NTMC (National Telecommunication Monitoring Center) Exam 2021

সরকারী প্রজেক্ট এ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর বিভিন্ন পদে NTMC (National Telecommunication Monitoring Center) ২২ জানুয়ারী ২০২১ তারিখে লিখিত পরীক্ষা নেয়। 

NTMC (National Telecommunication Monitoring Center) Exam



NTMC এর লিখিত পরীক্ষা প্রশ্নের ধরণ 

পদের নামঃ IT Trainee Officer. 

তবে আজকে ২২ জানুয়ারী ২০২১ তারিখে সকল পদের জন্য প্রশ্ন একই ধরে নেওয়া হয় যতটুকু দেখে মনে হলো। 

পরীক্ষার নিয়ম 

প্রথমে সবাই করোনা পরীক্ষা যন্ত্র দিয়ে চেক করে তারপর হলে প্রবেশ করতে দেওয়া হয়। সবার প্রবেশপত্রের ছবির সাথে পরীক্ষার্থীর ছবি মেলানো হয়। পরীক্ষা আগেই নিয়ম হিসেবে ২৫ মিনিট বহুনির্বাচনী ও ২ ঘন্টা লিখিত পরীক্ষার বিষয়টা জানানো হয়। 

পূর্ণমানঃ ১০০ যেখানে, বহুনির্বাচনীঃ ৩০ এবং লিখিত ৭০ মার্কস থাকে। 

বহুনির্বাচনী প্রশ্ন

প্রতিটি প্রশ্নের মান ১.৬ এবং মোট ১৭টি প্রশ্ন যা ২৫ মিনিট সময় দেওয়া হয়। এবং ২৫ মিনিট পরে লিখিত পরীক্ষার খাতা দেওয়া হয় যেখানে মোট ৭টি প্রশ্ন থাকে আর প্রতিটি প্রশ্নের মার্কস থাকে ১০। 

মোট মার্কস = ৩০ + ৭০ = ১০০ যার জন্য সময় দেওয়া হয় ২ ঘন্টা ২৫ মিনিট। 


বহুনির্বাচনী প্রশ্ন 

প্রশ্নগুলো আসে ইংরেজীতে। আর প্রত্যেকটি প্রশ্ন গণিত এর উপর ভিত্তি করে দেওয়া হযেছে। আয়নায় কেমন দেখায় ্এর উপর ২টি প্রশ্ন আসে। আর প্রত্যেকটি প্রশ্ন এর সাথে ছবিযুক্ত করা যেমন, ISSB এর পরীক্ষা হয় ঠিক সেরকম পরীক্ষার প্রশ্ন হয়েছিল। 


আরো পড়ুন >> NSI এর নিয়োগ ও প্রস্তুতি সংক্রান্ত সকল তথ্য। 

আরো পড়ুন >> Assurance BCS Preliminary Digest PDF 

লিখিত প্রশ্ন

(১) জঙ্গিবাদ নিয়ে বিস্তারিত এর উত্থান ও কিভাবে নিয়ন্ত্রন করা যায় এসব নিয়ে প্রশ্ন আসে। মাদ্রাসা শিক্ষাব্যবস্থা নিয়েও একই প্রশ্নে উত্তর করতে বলা হয়। 

(২) করোনায় বাংলাদেশর অবস্থান ও বাংলাদেশের করোনা নিয়ে তথ্য কি বিভ্রান্ত ছাড়াচ্ছে কিনা তা নিয়ে প্রশ্ন আসে। বিস্তারিত আলোচনা করতে বলা হয়। 

(৩) ১৯৫২ সালের ভাষা আন্দোলন কিভাবে ১৯৭০ এর নির্বাচনকে প্রভাবিত করেছিল তা আলোচনা কর বিস্তারিত। 

(৪) ফেইসবুক সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। কেউ মনে করেন এটি সমাজের জন্য উপকারী আবার কেউ মনে করেন এটি সময় নষ্ট করার একটা মাধ্যম। নিজের মতামত ব্যাখ্যা কর। 

(৫) বিট কয়েন বা ক্রিপ্ট কারেন্সি কি ? এর সুবিধা ও অসুবিধা নিয়ে আলোচনা কর। বিট কযেন নিয়ন্ত্রনে কি কি পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে কর বিস্তারিত আলোচনা কর। ভ্লগিং কি আলোচনা কর। 

(৬) করোনায় বাংলাদেশের আর্থামাজিক অবস্থা কেমন হয়েছে। বহিবিশ্বের তুলনায় আমাদের আর্থসামাজিক অবস্থা বর্ণনা কর। 

(৭) সম্ভবত প্রশ্নটি করা হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমের নেতিবাচক ও ইতিবাচক প্রভাব নিয়ে।


আরো পড়ুন >> চাকরীর প্রস্তুতির জন্য পিডিএফ বই ডাউনলোড করুন। 

আরো পড়ুন >> বাংলাদেশের সরকারী মেডিকেলের সংখ্যা কতটি ও কোথায় ?

বি. ্দ্র. পরীক্ষাটি আর্টিকেল লেখক নিজেই দিযেছিল যদিও প্রশ্ন সংগ্রহ করা হয় নাই তবে প্রশ্ন সংগ্রহ করা হলে জানিয়ে দেওয়া হবে পরবর্তীতে। এখানে প্রশ্নের শুধুমাত্র ধারনা দেওয়া হয়েছে। ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আশা করি। 

Leave a Comment