SSC BGS Chapter 7 || ৯ম ও ১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৭ম অধ্যায়

৯ম ও ১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৭ম অধ্যায়ের নোট ও বোর্ডপ্রশ্নগুলো একসাথে দেওয়া আছে আর্টিকেলটিতে। এখানে এস. এস. সি. পরীক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয়ের ৭ম অধ্যায়ের নোট দেওয়া হয়েছে। 


SSC BGS Chapter 7 || ৯ম ও ১০ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৭ম অধ্যায়


শ্রেণিঃ- ৯ম ও ১০ম 

বিষয়ঃ- বাংলাদেশ ও বিশ্বপরিচয় 

অধ্যায়ের নামঃ- ৭ম (বাংলাদেশ সরকারের বিভিন্ন অঙ্গ ও প্রশাসন ব্যবস্থা)



২০১৯ সালের সকল বোর্ড প্রশ্ন নিচে দেওয়া হলো। 


(১) সাদী সাহেব একজন স্থানীয় জনপ্রতিনিধি। তিনি ১২ জন পুরুষ ও মহিলা সদস্য নিয়ে তার সংস্থার কর্মকান্ড পরিচালনা করেন। তারা জনগণের প্রত্যেক্ষ ভোটে নির্বাচিত। তিনি এলাকাবাসীদের মধ্যে বিরোধ নিষ্পত্তি, অপরাধ ও চোরাচালান বন্ধের জন্য ব্যবস্থা গ্রহণ করেন। তার এলাকার উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। অন্যদিকে জনাব রাহী একটি সংস্থার পরোক্ষভাবে নির্বাচিত একজন প্রতিনিধি। তিনি ২০ জন সদস্য নিয়ে তার এলাকাবাসীর ধর্মীয়, নৈতিক ও বৈষয়িক উন্নতি সাধনের জন্য কাজ করেন। (রাজশাহী বোর্ড = ২০১৯ সাল)

(ক) স্থানীয় প্রশাসন কাকে বলে ? 

(খ) আইনের প্রশাসন কাকে বলে ? 

(গ) সাদী সাহেব কোন স্থানীয় প্রতিষ্ঠানের প্রধান ? ব্যাখ্যা কর। 

(ঘ) জনাব “রাহী” যে প্রতিষ্ঠানের প্রতিনিধি সেখানে অনেক জনহিতকর কাজ করার সুযোগ রয়েছে, মূল্যায়ন কর। 


(২) জনাব রাসেল রাষ্ট্রের শাসনব্যবস্থার একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। তিনি রাষ্ট্র পরিচালনার সকল ক্ষেত্রে সমন্বয় সাধন এবং পরামর্শ প্রদান করেন। অন্যদিকে জনাব আরমান “ছ” উপজেলা শহরে বসবাস করেন। সম্প্রতি তিনি তার এলাকার জনগণের ভোটে নির্বাচিত হন। এলাকার প্রধান ব্যক্তি হিসেবে তিনি যোগাযোগ, শিক্ষা, বাসস্থান ইত্যাদির উন্নয়নের জন্য কঠোর পরিশ্রম করছেন। তিনি এলাকার সংক্রামক রোগ প্রতিরোধ করার জন্যও কাজ করেন। (যশোর বোর্ড = ২০১৯ সাল

(ক) সচিবালয় কী ? 

(খ) আমরা আমাদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হব কেন ? 

(গ) জনাব রাসেলের কর্মকান্ড রাষ্ট্রের কোন গুরুত্বপূর্ণ পদমর্যদাসম্পন্ন ব্যক্তিকে নির্দেশ করছে ? ব্যাখ্যা কর। 

(ঘ) জনাব আরমান সাহেব বাংলাদেশের কোন স্থানীয় স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের প্রধান তা চিহ্নিত করে বাংলাদেশের উন্নয়ন তাঁর কাজের গুরুত্ব ‍মূল্যায়ন কর। 

Leave a Comment