SSC Chemistry Chapter 5 ১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর

Chemistry Chapter 5

Chemistry Chapter 5 ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৫ম অধ্যায় ১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর

SSC Chemistry Chapter 5 ১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর। ৯ম এবং ১০ম শ্রেণির অনেক গুরুত্বপূর্ণ একটি অধ্যায়ের নাম হলো রাসায়নিক বন্ধন।প্রতি বছর এই অধ্যায় থেকে ছোট বড় এবং প্রশ্ন আসে।

আজকে আমি আপনাদের এই অধ্যায়ের অনেক গরুত্বপূর্ণ ১০টি জ্ঞানমূলক প্রশ্ন এবং উত্তর দেওয়ার চেষ্টা করব। আপনি যদি SSC শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অনেক কাজে দিবে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নিন রসায়ন ৫ম অধ্যায়ের ১০টি জ্ঞানমূলক প্রশ্ন এবং উত্তর।

Chemistry Chapter 5
SSC Chemistry Chapter 5 ১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর

১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর

Chemistry Chapter 5 নিচে গুরুত্বপূর্ণ কয়েকটি জ্ঞান মূলক প্রশ্ন দেওয়া হলো। নিচের এই প্রশ্নগুলো বিভিন্ন বোর্ডে একাধিক বার আসছে। আসা করি এই প্রশ্নগুলো আপনার উপকারে আসবে।

প্রশ্ন ১. ভ্যানভার ওয়ালস আকর্ষণ বল কাকে বলে?

উত্তর: দুটি সমযোজী অণু যখনই খুবই নিকটবর্তী হয় তখন তাদের মধ্যে যে দুর্বল আকর্ষণ বল কাজ করে তাকে ভ্যান্ডারওয়ালস আকর্ষণ বল বলে।

প্রশ্ন ২. আয়নিক বন্ধন কাকে বলে?

উত্তর: ইলেকট্রন আদান-প্রদানের মাধ্যমে গঠিত ক্যাটায়ন এবং অ্যানায়ন সমূহ যে আকর্ষণ বল দ্বারা যৌগের অণুতে আবদ্ধ থাকে তাকে আয়নিক বন্ধন বলা হয়। সাধারণত ধাতু-অধাতু মিলে আয়নিক বন্ধন গঠিত হয়।

প্রশ্ন ৩. সমযোজী বন্ধন কাকে বলে?

উত্তর: পরমাণুর সর্বশেষ শক্তিস্তরে স্থায়ী ইলেকট্রন বিন্যাস লাভের জন্য দুই বা ততোধিক পরমাণুর মধ্যে ইলেকট্রন শেয়ারের মাধ্যমে যে বন্ধন গঠন হয় তাকে সমযোজী বন্ধন বলা হয়। সাধারণত অধাতু-অধাতু মিলে সমযোজী বন্ধন গঠিত হয়।

 

আরো পড়ুন >> (PDF) নবম দশম শ্রেণীর রসায়ন: ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

 

প্রশ্ন ৪. ধাতব বন্ধন কাকে বলে?

উত্তর: ধাতব পরমাণুসমূহ যে আকর্ষণ বল দ্বারা পরস্পরের সাথে আবদ্ধ থাকে তাকে ধাতব বন্ধন বলে। এই সঞ্চারণশীল ইলেকট্রন এবং ধনাত্মক চার্জ যুক্ত ধাতব আয়নের মধ্যে হয়ে থাকে। এই বিশেষ ধরনের বন্ধনের কারণেই ধাতু তাপ এবং বিদ্যুৎ পরিবহন করে।

প্রশ্ন ৫. ক্যাটায়ন কাকে বলে?

উত্তর: ধনাত্মক আধান বা পজিটিভ চার্জ বিশিষ্ট আয়নকে ক্যাটায়ন বলে।

প্রশ্ন ৬. অ্যানায়ন কাকে বলে?

উত্তর: ঋণাত্মক আধানযুক্ত আয়নকে অ্যানায়ন বলে। যেমন ক্লোরাইড আয়ন (Cl)।

 

আরো পড়ুন >> ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ১ম অধ্যায় এর অনুধাবনমূলক প্রশ্ন এবং উত্তর

 

প্রশ্ন ৭. যৌগমূলক কাকে বলে?

উত্তর: একাধিখ মৌলের একাধিক পরমাণুর সমন্বয়ে গঠিত একটি পরমাণু গুচ্ছ যা একটি আয়নের ন্যায় আচরণ করে তাকে যৌগ মূলক বলা হয়।

প্রম্ন ৮. যোজনী কাকে বলে?

উত্তর: অণু গঠনকালে কোনো মৌলের একটি পরমাণুর সাথে অপর একটি মৌলের পরমাণু যুক্ত হওয়ার ক্ষমতাকে যোজনী বলে।

প্রশ্ন ৯. পোলার যৌগ কাদেরকে বলা হয়?

উত্তর: যে সব সমযোজী যৌগের অণুতে ধনাত্মক ও ঋণাত্মক চার্জযুক্ত প্রান্তের সৃষ্টি হয়, তাদেরকে পোলার যৌগ বলা হয়। উদাহরণ: পানি, অ্যামোনিয়া, চিনি, গ্লুকোজ, অ্যালকোহল, ইত্যাদি।

১০. রাসায়নিক বন্ধন কাকে বলে?

উত্তর: যে আকর্ষণ বলের মাধ্যমে একটি পরমাণু অন্য পরমাণুর সাথে যুক্ত হয়, তাকে রাসায়নিক বন্ধন বলা হয়। রাসায়নিক বন্ধনের ফলে অণুতে পরমাণুসমূহ যুক্ত থাকে।

কিছু কথা

উপরের ১০টি গুরুত্বপূর্ জ্ঞানমূলক প্রশ্ন এবং উত্তর দেওয়া হয়েছে। উক্ত প্রশ্ন গুলো যদি আপনি মনে রাখতে পারেন তাহলে এই অধ্যায়ের জন্য অন্য কোনো ছোট প্রশ্ন পড়তে হবে না।

এই অধ্যায়ের জন্য এই ছোট প্রশ্নগুলো ছাড়াও আরে বেশ কিছু প্রশ্ন আছে তবে তার মধ্যে থেকে বেঁছে বেঁছে এই প্রশ্ন গুলো আমি আপনাদের জন্য বাঁছায় করেছি।

ছোট প্রশ্ন অর্থাৎ জ্ঞানমূলক প্রশ্নোত্তর সম্পর্কে যদি কোনো কিছু জানার থাকে তাহলে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। আমরা চেষ্টা করবো আপনার সমস্যা সমাধান করে দেওয়া জন্য।

শেষ কথা

আপনার মূল্যবান সময় ব্যায় করার জন্য অনেক ধন্যবাদন। নিয়োমিত শিক্ষা বিষয়ক প্রশ্ন এবং উত্তর এছাড়াও আরো গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে হলে আমাদের ওয়েব সাইটের সাথেই থাকবেন।

Tags

SSC Chemistry Chapter 5

Chemistry Chapter 5

ssc chemistry pdf

ssc chemistry notes

ssc chemistry chapter 4

ssc chemistry chapter 4 notes

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “SSC Chemistry Chapter 5 ১০টি জ্ঞানমূলক প্রশ্নোত্তর”

Leave a Reply

Your email address will not be published.