Graphics Design || গ্রাফিক্স ডিজাইনে ভালো করার ৯টি উপায়

অনলাইনে আয়ের অন্যতম উপায় হলো Graphics Design বা গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে আয় করা। এই সেক্টরে কাজ করার জন্য আপনাকে অনেক বেশি ক্রিযেটিভ থাকতে হবে। অনলাইনে কাজ করার সবগুলো মাধ্যমেই আগ্রহ থাকতে হবে তবে এই সেক্টরে কাজ করার জন্য আপনাকে অবশ্যই বেশি আগ্রহী হতে হবে। অনেকেই গ্রাফিক্স এ কাজ শিখে কোন কাজ করতে পারে না। তাদের জন্য ৯টি উপায় দেওয়া হলো কিভাবে তারা গ্রাফিক্স ডিজাইনে ভালো করতে পারবে।




Graphics Design || গ্রাফিক্স ডিজাইনে ভালো করার ৯টি উপায়



১. টুলস সম্পর্কে জানা

প্রত্যেকটি টুলস নিয়ে আপনাকে অবশ্যই ভালো মত পড়াশোনা করে প্রাকৃটিস করতে হবে। তাছাড়া পাবলিক ফাংশনের কাজগুলো আপনি বুঝতে পারবেন না। তাই প্রথমেই আপনাকে সবগুলো টুলস সম্পর্কে পরিপূর্ণ ধারণা রাখতে হবে। 



২. কাজের মান ঠিক রাখা

ধরুন আপনাকে একটা ডেমো ডিজাইন দিয়ে বানাতে বলা হলো। আপনি সেই ঠিক একই রকম বানাবেন তবে ডেমোটা থেকে যেন কপি না হয়। কপি করলে অনেক সময় বোঝা যায় আর অনলাইনে বিভিন্ন টুলসও পাওয়া যায় কপি দেখার। তাই নিজের জ্ঞানকে কাজে লাগিয়ে কাজ করতে হবে। 


৩. টিউটোরিয়াল দেখা

অবসর সময়ে আপনি বিভিন্ন টিউটোরিয়াল দেখে তাদের কাজ দেখে দেখে শেখার মানসিকতা রাখতে হবে। আমাদের মধ্যে অনেকেই প্রফেশনালদের ফলো না করার অভ্যাস তাই আমি বলবো যারা প্রফেশনাল মার্কেট প্লেসে কাজ করছে ও টিউটোরিয়াল তৈরি করছে তাদেরকে ফলো করবেন। 



৪. প্রাকটিস করা

নিয়মিত প্রাকটিস করতে হবে আপনার কাজের দক্ষতা বাড়ানোর জন্য। 


৫. সময়কে অপচয় না করা 

আমরা যারা ফেইসবুক, টুইটার ও ইনস্ট্রাগ্রামে প্রচুর সময় ব্যয় করি তাদের উচিত এসব থেকে সময় বের করে কাজে সময় দেওয়া। 



৬. ডিজাইনের ভিন্নতা তৈরি করা

আমাদের ডিজাইনকে আর্কষন করানোর জন্য ডিজাইনের বৈচিত্রতা নিয়ে আসতে হবে। মানুষ ভিন্ন ডিজাইনের প্রতি আকৃষ্ট হয় বেশি। 


৭. ব্লগ পড়ার অভ্যাস তৈরি করা

অনেক সময় ভিডিওতে সব থাকে না। তাই গুগলে সার্চ করে ব্লগের মাধ্যমেও শেখার চেষ্টা করতে হবে। 


৮. ধৈর্য্যসহকারে লেগে থাকা

প্রচৃর পরিমাণে ধৈর্য্য নিয়ে আপনাদের লেগে থাকতে হবে। অনলাইনে একদিনে সফলতা আসে না তাই লেগে থাকতে হবে। 



৯. প্রফাইল সুন্দর করা

আপনি মার্কেট প্লেসে গেলে আপনার নিজের প্রফাইলকে সুন্দর করে বানাতে হবে। আকর্ষন না করাতে পারলে বায়াররা আপনাকে কাজ দেবে না। তাই প্রফাইলকে আকর্ষন করানোর জন্য চেষ্টা করতে হবে। 



ভালোমত কাজ শিখে তারপর মার্কেট প্লেসে যাবেন তাছাড়া কিছুদিন পর হতাশ হয়ে ফিরে আসতে হবে। তাই আগে থেকেই অবশ্যই আমাদের প্রফেশনাল কাজ শিখে তারপর মার্কেট প্লেসে আসতে হবে। 

Leave a Comment