E-Commerce বা ই-কমার্স বিজনেসের ক্ষেত্রে সবচেয়ে বড় ৫টি ভুল

E-Commerce

E-Commerce বা ই-কমার্স বিজনেসের ক্ষেত্রে সবচেয়ে বড় ৫টি ভুল

অনেক মানুষ আছে যারা সঠিকভাবে না জেনে বুঝেই, সহজ ,,অন্যের দেখাদেখি এবং দ্রুত ইনকামের আশায় E-Commerce বা ই-কমার্স বিজনেস শুরু করে। তার ফল হিসেবে বিজনেসের বিভিন্ন কাজ কিভাবে করবে তা বুঝে উঠতে পারে না।

যেহেতু ই-কমার্স বিজনেস সম্পুর্ন অনলাইন ভিত্তিক, তাই এই বিজনেস করার জন্য অনেক জ্ঞান এবং অভিজ্ঞতার প্রয়োজন থাকে ।

আরো পড়ুন >> Facebook Group Marketing || ফেসবুক গ্রুপ মার্কেটিং কি ?

চলুন জেনে নেওয়া যাক E-Commerce বা ই-কমার্স বিজনেসের ৫টি ভুল কি কি

 

১. সঠিক পণ্য বাছাই না করা

অনেক মানুষ আছে যারা সঠিকভাবে না জেনে বুঝেই, সহজ এবং দ্রুত ইনকামের আশায় E-Commerce বা ই-কমার্স বিজনেস শুরু করে। তার ফল হিসেবে বিজনেসের বিভিন্ন কাজ কিভাবে করবে তা বুঝে উঠতে পারে না। এবং তখন অল্পতেই হতাশ হয়ে যায়। আর সঠিক পণ্য বাছাই করতে পারলে এই সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব।

আরো পড়ুন >> কিভাবে বিজনেস গ্রোথের ৫টি ধাপ ম্যানেজ করবেন – Business

আরো পড়ুন >> ই-কমার্স: অনলাইন ব্যবসায় সাফল্য পেতে অনুসরণ করতে পারেন এই দশটি ধাপ

e-commerce
ইলেকট্রনিক কমার্স বা ই-কমার্স বা ই-বাণিজ্য একটি বাণিজ্য ক্ষেত্র যেখানে কোনো ইলেকট্রনিক সিস্টেম (ইন্টারনেট বা অন্য কোন কম্পিউটার নেটওইয়ার্ক) এর মাধ্যমে পণ্য বা সেবা ক্রয়/ বিক্রয় হয়ে থাকে। … এছাড়াও মোবাইল কমার্স, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ও অন্যান্য আরো কিছু মাধ্যম ব্যবহৃত হয়।

২. সঠিক প্লানিং না করা

প্ল্যানিং ছাড়া E-Commerce বা ই-কমার্স বিজনেস শুরু করলে ব্যর্থ হওয়াটাই স্বাভাবিক। এবং সেটা খুব তাড়াতাড়ি ।

৩. মার্কেটিং ও পার্সোনাল ব্রান্ডিং না করা

শুরু করলেই কাস্টমার আসবে এই ধারনা ই-কমার্স বিজনেসের জন্য না। উপযুক্ত মার্কেটিং  ও পার্সোনাল ব্রান্ডিং ছাড়া এই বিজনেসে একটুও আগানো সম্ভব না।

৪. কাস্টোমারদের সাথে যুক্ত না থাকা

E-Commerce বা ই-কমার্স বিজনেসকে কাস্টমাদের সাথে কানেক্টেড করার জন্য চাই উপযুক্ত একটা প্ল্যাটফর্ম। আর আমরা অনেকেই শুধু পণ্য বিক্রি করার চেষ্টা করি তবে কাস্টোমারদের কথা অতটা ভাবিই না। তাদের মতামতের মূল্য দেওয়া এবং তাদের সাথে ভালো ব্যবহারের মাধ্যমে সবসময় ‍যুক্ত থাকার চেষ্টা করতে হবে।

৫. পণ্য সম্পর্কে তথ্য না জানা

অনেকেই E-Commerce বা ই-কমার্স এর কাজ করে অথচ সে পণ্য সম্পর্কে সঠিক তথ্যগুলো জানে না। যেমন, পণ্যের মান, মেয়াদ, সুবিধা ও অসুবিধা ইত্যাদি। সবসময় পন্যের ছবি ও পন্য সম্পর্কিত সকল  তথ্য   ক্লিয়ার রাখতে হবে কাস্টমারের কাছে ।

E-Commerce বা ই-কমার্স বর্তমানে সবচেয়ে সেরা একটি মাধ্যম। দেশী পণ্য নিয়ে বর্তমানে অনেকেই কাজ করছেন আর E-Commerce বা ই-কমার্স এর সাইটাতে অনেক কিছুই লাগে যা আমরা অনেকেই জানি না।

আমি মাত্র ৫টা ভুলের কথা বলছি আরও কিছু জিনিস আছে যেগুলো আমরা করি অথচ সেগুলো করা উচিত না। সবসময় মনে রাখতে হবে যে, কাস্টোমারকে আপনার ও আপনার পণ্য সম্পর্কে যেন কোন ভাবেই নেগেটিভ ধারণা না রাখে। আর সেই জন্য আপনাকে অবশ্যই পণ্যের গুণমত ও সঠিক তথ্য সম্পর্কে সচেতন হতে হবে।

ট্যাগসমূহ

business ideas, ideas for a small business, ideas for small business, small business idea, small business ideas, business new idea, new business ideas, new ideas business, new ideas for business, best ideas for business, বিজনেস আইডিয়া

e commerce, web store, ecommerce, what is e-commerce, what is e commerce, ecommerce website, website ecommerce, what is ecommerce, ecommerce for website, e commercial website, e commerce websites, e-commerce website, ecommerce websites, e-commerce meaning, e commerce meaning, e commerce means, meaning of e commerce, e commerce company, types of e-commerce, advantages of e commerce.

প্রথম প্রকাশিত হয় ৩০ নভেম্বর ২০২০ সাল

২য় প্রকাশিত হয় ১৪ ই ফেব্রুয়ারী ২০২২ সাল রোজ সোমবার রাত ১০টা

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.