Best Survey Site || সবচেয়ে ভালো সার্ভে সাইটগুলো কি কি ! !

 

সবচেয়ে ভালো সার্ভে সাইট জানার আগে জানতে হবে সার্ভে কাজটা কি ? সার্ভে এর বাংলা হলো জরিপ অর্থ্যৎ জরিপ করার কাজকে বলা হয় সার্ভে কাজ। আমাদের দেশে সাধারণত জনসংখ্যা বা এসব জরিপগুলো করা হয় হাতে কলমে কিন্তু কিছু কিছু দেশের এই জরিপের কাজ করা হয় অনলাইনের মাধ্যমে। আর এরকম একটা দেশ হলো আমেরিকা। অস্ট্রেলিয়াতেও করা হয় অবশ্য তবে আমাদের দেশের বেশিরভাগ মানুষ আমেরিকার সার্ভে সাইটে কাজ করে থাকে। 

Table of Contents


  1. Survey Junkie

  2. InboxDollars

  3. Branded Surveys

  4. Swagbucks

  5. LifePoints

  6. MyPoints

  7. Opinion Outpost

  8. Vindale Research

  9. Pinecone Research

  10. Ipsos I-Say Panel

  11. OneOpinion

  12. Survey Club

  13. Harris Poll Online

  14. Valued Opinions

  15. Qmee Survey Site 

আমাদের দেশের সাধারণত উপরের সার্ভে সাইটগুলোতেই বেশি কাজ করে থাকে তবে ইদানিং আরও কিছু সার্ভে সাইটে কাজ করে যার সংখ্যা অনেক কম। সেই আরও সাইটের নামগুলো আমি ব্লগের শেষের দিকে দিয়ে দেবো। আমি আমাদের দেশে করে এমনকিছু সাইটের কিছু কমন নিয়ম ও বর্ণনা নিচে দিচ্ছি। 

Survey Junkie বা সার্ভে জাংকি 

অনলাইনে আয়ের দিক থেকে এই সাইটটাকে সর্বপ্রথমে স্থান দেওয়া হয়। এই সাইটে আপনি ভালো মানের আইপি দিয়ে কাজ করলে প্রতিদিন ৫-১০ ডলার আয় করতে পারবেন। তবে সতর্কতার ক্ষেত্রে বলবো আপনি ১০ ডলারের বেশি হলেও করবেন না কারণ অনেক সময় সাপ্তাহিক একটা নির্দিষ্ট পরিমাণ সার্ভে আপনাকে দেবে আর সেটার জন্য আপনি একদিনেই সব করলে অন্য দিকে আপনাকে কম সার্ভে দেবে। তাই বিষিয়টা মাথায় রেখে আপনি সার্ভে করবেন। ইন্টারনেট স্পিড ভালো থাকলে আপনি অনেক সহজেই আয় করতে পারবেন এই সাইট থেকে। পরবর্তীতে এই ভালো সাইটগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। এখানে মিনিমাম উইথড্রো হলো ৫ ডলার আর আপনাকে আমেরিকার ব্যাংকে অথবা পেপালের মাধ্যমে উইথড্রো করতে হবে। 

InboxDollars

২য় নাম্বারে এই সাইটা দেওয়ার একটা কারণ আছে সেটা হলো এই সাইটটাতে অনেক ভালো আয় হয় তবে একটা সতর্কতা আছে এখানে সেটা হলো মিনিমাম উইথড্রো এখানে ৩০ ডলার। পরবর্তীতে কোন কোন একাউন্টে ১৫ ডলারেও করা যায় তবে সমস্যা হলো আপনাকে ৩০ ডলার কাজ করার পর উইড্রো করতে হবে। তবে ভালো খবর হলো আপনি একাউন্ট খোলার সাথে সাথেই ৫ ডলার বোনাস পাবেন। এখন গিফট কার্ডে উইথড্রো দেয় এই সাইট থেকে একটা ভালো একাউন্ট করার জন্য অবশ্যই আপনাকে SSN এর ডকুমেন্টস নিয়ে কাজ করতে হবে। আর এই সাইটে কাজের পরিমাণটাও ভালো থাকে। আইপি ভালো না হলে অবশ্য একাউন্ট অনেক দ্রুতই ব্লক করে দেয়। এখানে কাজ করার জন্য আপনাকে অনেক অভিজ্ঞ হতে হবে তাছাড়া আপনি কাজ করে বেশি ভালো করতে পারবেন না। তবে নতুনদের জন্য এই সাইটটা ভালো হবে না তার আসল কারণ হলো এখানে ভুল উত্তর দিলে দ্রুতই ব্যান করে দেয়। 

Branded Surveys

কিছুদিন আগেও এই সাইটটাই এক নাম্বারে ছিল আমাদের দেশে। নতুন যারা কাজ করতো তাদেরকে এই সাইটে কাজ করানোর মাধ্যমে শেখানো হতো। আর এখানে নাম্বার ভেরিফাই করে কাজ করলেই হয়ে যেতো কিন্তু আপডেট নেওয়ার পর থেকে এই সাইটে তেমন কোন ভালো কাজ হচ্ছে না। আর এই সাইটে এখন থেকে কাজ করার জন্য অবশ্যই পারমানেন্ট নাম্বার লাগবে। প্রতিবার উইথড্রো করার সময় কোড দিয়ে ভেরিফাই করার মাধ্যমে উইথড্রো নিতে হবে। ১০ ডলার কাজ হলে পেপাল বা গিফট কার্ডের মাধ্যমে আপনি উইথড্রো নিতে পারবেন এই সাইট থেকে। এই সাইটের ১০০ পয়েন্টে এ ১ ডলার ধরা হয় অন্য সাইটের মতই। তবে এখানে আপনার একাউন্টটি পুরানো হলে অনেক ভালো ও বড় বড় সার্ভে আসে যার জন্য আপনাকে কম সময়ই ব্যয় করতে হবে। আর এই সাইটের মত বোনাস কোন সাইটে দেয় না যখন আপনার একাউন্টটি পুরানো হবে। 

এই সাইটের একটা খারাপ গুনে হলে আপনার একাউন্ট যদি ব্যান করে দেয় তবে আপনি কাজ করতে পারবেন তবে পয়েন্ট পেলেও তা থেকে উইথড্রো করতে পারবেন না। তাই কাজ করার সময় সাবধান থাকতে হবে আর সাধারণত খুব কমই দেখা যায় এই সমস্যা। 

Swagbucks

এই সাইটটা অনেক ভালো মানের একটা সাইট। আর আমাদের দেশে অনেকেই এই সাইট থেকেই দিনে ১০-১৫ ডলারের মত আয় করে থাকে। অনেকেই বলে থাকে কেউ যদি একটা সাইটে কাজ করতে চায় তাহলে এই একটা সাইটে কাজ করলেই হবে। আসলে আমার মতে একজন ২-৩টা সাইটে কাজ করলে সবচেয়ে ভালো হয় তারপরেও অনেকেই যেদিন যেটাতে ভালো কাজ হয় সেদিন সেটাতেই কাজ করে থাকে। এখানে আপনি ৫ ডলার হলেই উইথড্রো দিতে পারবেন অবশ্য নাম্বার ভেরিফাই লাগে আর এখন সব সাইটেই নাম্বার ভেরিফাই করার দরকার পড়ে। এই সাইটে অনেক বেশি পরিমাণে সার্ভে থাকে যা অন্য সাইটে থাকে না। আমি যখন ব্লগটি লিখছি তখনও এই সাইটে কাজ হচ্ছে অনেক ভালো পরিমাণে তবে তার জন্য অনেক ভালো মানের একটা আইডি ও ভালো গতি সম্পুর্ণ ইন্টারনেট লাগবে। 

MyPoints

অনেক জনপ্রিয় একটা সাইট হলো এই সাইট। এখানে আগের কাজ করতে হলে নাম্বার ভেরিফাই করার কোন ঝামেলা ছিল না। তবে আপডেট নেওয়ার পর থেকে এই সাইটেও নাম্বার ভেরিফাই করতে হয়। আর এই সাইট এবং আগের সাইটটি মানে Swagbcuk একই কম্পানির সাইট। তাই সতর্ক থাকতে হবে যে, আপনি যে কোন একটা সাইটে কাজ করবেন এক সাথে দুইটা সাইটে কাজ করতে গেলে পেমেন্ট নাও দিতে পারে বা আইডি ব্যান করে দিতে পারে। এই সাইটে বেশি পয়েন্ট করলে কম ডলার মানে ৫ ডলার করতে হলে আপনাকে ৮০০ পয়েন্টের মত করতে হবে আর ১৫০০ পয়েন্ট হলে ১০ ডলার হয়। অনেকেই এই জন্য এই সাইটে কাজ করতে আগ্রহ প্রকাশ করে না। তবে বেশি কযেন্টে কম ডলার হলেও সার্ভেগুলো অন্যন্যা সাইটের মত না। সার্ভেগুলোর পয়েন্ট ও অনেক বেশি অন্য সাইটের চাইতে। 

Opinion Outpost

অনেক ভালো একটা সাইটের মধ্যে এই সাইটটা অন্যতম। তবে এখানে পারমানেন্ট নাম্বার লাগে বিধায় অনেকেই এই সাইটে কাজ করতো না। তবে যারা কাজ করতো তারা অনেক ভালো কাজ করতো এই সাইট থেকে প্রতিদিন কমপক্ষে ১৫ ডলার আয় করা আয় তবে একটা ভালো মানের আইপি ও অনেক ভালো গতি সম্পূর্ণ ইন্টারনেট দরকার হয় এই সাইটে কাজ করার জন্য। যারা অনেক ভালো মানের সার্ভে করতে পারেন বা অনেক অভিজ্ঞ তারা মূলত এই সাইটে কাজ করে থাকেন। আর আমাদের দেশে যারা প্রফেশনাল সার্ভে করাই বা করে তারা এই সাইটে কাজ করে থাকে। কারণ একটা একাউন্ট ই যথেষ্ট আয় করার জন্য এই সাইটের। আপনি যখন এই সাইটে ভালো কাজ করতে পারবেন তখন অন্য সাইটে কাজ করতে চাইবেন না এতটাই ভালো কাজ হয় এই সাইটে। তবে অন্য সাইটের চাইতে একটু নিয়ম মেনে কাজ করতে হয়। আর বেশ কিছুদিন হলো এই সাইটের একাউন্ট এপ্রুভ হচ্ছে না। 

Vindale Research

এই সাইটটাতে আমাদের দেশের অনেকেই কাজ করে থাকে তবে এই সাইটে কাজ করার জন্য আপনার একটা পেপাল একাউন্ট থাকতে হবে এবং কাজ শুরু করার আগেই আপনাকে পেপাল একাউন্ট দিয়ে ভেরিফাই করিয়ে নিতে হবে। এই সাইটটা অনেক ভালো পেমেন্ট করে থাকে তবে পেপাল লাগে এবং ৫০ ডলারের নিচে উইথড্রো করা যায় না এটাই বড় সমস্যা এই সাইটের। তাছাড়া এই সাইটের মাধ্যমেও আপনি প্রতিদিন বেশ ভালো আয় করতে পারবেন। এই সাইটের সার্ভেগুলো কম সময়ের এবং পয়েন্টগুলো অনেক বেশি অন্যন্যা সাইটের চাইতে। 

এছাড়াও আরও কিছু সার্ভে সাইট নিচে দেওয়া হলো। যদিও আমাদের দেশের যে সকল সার্ভে সাইটে কাজ করা হয় তা উপরে বর্ণনা করা হয়েছে। আপনি এদের মধ্যে যে কোন ২-৩টা সাইটে কাজ করতে পারেন। আমার মনে হয় এর থেকে বেশি সাইটে কাজ না করাই ভালো। আর প্রত্যেক সাইটে ৫ ডলার করে হলো প্রতিদিন একটা নির্দিষ্ট টার্গেট করে কাজ করলে আশা করি মাস শেষে ভালো আয় করতে পারবেন। যাইহোক সাইটগুলোর নামগুলো আগে বলা যাক এখন, 

  1. Toluna

  2. LifePoints

  3. OnePoll

  4. inboxpound

  5. The OpinionPanel Community

  6. Pinecone Research

  7. YouGov

  8. PanelBase

  9. Valued Opinions

  10. TRP Surveys

  11. Survey Bods

  12. PrizeRebel

  13. Opinion Bureau

  14. marketagenট

  15. Triaba Panel

  16. Hiving

  17. Panel Opinion

  18. Prolific Academic

  19. iPoll

  20. PopulusLive

  21. New Vista Live

আমি আসলে উপরে সব সাইটের লিংক ও আমাদের দেশে করে এমন কয়েকটা সাইটের কিছু বর্ণনা দিয়েছি। আমাদের দেশে আসলে বর্তমানে জনপ্রিয় সাইটগুলোর মধ্যে আমার বর্ণনা করা সাইটগুলোই অন্যতম। আসলে কিছুদিন আগে নির্বাচন হওয়ার পর থেকেই সাইটগুলোতে একটু সমস্যা দেখা দিযেছে আর এই সমস্যাটা হয়তো আরও কিছুদিন পর ঠিক হবে। তবে এখনও অনেকেই কাজ করছেন বিভিন্ন সাইটে। আশা করি যারা শুরু করবেন তারা বিভিন্ন পরিচিত ব্যাক্তিদের কাছ থেকে জেনেই শুরু করবেন। প্রত্যেকটি সাইটের নাম গুগলে দিয়ে সার্চ করলেই Add ছাড়া লিংকে ক্লিক করলেই পাবেন। আর যেই সাইটে কাজ করবেন সেই সাইটের Terms & Condition টা একটু ভালো করে পড়ে নেবেন তাতে কাজ করতে সুবিধা হবে এবং আপডেট তথ্যগুলো জানতে পারবেন। সার্ভে সম্পর্কিত কোন সমস্যা বা জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আশা করি আমাদের এডমিন থেকে আপনাদেরকে সঠিক তথ্য দিয়ে সহযোগীতা করবে। 

আমাকে কিছুদিন আগে বেশ কয়েকজন এই সার্ভে সাইট নিয়ে লিখতে বলার কারণে আজকের ব্লগটি মূলত লিখা। তবে সবশেষে একটা কথা বলবো এটা কোন পারমানেন্ট আয়ের পথ না এটা সাময়িক বা পার্টটাইম আয়ের একটা পথ মনে রেখেই এই সাইটে কাজ করতে আসা উচিত। উপরোক্ত লিখাটা মূলত সার্ভে সাইটগুলো পরিচয় করানোর জন্য। আর এই সাইটগুলো সম্পর্কে অনেকেই জানে না আর তা জানাবোর জন্যই মুলত ব্লগটি লিখা। 


Leave a Comment