SSC Chemistry Chapter 5 CQ Question & Answer 1

SSC Chemistry Chapter 5

SSC রসায়ন ৫ম অধ্যায় সৃজনশীল পার্ট ১

SSC Chemistry Chapter 5 CQ Question & Answer নিয়েই আমাদের আজকের আর্টিকেল। এখানে আমি বোর্ড প্রশ্ন এবং উত্তর দিয়ে। পর্যায়ক্রমে আরও কিছু অংশ দিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ।

আরো পড়ুন >> SSC Chemistry Chapter 5 ১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর

SSC Chemistry Chapter 5 অনেক গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। এখানে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। যা আমাদের অবশ্যই জানতে হবে। এই অধ্যায়টি পড়ার জন্য আপনাকে আগের দুইটা অধ্যায় অর্থ্য পদার্থের গঠন এবং পর্যায় সারণি সম্পর্কে পরিপূর্ণ ধারণা রাখতে হবে।

SSC Chemistry Chapter 5
শুরুটা অবশ্যই প্রথম অধ্যায় দিয়ে করবে না। পাঠ্যে আসল পড়া শুরু হয় পদার্থের গঠন অধ্যায়টি থেকে। এই অধ্যায় পাড়ি দিতে অবশ্যই পর্যায় সারণির প্রথম ৩৬টা মৌল মুখস্থ করে ফেলতে হবে। অধ্যায়ের কিছু দূর যেতে যেতেই পেয়ে যাবে মৌলের পারমাণবিক ভর বা আপেক্ষিক পারমাণবিক ভর নির্ণয়ের অঙ্কগুলো। বইয়ের উদাহরণে আপেক্ষিক পারমাণবিক ভর নির্ণয়ের অঙ্ক দেয়া থাকলে দ্রুত আবিষ্কার করে ফেলো আনবিক ভর নির্ণয়ের নিয়ম।

বিশেষ করে আমি বলবো পর্যায় সারণি ছাড়া এই অধ্যায় পড়াটা বোকামী হবে। রাসায়নিক বন্ধন অধ্যায়টি অনেক গুরুত্বপূর্ণ HSC Chemistry ভালোমত বোঝার জন্য। আশা করি অনেক মনোযোগ দিয়ে এই অধ্যায়টি পড়বেন।

SSC Chemistry Chapter 5 CQ Question & Answer

নিচে আমি মোট কয়েকটি পিকচার দিয়ে দেবো। যেখানে SSC Chemistry Chapter 5 CQ Question & Answer দেওয়া থাকবে। এখান থেকে প্রথমে প্রশ্ন এবং পরে উত্তর দেখে নিতে পারবেন সহজেই। আশা করবো পিকচারগুলো মনোযোগ সহকারে পড়বেন।

৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৫ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন এবং উত্তর পেজ নাম্বার ১

SSC Chemistry Chapter 5
মোলের ধারণা ও রাসায়নিক গণনা অধ্যায় বুঝতে হলে অবশ্যই রাসায়নিক বন্ধন অধ্যায়টি পড়ার সময়ে কোনো প্রকার ফাঁকিবাজি করা যাবে না। শুরুতেই যোজ্যতা এবং যোজনীর মারপ্যাঁচ খুলে নাও। নির্দিষ্ট কিছু মৌলের যোজনী সংখ্যা মনে রাখার পরামর্শ শিক্ষকরা ইতোমধ্যে দিয়ে ফেলেছেন, নিশ্চয়ই।

৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৫ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন এবং উত্তর পেজ নাম্বার ২

SSC Chemistry Chapter 5
অ্যানায়ন আর ক্যাটায়নের মাঝে যুদ্ধ বিরতি ঘোষণা করে রাসায়নিক বন্ধনগুলো কীভাবে হয়, তা পড়ে ফেলো। এমনভাবে অধ্যায়টা পড়ো এবং বোঝার চেষ্টা করো যাতে “আর্গন কেন বন্ধন গঠন করতে পারে না?” কিংবা বিদ্যুৎ পরিবাহিতার পরীক্ষা প্রশ্নে দেখে ঘাবড়ে না যাও।

৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৫ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন এবং উত্তর পেজ নাম্বার ৩

SSC Chemistry Chapter 5
এরপর আসে মোলের ধারণা ও রাসায়নিক গণনা যা শুধু পড়লেই হবে না। একদমই হবে না। বিক্রিয়ার সমতাকরণ শেখার পর একলাফে দশ-বারোটা অঙ্ক সঠিকভাবে শেষ করার মতো আত্মবিশ্বাস যতক্ষণ পর্যন্ত না আসে, ততক্ষণ এই অধ্যায়ের বিষয়বস্তু বোঝার চেষ্টা করবে।

উপরের তিনটা পিকচারে আমি সৃজনশীলটির ক, খ, গ ও ঘ নং প্রশ্ন এবং উত্তর দিয়ে দিয়েছি। আশা করবো সবাই সহজেই বুঝতে পারবেন। এবং এর পরের পার্টটি দেখে নিয়ে মোট সৃজনশীলগুলো নোট করে রাখবেন। SSC Chemistry Chapter 5 CQ Question & Answer গুলোর মধ্যে কোনটা যদি বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করে বা নিচের দেওয়া লিংকগুলোর মাধ্যমে জেনে নিতে পারবেন।

আরো পড়ুন >> SSC Chemistry Chapter 5 CQ Question & Answer 2

আরও এই রকমের সৃজনশীল নোট পেতে আমাদের ওয়েবাইটের সাথেই থাকুন। পর্যায়ক্রমে আমরা উত্তর এবং প্রশ্ন দুটোই দিয়ে দেবো ইনশাআল্লাহ। কোন সমস্যা থাকলে নিচের দেওয়া লিংক বা আইডির মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

আমাদের সাথে যোগাযোগ করার ঠিকনা

নিচে আমাদের সাথে কিভাবে যোগাযোগ করবেন তার ডিটেলস ঠিকানা দেওয়া হলো। আশা করি সবার কাজে আসবে পরবর্তীতে কোন সমস্যা বা কোন অধ্যায় এর হ্যান্ড নোট সংগ্রহ করার জন্য। অবশ্যই নিচের দেওয়া লিংক থেকেই যোগাযোগ করবেন।

ফেসবুক আইডি = ডিজিটাল আইটি সেবা

ফেসবুক পেজ লিংক = এস. এফ. মডেল কোচিং সেন্টার  (কোচিং সেটার চালানোর কারণে সেখানেও পোস্ট শেয়ার করা হয়ে থাকে)

ফেসবুক গ্রুপ ১ = ডিজিটাল আইটি সেবা

ফেসবুক গ্রুপ ২ = এস. এফ. মডেল স্কুল  (এখানে শিক্ষার সকল পোস্ট ও অধ্যায় ভিত্তিক নোট পাবেন)

ইমেইল আইডি = [email protected]

টুইটার একাউন্ট = ডিজিটাল আইটি সেবা

উপরের যে কোন একটিতে আমাদেরকে পাবেন। তবে সবচেয়ে ভালো হবে আপনি যদি ফেসবুক আইডিতে ম্যাসেজ করেন। কারণ ফেসবুকটাতেই বেশি একটিভ থাকা হয়ে থাকে অনেক সময়। তবে ইমেইল করেও আমাদের সাথে যোগযোগ করতে পারবেন সহজেই।

প্রথম প্রকাশিত হয় ২৫ই জুন ২০২২ রোজ শনিবার

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “SSC Chemistry Chapter 5 CQ Question & Answer 1”

Leave a Reply

Your email address will not be published.