SSC Chemistry Chapter 7 এর সাপ্তাহিক পরীক্ষা

SSC Chemistry Chapter 7

SSC Chemistry Chapter 7 এর সাপ্তাহিক পরীক্ষা

আজকের আর্টিকেলে আমি ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৭ম অধ্যায় এর উপর নেওয়া একটি নির্বাচনী বা সাপ্তাহিক পরীক্ষা এর প্রশ্ন এবং উত্তর নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ। SSC Chemistry Chapter 7 এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন এবং উত্তর দেওয়া হবে এখানে।

SSC Chemistry Chapter 7
1. রাসায়নিক সাম্যাবস্থা কী
রাসায়নিক সাম্যাবস্থা হল রাসায়নিক প্রক্রিয়ার এমন একটি পরিস্থিতি যাতে বিক্রিয়ক ও উৎপাদের পরিমাণের মাত্রা অপরিবর্তিত থাকে। এমন পরিস্থিতির সৃষ্টি হয় যখন সম্মুখ বিক্রিয়ার গতিবেগ এবং পশ্চাৎ বিক্রিয়ার গতিবেগ সমান থাকে।
2. উভমুখী বিক্রিয়া বলতে কী বোঝ
উভমুখী বিক্রিয়ায় বিক্রিয়ক পদার্থসমূহ বিক্রিয়া করে উৎপাদে পরিণত হয়, একইসাথে উৎপন্ন পদার্থসমূহ বিক্রিয়া করে পুনরায় বিক্রিয়কে পরিণত হয়। উভমূখী বিক্রিয়ায় একইসাথে দুটি বিক্রিয়া চলমান থাকে। উভমুখী বিক্রিয়ার ক্ষেত্রে বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে উভমুখী তীর চিহ্ন (⇌) ব্যবহার করে বিক্রিয়ার সমীকরণ উপস্থাপন করা হয়।

এভাবে প্রত্যেকটি অধ্যায় এর উপর আমরা পরীক্ষা নিয়ে সেগুলোর উত্তর ও প্রশ্ন নিয়ে আলোচনা করার চেষ্টা করবো পরবর্তীতে। আশা করবো আমাদের এই ক্ষুদ্র প্রয়াস আপনাদের সন্তানদের জন্য অনেক উপকারে আসবে।

Read More >> Google News Publisher অপ্রুভাল এবং আবেদন 

SSC Chemistry notes 7th Chapter Chemical Reaction. ssc chemistry chapter 7 | part-04 | non redox reaction | Nine Ten. SSC Chemistry Short Syllabus 2022 PDF Download. SSC CHEMISTRY CHAPTER-7 Archives. Chemical Reaction | SSC Chemistry Chapter 7.

SSC Chemistry Note by AR Rahman PDF (এসএসসি রসায়ন নোট) । SSC Chemistry Chapter 7 | মাধ্যমিক রসায়ন সপ্তম অধ্যায়। SSC Physics Chapter 7 Hand Note – SF Model School. class 9-10/SSC chemistry chapter 07 অনুধাবন-মূলক প্রশ্ন।

SSC Chemistry Chapter 7 এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন

এখানে আমি প্রশ্নগুলো দিয়ে দিচ্ছি। পরবর্তীতে এগুলো উত্তর দিয়ে দেবো ইনশাআল্লাহ। আশা করি সবাই বুঝতে পারবেন। কোন অংশ বুঝতে না পারলে অবশ্যই আমদেরকে জানাবেন ইনশাআল্লাহ।

রাসায়নিক বিক্রিয়া অধ্যায় এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন পেজ নাম্বার ০১

SSC Chemistry Chapter 7
4. লা-শাতেলীয়ার নীতি ব্যাখ্যা কর
বিক্রিয়ার সাম্যবস্থায় সম্মুখমুখী ও বিপরীতমুখী উভয় বিক্রিয়া চলমান থাকে। উভমুখী বিক্রিয়ার সাম্যবস্থায় উৎপাদের পরিমাণ লা শাতেলিয়ারের নীতি দ্বারা নিয়ন্ত্রিত হয় । নীতিটি নিম্নরূপ
উভমুখী বিক্রিয়ার সাম্যবস্থায় বিক্রিয়ার যে কোন একটি নিয়ামক যেমন: তাপমাত্রা/চাপ/ঘনমাত্রা পরিবর্তন করলে বিক্রিয়ার সাম্যবস্থা এমনভাবে পরিবর্তন হয় যেন নিয়ামক পরিবর্তনের ফলাফল প্রশমিত হয় ।
5. জারক ও বিজারক বলতে কী বোঝায়
জারণ-বিজারণ বিক্রিয়ায় যে বিক্রিয়ক ইলেকট্রন গ্রহণ করে তা জারক এবং যে বিক্রিয়ক ইলেকট্রন বর্জন করে তা বিজারক বলে। যেমন:
Zn + CuSO4 → ZnSO4 + Cu
এখানে Cu জারক ও Zn বিজারক।

রাসায়নিক বিক্রিয়া অধ্যায় এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন পেজ নাম্বার ০২

SSC Chemistry Chapter 7
6. লোহায় মরিচা পড়া রাসায়নিক পরিবর্তন। ব্যাখ্যা কর
লোহার তৈরি দ্রব্যকে মুক্ত অবস্থায় রেখে দিলে তা বাতাসের অক্সিজেন ও জলীয়বাষ্পের সাথে বিক্রিয়ায় অংশগ্রহন করে। লোহা বায়ুর জলীয়বাষ্পের সাথে বিক্রিয়া করে মরিচা উৎপন্ন করে ।
Fe + O2 + H2O → Fe2O3.nH2O(মরিচা)
এখানে মরিচার ধর্ম Fe, O2 ও H2O হতে আলাদা। তাই লোহায় মরিচা পড়া রাসায়নিক পরিবর্তন।
7. বর্ষাকালে পাকা বাড়ির ছাদ পিচ্ছিল হলে বালু দেয়া হয় কেন
বর্ষাকালে বাড়ির ছাদ পিচ্ছিল করে ক্ষার জাতীয় পদার্থ এবং এ ক্ষারকে প্রশমিত করার জন্য এসিড জাতীয় পদার্থ যোগ করতে হবে। বালু অম্লধর্মী। তাই বালু যোগ করা হয়। এতে পিচ্ছিলতা হ্রাস পায়।

উপরে মোট ৪টি প্রশ্ন দেওয়া হয়েছে। এখানে এই বারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এবং আগামী বছরের জন্য দুইটা করে আলাদা আলাদা করে প্রশ্ন করা হয়েছিল। আশা করি সবাই প্রশ্নের উপরের অংশ দেখলেই বুঝতে পারবেন।

রাসায়নিক বিক্রিয়া অধ্যায় এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন পেজ নাম্বার ০১ এর উত্তরসমূহ

SSC Chemistry Chapter 7
8. বিক্রিয়ার হার কী কী বিষয়ের উপর নির্ভরশীল
বিক্রিয়ার হার বা গতিবেগ বিক্রিয়ার তাপমাত্রা, বিক্রিয়ার ঘনমাত্রা, বিক্রিয়কের পৃষ্ঠতলের ক্ষেত্রফল এবং বিক্রিয়ায় ব্যবহৃত প্রভাবকের উপর নির্ভরশীল । বিক্রিয়ার তাপমাত্রা, বিক্রিয়ার ঘনমাত্রা, বিক্রিয়কের পৃষ্ঠতলের ক্ষেত্রফল বৃদ্ধির সাথে বিক্রিয়ার হার বৃদ্ধি পায় । প্রভাবক ব্যবহারে বিক্রিয়ার হার বৃদ্ধি এবং হ্রাস উ্ভয়ই হতে পারে । বিক্রিয়ায় ব্যবহৃত প্রভাবকের প্রকৃতির উপর নির্ভর করে হার বা গতিবেগ বৃদ্ধি বা হ্রাস পায় । এমনকি প্রভাবকের প্রকৃতির উপর নির্ভর করে উৎপাদ ও ভিন্ন হয় ।
9. রাসায়নিক বিক্রিয়ায় পরমানু সৃষ্টি বা ধ্বংস হয় না। ব্যাখ্যা কর
রাসায়নিক বিক্রিয়ায় পরমানু সৃষ্টি বা ধ্বংস হয় না, সাধারণত কোন রাসায়নিক বিক্রিয়ায় বিক্রিয়কে কোন মৌলের যত সংখ্যক পরমাণু থাকে, উৎপাদে ঠিক তত সংখ্যক পরমানু থাকবে। কোনভাবেই একটি নির্দিষ্ট বিক্রিয়ায় পরমানু সংখ্যার হ্রাস-বৃদ্ধি ঘটে না। তাই বলা যায় যে রাসায়নিক বিক্রিয়ায় পরমানু সৃষ্টি বা ধ্বংস হয় না।

রাসায়নিক বিক্রিয়া অধ্যায় এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন পেজ নাম্বার ০১ এর উত্তরসমূহ

SSC Chemistry Chapter 7
10. কোন ধরনের বিক্রিয়ায় দর্শক আয়ন উৎপন্ন হয়
সাধারনত নন রেডক্স বিক্রিয়ায় কোন রকম ইলেকট্রন স্থানাস্তর ঘটে না। ফলে বিক্রিয়কের কোন মৌলের জারণ সংখ্যার পরিবর্তন ঘটে না। এ সকল বিক্রিয়ায় সাধারণত দর্শক আয়ন উৎপন্ন হয়, যা জলীয় দ্রবনে উপস্থিত থাকে। তবে রেডক্স বিক্রিয়াতেও অনেক সময় দর্শক আয়ন উৎপন্ন হয়।
11. কপার সালফেটে পানি যোজন ঘটলে রং যোগ হয় কেন
আনহাইড্রেট কপার সালফেট বর্ণহীন। এর কেলাসের সাথে পা৭চ অনু পানি যুক্ত হলে এর রঙ পরিবর্তন হয়। এর কারণ হলো এই পানির অনু কপার সালফেটের কেলাসে যুক্ত হয়ে আলোর লাল ও হলুদ ফোটন শোষণ করে। যেহেতু লাল ও হলুদ ফোটন শোষিত হয় তাই কেবলমাত্র নীল রঙ প্রতিফলিত হয়। এর কারণে কপার সালফেটে পানি যোজন ঘটলে রং যোগ হয়।

রাসায়নিক বিক্রিয়া অধ্যায় এর সাপ্তাহিক পরীক্ষার প্রশ্ন পেজ নাম্বার ০২ এর উত্তরসমূহ

এই প্রশ্ন ২০২০ সালের তাই এখানে আমি আলাদা করে উত্তর দিলাম না। আপনারা আপনাদের নিজ নিজ গাইড বই থেকে সংগ্রহ করে নিতে পারবেন। আশা করি এই দুইটি প্রশ্ন এর উত্তর পেতে পারবেন।

সবচেয়ে আমরা যা জানতে পারি

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “SSC Chemistry Chapter 7 এর সাপ্তাহিক পরীক্ষা”

Leave a Reply

Your email address will not be published.