক্ষণ
Searches: 0/mo – CPC: ৳0 – SD: 0
কিডনি সমস্যার লক্ষণ ও প্রতিকার
Searches: 30/mo – CPC: ৳0 – SD: 48

কিডনির সমস্যা দেখা দিলে কি কি লক্ষণ দেখা দেয় ? কিডনির অসুখ: খালি চোখে বোঝার কোন উপায় আছে ? কিডনি রোগের লক্ষণ, প্রতিরোধে কী করবেন ? এ জাতীয় ছোট বড় কিছু প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর পাবেন এখানে। 

কিডনি নষ্টের আগে দেখা দেয় এই ১০টি লক্ষণ, না জানলে মারাত্মক বিপদ হতে পারে। অবশ্যই আমাদের বিষয়গুলো জেনে নিতে হবে। শারীরিক সুস্থতার জন্য আমাদের অবশ্যই নিজেদের চেষ্টা থাকতে হবে। 

কিনডির কি কাজ ?

হার্ড আপনার শরীরের ব্লাড গুলোকে পাম্প করে, এবং সে ব্লাডের ২০% বা ২০ শতাংশ কিডনিতে পৌছায়। তারপর কিডনি সেই রক্তকে ফিল্টার করার কাজটা করে থাকে সাধারণত।  

তারপর এই কিডনিতে থাকা রক্ত থেকে বের হয়ে আসা বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ মলমূত্র হিসেবে শরীর থেকে বের করে দেয়। কিন্তু কিডনি কাজ করা বন্ধ করে দিলে তখন ব্লাড ফিল্টার করা আর হয় না। যার কারণে। নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

কিডনি যখন আমাদের শরীরের রক্ত ফিল্টার করতে পারে না বা ফিল্টার সমস্যা তৈরি হয়ে যায়। তখন আমাদের শরীরে টক্সিন বা ক্ষতিকর পদার্থের মাত্রা অনেক বেশি পরিমাণে বেড়ে যায়। আপনার বা আমার শরীরে যখন বিশাক্ত পদার্থ ছড়িয়ে যায় তখন কিডনি আরও বেশি খারাপ হয়ে যায়।

কিডনি নষ্ট হওয়ার ১০টি লক্ষণ 

নিচে আমি সংক্ষিপ্ত আকারে ১০টি লক্ষণ দিয়ে দেওয়ার চেষ্টা করবো। আশা করবো কারণগুলো জানার পর আপনি এগুলো থেকে বুঝতে পারবেন সহজেই আপনার সমস্যা আছে কিনা। বা হলে আপনি তার সমাধান করার চেস্টা করতে পারবেন। 

১. বেশি বেশি ক্লান্ত লাগা। 

২. সব কিছুতেই অতিরিক্ত রাগ বা বিরক্তি আসা। 

৩. বারবার বমি হওয়া এবং ক্ষধা না লাগা। 

৪. বারবার পেশাব হওয়া। 

৫. গরমের সময়ে আপনার যদি ঠান্ডা লাগে এবং পিপাসা না লাগে এবং বেশি ঘুম আসে। 

৬. উচ্চ রক্ত চাপ বেশি থাকলে। 

৭. অ্যামিনিয়া রোগে আক্রান্ত হলে। 

৮. শরীর ফুলে যাওয়া। 

৯. শরীরে চুলকানির মাত্র যদি বেড়ে যায়। 

১০. পেশাবের সময় জ্বালাপোড়া করা। 

উপরের দেওয়া মোট ১০টি কারণ ছাড়াও আরো কিছু কারণ রয়েছে। তবে আপনি উপরের ১০টি লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথেই ডাক্তারের পরামর্শ নেওয়ার চেষ্টা করবেন দ্রুতই। আশা করবো লক্ষণগুলো সবারই উপকারে আসবে ইনশাআল্লাহ। 

কিডনি নষ্ট হওয়ার লক্ষণ নিয়ে আর্টিকেলটি প্রথম প্রকাশিত হয় ১৭ই আগস্ট ২০২২ সাল 

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.