ডিজিটাল মার্কেটিং কি ? ৫টি সেরা ডিজিটাল মার্কেটিং এর মাধ্যম

ডিজিটাল মার্কেটিং

ডিজিট হলো সংখ্যা আর বর্তমান যুগকেই সংখ্যার যুগ বলা হয়। প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসে আয় করাকেই ডিজিটাল মার্কেটিং বলে সহজ ভাষায়। আর এই ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন ধরণ আছে আমি ৫টি সাইট নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ। 




Digital Marketing




সবচেয়ে জনপ্রিয় ৫টি মাধ্যম

১. SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

আপনি গুগলে কোন কিছু সার্চ করলে আপনারটাই আগে আসবে এরকম মার্কেটিং কেই মূলত বলা হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যা ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় অংশ। এটি শিখতে বেশ সময় লাগলেও এটির ক্যারিয়ার অনেকটা ভালো। বিস্তরিত জানার জন্য কোর্স করা বা ইউইউব বা গুগল করা সবচেয়ে ভালো উপায়।



২. SMM বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং 

বর্তমান সময়ে আমাদের দেশে সবচেয়ে বড় মার্কেটিং হলো এই সাইটে মার্কেটিং করা। ফেইসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রাম সবকিছুই এর মধ্যে পড়ে। তবে আমাদের দেশে ফেইসবুকটা সবচেয়ে জনপ্রিয়। আর বর্তমানে এই সাইটের মাধ্যমৈ মার্কেটিংটা অনেক বেড়েছে। 

৩. ইউটিউব মার্কেটিং 

আগের দিনে মানুষ টিভি দেখতো বিধায় টিভিতে মার্কেটিং করতো এখন মানুষ বেশির ভাগই ইউটিউবে ভিডিও দেখে আর তাই এটি একটি জনপ্রিয় মার্কেটিং সাইট। 



৪. কনটেন্ট রাইটিং মার্কেটিং 

ভালো কনটেন্ট রাইটিং করেও মার্কেটিং করা যায়। যেমন আমরা একজন ভালো লেখকের বই পড়ি তেমনি ভালো কনটেন্ট লিখেও মার্কেটিং বর্তমানে জনপ্রিয়। এখন বিভিন্ন পণ্য বা কম্পানির জন্য এই সাইটটার অনেক বেশি চাহিদা। 

৫. এফিলেট মার্কেটিং 

আপনি আরেকজনের পণ্য বিক্রি করে কমিশান পাবেন এই ধরনের মার্কেটিং করাকে বলা হয় এফিলেট মার্কেটিং যা বর্তমানে অনেক বেশি জনপ্রিয়। 



এছাড়াও আছে SEM (Search Engine Marketing), Digital Display Marketing, Mobile Marketing, Email Marketing, ভাইরাল মার্কেটিং, ওয়েব এনালিটিক্স ইত্যাদি। 

অনলাইনের বর্তমানে সব ধরনের মার্কেটিংকেই ডিজিটাল মার্কেটিং হিসেবে ধরা হয়। আর বর্তমানে ডিজিটাল মার্কেটিং করেও আপনি মাসে অনেক বেশি টাকা আয় করতে পারবেন। তবে ডিজিটাল মার্কেটিংটা ভালো মত শিখতে হয়। সবচয়ে কম সময়ে আয় করার জন্য অন্যতম মাধ্যম হলো এই ডিজিটাল মার্কেটিং। 


আরো পড়ুন >> টাকা পয়সা খরচের আগে জেনে নিন ৫টি বিষয়।


N.B. বিস্তারিত জানার থাকলে কমেন্ট করুন অথবা গুগলে সার্চ দিন। 

Leave a Comment