How to Learn Freelancing and Online Based Course || অনলাইনে কোর্স শেখার মাধ্যমসমূহ

কিভাবে অনলাইনের মাধ্যমে আপনি শিখবেন ওয়েব ডিজাইনসহ আর নানা কোর্স । 

Table of Contents

আমি এখানে এই ব্লগের মাধ্যমে আপনার সুবিধার জন্য ওয়েব ডিজাইনসহ আরও নানা কোর্সগুলো কোথায় শিখবেন আর কোথাই কেমন শেখানো হয় এমন একটা রিভিও দেওয়ার চেষ্টা করবো। যারা নতুন অনেক সময়ে বিভিন্ন গ্রুপে বলে বলে কোন লিংক পান না তারা এটা পড়ে বুঝতে পারবেন কোথায় কোনটা শিখবেন। আর কেউ যদি আরও কিছু যুক্ত করে দিতে চান তবে কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন তাহলে পরবর্তীতে আপডেট করে দেওয়া হবে ইনশাআল্লাহ।


আসুন এবার আলোচনা করা যাক ব্লগটা নিয়ে। আমরা অনলাইনে নিয়মিতই প্রতারণার শিকার হচ্ছি। বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় মার্কেট প্লেস হলো ফেইসবুক বা ইউটিউব আর এখানে অনেকেই প্রতারিত হয় বিভিন্ন ভাবে। আপনি যদি একটা কোর্স শিখতে চান তবে তারা ইনবক্সে টাকার বিনিময়ে কোর্স দেবে বলে বলে বিভিন্ন ম্যাসেজ দিতে থাকে আর এভাবে আমাদের মধ্যে সঠিক কোনটা আর কোনটা সঠিক নয় তা নিয়ে কনফিউশান তৈরি হয়। আর এই কনফিউশান দুর করার জন্যই আমার এই ব্লগই মূলত তৈরি করা।



ওয়েব ডিজাইন ও ডেভেলপারদের প্রয়োজনীয় কিছু লিংক নিচে দেওয়া হলো। 

Youtube Channel Links 

(+++) Training with Live Project

এখানে আপনি Bangla JavaScript Tutorial (JS Fundamentals) , E-Commerce Website With PHP OOP

আরও কিছু তথ্য পাবেন এই চ্যানেলটাতে। কিছু প্রজেক্ট দেওয়া আছে যা সত্যিই অনেক ভালো। আপনি PHP নিয়ে অনেক ভালো ধারণা পাবেন এখানে।

(+++) Tamim Shahriar

প্রগ্রামিং করেন আর এই ব্যাক্তিকে চেনেন না এরকম লোক পাওয়া যাবে না আমার মনে হয়। অসাধারণ মেধাবী একজন মানুষ। যার প্রগ্রামিং জগতে অনেকটাই অবদান। আর ওনার চ্যানেলের ভিডিওগুলো অনেকটাই ভালো আমার মনে হয় যারা নতুন তারা ফরো করতে পারেন। সুবিন ভাইয়ের বেশ কিছু বই আছে প্রগ্রামিং এর উপর ইচ্ছে করলে কিনে পড়তে পারেন।

(+++) Anisul Islam  

ইউটিউবে এত পরিমাণ ভিডিও টিউটোরিয়াল কম মানুষই পাবলিশ করে আর সবগুলো অনেক ভালো। ওয়েব ডিজাইনের সিরিজটি অনেকটা উপকারী আশা করি অনেক উপকারে আসবে এই চ্যানেটা। কেউ যদি একটা চ্যানেল ফলো করতে চায় তবে আমার সাজেশান হবে ইনার চ্যানেলটা ফলো করুন।

(+++) Pijush Saha

ইনি মূলত একজন প্রফেশনাল ডিজিটাল মার্কেটার। আমি যখন ইউটিউবে সার্স দিলাম তখন এই চ্যানেটার একটা ভিডিও দেখে আমি লিংকে ঢুকে দেখি অনেক ভালো মানের কনটেন্ট এই চ্যানেলে। আশা করি এখান থেকে আপনি অনেক ভালো শিখতে পারবেন। SEO টুলস, ডিজিটাল মার্কেটিং, বিভিন্ন কী-ওয়ার্ড নিয়ে অনেক ভালো কিছু ভিডিও দেওয়া আছে এখানে। আমার মনে হয় যারা অনলাইনে ডিজিটাল মার্কেটিং করতে চায় না ব্লগ সাইটের মাধ্যমে আয় করতে চায় তাদের জন্য অনেক ভালো একটা চ্যানেল এইটা।

(+++) Techno Vedant

এই চ্যানেনটাতে অনেক গুলো ভিডিও ও প্লে লিস্ট আছে। এখানে আপনি পাবেন হিন্দি ভাষায় সবগুলো ভিডিও। গুগল এ্যাডসেন্স, ব্লগার নিয়ে যত তথ্য, ওয়ার্ডপ্রেস, SEO এইগুলো অনেক ভালো আরও অনেক কিছুই পাবেন এই চ্যানেরেটাতে।

(+++) WsCube Tech

এই সাইটে অনেক ভালো কিছু কনটেন্ট দেওয়া আছে। 

Website Links

(+++) Programming Hero

এই লিংকটাতে অনেক ভালো ভালো কোর্স আছে এবং কোর্সগুলো পেইড। কেউ যদি পেইড কোন কোর্স নিতে চান তবে আমার মনে হয় এটাই বেস্ট হবে এখান থেকে আপনি ভালো মানের কোর্স নিতে পারবেন আশা করি। ওয়েব ডেভেলপের উপর কোর্সটি অনেক ভালো মানের।

(+++) Web Ground 

উপরেরটা সাইটের নাম আর ইউটিউবের লিংক নিচে দেওয়া হলো। এই সাইটের প্রধান আলোচনার বিষয়গুলো হলো HTML, CSS, JavaScript, SEO, Templates এই পাঁচটা বিষয় অনেক সুন্দর করে বাংলায় দেওয়া আছে এখানে। আমার মনে হয় কেউ সময় নিয়ে যদি দেখে এর চাইতে ভালো কোন সাইট আর পাবে না। তবে ইউটিউবের কথা আলাদা কারণ ওখানে বলে দিয়ে শেখানো হয় আর এখানে পড়ে শিখতে হয়। 

এই সাইটের YouTube চ্যানেল আচে যেখানে এসব কিছু অনেক সুন্দর করে দেওয়া আছে।


অনেক ভারো মানের একটা সাইট যা আপনাকে শেখার আগ্রহ তৈরি করা থেকে শুরু করে অনেক বেশি ভালোমত শেখাবে। ওয়েবসাইটের সবচেয়ে ভালো দিকটা হলো এখানে আপনি বাংলায় শিখতে পারবেন আর দেখে শেখার জন্য আপনাকে এই সাইটেরই ইউটিউব চ্যানেলে ঢুকতে হবে। 

Leave a Comment