কিভাবে ফেসবুকের ফ্রেন্ডলিস্ট হাইড করবেন জেনে রাখুন

ফেসবুকের ফ্রেন্ডলিস্ট

কিভাবে ফেসবুকের ফ্রেন্ডলিস্ট হাইড করবেন

আজকের আর্টিকেলে আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আপনারা আপনাদের ফেসবুক  ফ্রেন্ডলিস্ট হাইড করবেন । আপনারা যখন একটা ফেসবুক আইডি হলেন তখন দেখা যায় যে সমস্ত কিছু পাবলিক করে থাকে আর যার কারণে আপনার আইডিতে ঢুকে যে কেউ আপনার সব কিছু চেক করে ফেলতে পারে ।

 

আর এর জন্য কিন্তু বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়া লাগে কিন্তু আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনার আপনাদের ফেসবুকের ফ্রেন্ডলিস্ট হাইড করে রাখতে পারবেন যাতে করে আপনাদের

আইডিতে ঢুকলেই কেউ যাতে আপনার ফ্রেন্ডলিস্টে কে কে রয়েছে মানে আপনার কার কার সাথে আপনার বন্ধুত্ব রয়েছে এই সকল বিষয়গুলো যাতে কেউ না দেখতে পারে সেই বিষয়টা আপনারা কীভাবে করবেন এই বিষয়টাই আজকে আলোচনা করব ।

 

তাহলে বন্ধুরা আপনি যদি এই বিষয়ে সম্পর্কে জানার জন্য আগ্রহী থাকেন বা কিভাবে করতে হয় এই কাজটা যদি জানার জন্য ইন্টারেস্টেড হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনাদের আর কোন চিন্তা করা লাগবে না,

যে কিভাবে আপনাদের ফেসবুক ফ্রেন্ডলিস্টে  থাকা  ফ্রেন্ড গুলোকে হাইড করবেন এই বিষয় সর্ম্পকে , তাহলে আসুন আর কথা না বাড়িয়ে জেনে নেই এই বিষয়টা সম্পর্কে ।

 

আপনারা যদি আপনাদের ফেসবুক একাউন্টের ফ্রেন্ডলিস্ট থেকে ফ্রেন্ড গুলো কে কাউকে দেখাতে না চান অর্থাৎ হাইড করে রাখতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে যে কাজটি করতে হবে সবার আগে সেটা হল সবার প্রথমে আপনাদেরকে আপনাদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে হবে ।

ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার পরে আপনারা আপনাদের ফেসবুক একাউন্ট দেখতে পারবেন ।

 

অর্থাৎ আপনারা যে ফেসবুক অ্যাকাউন্টের ফ্রেন্ডলিস্ট হাইড করবেন সেই ফেসবুক একাউন্টে আপনাদেরকে সবার প্রথমে লগইন করে নিতে হবে যে কোন ব্রাউজার দিয়ে ।

 

আপনারা যদি করেন তাহলে সেক্ষেত্রে আপনার  ক্রোম ব্রাউজার কিংবা মজিলা  ফায়ারফক্স থেকে আপনারা আপনাদের একাউন্টে লগইন করে নিবেন ।  আর যদি আপনারা মোবাইল থেকে আপনাদের ফেসবুক অ্যাকাউন্টে লগইন করেন তাহলে সে ক্ষেত্রে আপনাদের যে কাজটি করতে হবে সেটি হল ,

আপনাদেরকে ফেসবুক অ্যাপ ডাউনলোড করতে হবে বা আপনাদের মোবাইল ফোনে যদি ফেসবুক লাইট  ভার্সনথাকে ফেসবুক লাইট এর অ্যাপস টি ডাউনলোড করে থাকে তাহলে সেই অ্যাপসটির ভেতরে আপনাদের সবার প্রথমে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে হবে ।

আপনারা চাইলে ফেসবুক অফিসিয়াল  যে  অ্যাপস রয়েছে সেটিকে ব্যবহার করতে পারেন ।

 

আরো পড়ুনইনস্টাগ্রামে ফলোয়ার কিভাবে বাড়াবেন (ফলোয়ার বাড়ানোর টিপস)

 

এটুকু বিষয় আশা করি বুঝতে পেরেছেন যে প্রথমে আপনাদেরকে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে হবে মোবাইল দিয়ে কিভাবে লগইন করাবেন এবং কম্পিউটার দিয়ে কিভাবে লগইন করবেন সেটা আশা করি বুঝতে পেরেছেন ।

 

লগইন করার পর আপনাদের যে কাজটি করতে হবে সেটি হল লগইন শেষ হয়ে গেলে আপনাদেরকে আপনাদের ফেসবুক একাউন্টে নিয়ে যাবে তারপর আপনাদেরকে ফেসবুক প্রোফাইলে ঢুকতে হবে ।

ফেসবুক আইডির প্রোফাইলে ঢোকার পর আপনাদের সামনে অনেকগুলো অপশন দেখতে পারবেন ।  সেখান থেকে আপনাদেরকে  যে কাজটি করতে হবে সেটা হল , ফ্রেন্ড নামে একটি অপশন পাবেন সেখানে আপনাদেরকে ক্লিক করতে হবে তারপরে আপনার ফ্রেন্ডলিস্টে যত বন্ধু আছে সে সকল বন্ধুদের আপনারা দেখতে পারবেন সেখান থেকে।

 

আরো পড়ুন ডোমেইন হোস্টিং কি,কেন কীভাবে ব্যবহার করবেন?

ফেসবুকের ফ্রেন্ডলিস্ট দেখবেন যেভাবে

Facebook Friend বা ফ্রেন্ডলিস্ট গুলো দেখার পরে আপনারা ডান পাশে দেখতে পারবেন যে ৩ dot   আইকন রয়েছে সেখানে আপনাদেরকে ক্লিক  করতে হবে ।  তারপরে আপনাদের সামনে এডিট প্রাইভেসি নামে একটি অপশন ওপেন হয়ে যাবে সেই এডিট প্রাইভেসি অপশনটিতে আপনাদেরকে  একটা ক্লিক করতে হবে তারপরে  আপনারা দেখতে পারবেন যে ,  তার নিচে কতগুলো অপশন এসেছে ।

 

আর সেখানে লেখা রয়েছে যে , ফ্রেন্ডলিস্ট ,  এরপরে তার ডান পাশে দেখবেন যে লেখা রয়েছে পাবলিক নামে একটি অপশন পাবলিক নামে লেখার উপরে আপনাদেরকে ক্লিক করতে হবে পাবলিক নামে লেখার উপর ক্লিক করলেই আপনারা দেখতে পারবেন যে নতুন একটা  পৃষ্ঠা  ওপেন হয়েছে সেখানে আরো অনেকগুলো লেখা দেখতে পারবেন । সবার নিচে যে অপশনটি থাকবে তার উপরের অপশন দিতে আপনারা দেখতে পারবেন  only me  লেখাটির উপরে আপনাদেরকে ক্লিক করতে ।

 

আর তাহলে কিন্তু আপনাদের কাজ শেষে একেবারে ,  এরপর থেকেই আপনাদের ফ্রেন্ডলিস্টে যত বন্ধুরা আছে তাদেরকে কিন্তু কেউ দেখতে পারবেনা । শুধুমাত্র আপনি ছাড়া এরপর থেকে আর কেউ আপনার ফ্রেন্ডলিস্টে যত বন্ধুকে  থাকবে তা আর কেউ দেখতে পারবে না ।  আশা করি বুঝতে পেরেছেন কিভাবে আপনারা আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট থেকে আপনাদের ফেসবুক ফ্রেন্ড লিস্টের সমস্ত বন্ধুদের হাইড করে রাখতে পারবেন যাতে আর কেউ না দেখতে পায় ।

তথ্যসূত্র –  Priyo Education

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.