ফ্রিল্যান্সিং কী? ৫টি ফ্রিল্যান্সিং কাজ

ফ্রিল্যান্সিং কী

ফ্রিল্যান্সিং কী?

ফ্রিল্যান্সিং (Freelancing) মূলত এমন একটি পেশা যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এটি সাধারন চাকরির মতোই, কিন্তু ভিন্নতা হলো এখানে আপনি আপনার স্বাধীন মতো কাজ করতে পারবেন। দেখা গেলো আপনার এখন কাজ করতে ইচ্ছা করছে না; আপনি করবেন না। যখন ইচ্ছা করবে তখন আবার চাইলেই করতে পারবেন।

ফ্রিল্যান্সিং কী
ফ্রিল্যান্সিং কী

ফ্রিল্যান্সিং এর ৫টি কাজ

ফ্রিল্যান্সিং মুক্ত একটি পেশা। এখানে আপনি আপনার ইচ্ছা মতো কাজ কলে টাকা উপারর্জন করতে পারবেন। নিচে আমি ৫টি ফ্রিল্যান্সিং এর জনপ্রিয় কাজ সম্পর্জে জানানোর চেষ্টা করব। ফ্রিল্যান্সিং কী

১. সফটওয়্যার ডেভলপমেন্ট

সফটওয়্যার ডেভেলপমেন্ট বলতে প্রোগ্রামিং ল্যাংগুয়েজের সাহায্যে কম্পিউটার সফটওয়্যার ডিজাইন করা, সাপোর্ট করা, টেস্ট করা ও ডিপ্লয় করাকে বোঝায়। সফটওয়্যার হলো কিছু নির্দেশাবলী বা প্রোগ্রামের সমন্বয় যা কম্পিউটারকে দিক-নির্দেশনা দেয়। এটি হার্ডওয়্যার থেকে স্বতন্ত্র এবং কম্পিউটারকে প্রোগ্রাম যোগ্য করে তোলে।

২. ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন বলতে কোন একটি ওয়েবসাইট এর নকশাকে বুঝায়। যা ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীর সামনে উপস্থাপন করা হয়। ওয়েবসাইট সাজানোর কাজই হলো ওয়েব ডিজাইন। আরও সহজভাবে বলা যায় যে, কোন ওয়েবসাইট এর বাহিরের রুপ দেখতে কেমন হবে তা নির্ধারণ করার নাম হলো ওয়েব ডিজাইন।

৩. কন্টেন্ট রাইটিং

কন্টেন্ট রাইটিং মানে হলো, যেকোনো একটি বিষয়বস্তু যেটাকে লেখনের মাধ্যমে ব্যক্তিগত ভাবে তৈরি করা যেতে পারে। তাই সোজা ভাবে বললে, কন্টেন্ট রাইটিং মানে হলো এমন একটি লেখন যেখানে একটি বা একাধিক বিষয়ের ওপরে তথ্য প্রদান করা হয়েছে।

ফ্রিল্যান্সিং কন্টেন্ট রাইটারের চাহিদা অনেক। একজন কন্টেন্ট রাইটার চাইলে প্রতি মাসে অনেক টাকা আয় করতে পারে। কারণ ব্লগিং বা যেকোনো কাজ করতে হলে কন্টেন্ট প্রয়োজন হয়। এজন্য আপনি যদি কন্টেন্ট রাইটার হতে পারেন তাহলে এই ফ্রিল্যান্সিং জগৎ থেকে আপনি টাকা আয় করতে পারবেন।

আরো পড়ুন >> ফ্রিল্যান্সিং কি ? কিভাবে শুরু করব ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

৪. গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন হল একটি আর্ট বা শিল্প। এখানে একজন শিল্পী কম্পিউটার সফ্টওয়্যার এর মাধ্যমে কল্পনা, তথ্য এবং গ্রাহকদের ধারণা গুলির সাথে যোগাযোগ করার জন্য, দৃশ্যমান ধারণা তৈরি করে। গ্রাফিক্স শব্দটি জার্মান শব্দ থেকে এসেছে। এক কথায় চিত্র দ্বারা নকশা তৈরি করাকে গ্রাফিক্স ডিজাইন বলা হয়।

৫. প্রগ্রামার

কম্পিউটার প্রোগ্রামিং হল একটি নির্দিষ্ট কার্য সম্পাদন করার জন্য এক্সিকিউটেবল কম্পিউটার প্রোগ্রাম ডিজাইন ও বিল্ডিংয়ের প্রক্রিয়া। প্রোগ্রামের লিখিত রূপটিকে সোর্স কোড বলা হয়। যিনি সোর্স কোড লিখেন তাকে প্রোগ্রামার, কোডার বা ডেভেলপার বলা হয়।

শেষ কথা

আপনি যদি উপরের ৫টি কাজের মধ্যে দক্ষতা অর্জন করতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং জগৎতে আপনি নিজেকে প্রফেশনাল ভাবে তুলে ধরতে পারবেন।

উপরের কাজ গুলো ছাড়াও আরে অনেক কাজ রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি প্রফেশনাল ফ্রিল্যান্সার হতে পারবেন। আপনার মূল্যবান সময় ব্যায় করে আর্টিকেলটি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.