২০২১ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আবেদনের নিয়ম

প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রণয়ন করেছে সরকার। এ নীতিমালায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জানানো হয়েছে প্রথম শ্রেণিতে ৬ বছরের বেশি বয়সী শিশুকে বিদ্যালয়ে ভর্তি করতে হবে। সেই হিসেব ধরে দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। 

২০২১ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আবেদনের নিয়ম


আসন্ন শিক্ষাবর্ষে ২০২১ সালের জন্য মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় গুলোতে শিক্ষার্থী ভর্তির ঘোষনা বেশ কিছুদিন আগে দেওয়া হয়েছে। ১৫ ডিসেম্বর থেকে আবেদন জমা নিতে চায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)

আগামী ৩০ ই ডিসেম্বর লটারিরর মাধ্যমে ভর্তি নিশ্চিত করবে মাউশি। আবেদন চলবে আগামী ১৫ই ডিসেম্বর সকাল ১০টা হতে ২৭ই ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। এই লটারি কার্যক্রম হবে সেটা নিয়ে অভিভাবকরা চিন্তিত তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে স্কুলের আশেপাশের এলাকা থেকে যেটা বলা হচ্ছে ক্যাচ এরিয়াতে থাকলে ৬০% শিক্ষার্থী। যানজট নিরসনের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। 

বিগত বছরগুলোতে ভর্তির জন্য পরীক্ষা পদ্ধতি চালু থাকলেও এই বছর সেটা করোনা ভাইরাসের কারণে হচ্ছে না। তবে এই প্রক্রিয়টা সচ্ছতা নিশ্চিত করার জন্য ১৫ ডিসেম্বর থেকে একটা সরকারী টিম থাকবে। ২৭ ডিসেম্বর শেষ হওয়ার পর ৩০ ডিসেম্বরই সবগুলো প্রতিষ্ঠানে একসাথে লটারি করে ভর্তি কার্যক্রম নিশ্চিত করা হবে বলে জানানো হয়েছে। 

তবে বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে কিভাবে ভর্তি কার্যক্রম পরিচালনা করা হবে সেটা নির্ধারণ করবে বেসরকারী পরিচালনা পরিষদ। তবে সরকারী প্রতিষ্ঠানগুলো সিট ফাকা থাকার প্রেক্ষিতে আবেদন জমা ও আবেদন করানো হবে বলে জানানো হয়েছে। এই লটারি কার্যক্রম মনিটর করার জন্য একটা টিম মাঠে থাকবে। তবে বেসরকারী শিক্ষাগুলোর জন্য প্রতিষ্ঠানগুলোই ব্যবস্থা নেবে। 

গত বছর এই আবেদন ফি ১৭০ টাকা থাকলে এবার করোনার কারণে ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানানো হয়েছে। 


adminssion 2021 govt school


ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে 

https://gsa.teletalk.com.bd 


এই ঠিকানায় পাওয়া যাবে। অনলাইনে আবেদন গ্রহনের প্রক্রিয়া আগামী ১৫-১২-২০২০ইং তারিখের সকাল ১০টা থেক শুরু হবে যা আগামী ২৭-১২-২০২০ইং তারিখের বিকাল ৫ টা পর্যন্ত চলবে। ২০২১ সালের শিক্ষবর্ষে আবেদন ফি ১১০/- (একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে SMS এর মাধ্যমে প্রদান করা হবে। 

উল্লেখ্য ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩টি ফিডার শাখাসহ) ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এছাড়াও সারাদেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানা ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবেন। এক্ষেত্রে প্রার্থীগন প্রাপ্যতার ভিত্তিতে পছন্দ ক্রমানুসারে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। 

সারাদেশে সরকারি বিদ্যালয়সমূহে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন আগামী ৩০-১২-২০২০ খ্রিঃ তারিখে অনলাইনের মাধ্যমে অনুষ্টিত হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি www.dshe.gov.bd  এর Secondary Circular/order  ও www.teletalk.com.bd ওয়েবসাইট হতে জানা যাবে। 


adminssion 2021 govt school1



আবেদন করার জন্য যা যা লাগবে


=> ছাত্র-ছাত্রীর জন্ম সনদ 

=> অভিভাবকের National ID 

=> ছাত্র-ছাত্রীর পাসপোর্ট Size Photo (300 Pixel By 300 Pixel)


উপরের পোস্টটি আপডেট তবে লিখা পর্যন্ত ভর্তির আবেদন ছাড়ে নাই। আবেদন ছাড়ার সাথে সাথে আপডেটটা জানিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ। ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য জানার জন্য কমেন্ট করুন এবং বিস্তারিত জানতে উপরের লিংকগুলোকে ক্লিক করুন।

Leave a Comment