সিপাই পদে নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র-২০২১

চাকরীর পরীক্ষার লিখিত প্রশ্ন ২০২১ বা ২০২১ সালের চাকরীর লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ইত্যাদি বিষয়ে অনেকেই সার্স করে থাকেন। আমাদের এই ব্লগের চাকরীর প্রশ্ন ও সমাধান নামের ক্যাটাগোরিতে আপনাকে বিভিন্ন চাকরীর পরীক্ষা লিখিত বা বহুনির্বাচনী প্রশ্ন এবং সাথে উত্তর দিয়ে দেওয়ার চেষ্টা করা হবে আশা করি আপনার চাকরীর প্রস্তুতির জন্য অনেক উপকারী হবে আর্টিকেলগুলো। 


সিপাই পদে নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র-২০২১



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

কাস্টমস এক্সইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (দক্ষিণ), ঢাকা 

সিপাই পদে নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র-২০২১ 

পূর্ণমাণঃ ১০০



এর আগে অনেকেই ধারণা করেছিল এমন প্রশ্ন সম্পর্কে তবে সবার প্রিপারেশান এক রকম হয় নাই। আর প্রশ্নটি দেখে যতটুকু মনে হচ্ছে যারা নিয়মিত পড়াশোনার মধ্যে ছিল তাদের জন্য উত্তর করা অনেকটাই সহজসাধ্য। 

সিপাই পদে নিয়োগের লিখিত পরীক্ষা প্রশ্নপত্র-২০২১ এর সম্পূর্ণ প্রশ্নপত্রটি দেখার জন্য Click Here এখানে ক্লিক করতে পারেন।


সিপাই পদে নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র – ২০২১ এর প্রশ্নের মানবন্টন নিচে দেওয়া হলোঃ 


প্রথম অংশঃ বাংলা বিভাগ (৩০) 

বাংলা বিভাগের মধ্যে ছিল মোট ৬টি প্রশ্ন। যার মধ্যে মুজিবর্ষ নিয়ে কিছু কথা (৫), এক কথায় প্রকাশ (৫), বাগধারা (৫), ব্যাসবাক্যসহ সমাস (৫), শুদ্ধ লিখুন (৫), বিভিন্ন গ্রন্থের রচয়িতার নাম (৫) এই ৬টি প্রশ্নে প্রত্যেকটিতে ৫ করে মোট ৩০ মার্কস ছিল বাংলা বিভাগে। 

২য় বিভাগঃ ইংরেজী (৩০) 

ইংরেজী অংশে মোট ৫টি প্রশ্ন ছিল যার মধ্যে ট্রান্সশ্লেষন (১০), প্যারাগ্রাফ (৫), ফ্রেজ (৫), সঠিক শব্দ দিয়ে শূন্যস্থানপূরণ (৫) এবং Correct the Following Sentences (5)

৩য় বিভাগঃ গণিত (২০) 

এখানে মোট চারটি অংক ছিল যেটার প্রত্যেকটিতে ৫ করে মোট ২০ এর অংক আসছিল। 

৪র্থ বিভাগঃ সাধারণত (২০) 

এখানে মোট ৯টি প্রশ্ন ছিল যেটার প্রত্যেকটি ২ করে এবং শেষটাতে ৪ মার্কের একটা এব্রিভিয়েশান ছিল মোট ২০ মার্ক এর সাধারণ জ্ঞান নিয়ে প্রশ্ন আসে। 


উপরের প্রশ্নগুলো বর্ননা ছবি দেখার জন্য ক্লিক এখানে ক্লিক করতে পারেন অথবা নিচের প্রশ্নটি দেখে নিতে পারেন।


প্রশ্নপত্রটি আমি সকলের বোঝার জন্য নিচে দিয়ে দিচ্ছি তবে উত্তরটি হয়তো দিতে একটু দেরি হবে যাদের প্রিপারেশান দরকার তারা চাইলে নিজেরা প্রাকটিস করতে পারেন এখান থেকে। 



সিপাই পদে নিয়োগের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র-২০২১



প্রশ্নপত্রটির সমাধান পেতে চাইলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

PDF Download = Download Here
এখানে যদিও গণিত ছাড়া সকল অংশ দেওয়া হয়েছে তবে গণিত অংশ নিজে নিজেই সমাধান করতে পারবেন। আর পরবর্তীতে গণিত অংশটাও দিয়ে দেওয়া হবে। 

বি. দ্র. পরীক্ষার প্রশ্নপত্রটি সংগ্রহ করা হয়েছে অনলাইন থেকে। কপিপেস্ট এর ক্রেডিট দেওয়া হয় নাই সঠিক নাম জানা না থাকার কারণে।


About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.