ডিজিটাল মার্কেটিং কি ও এর ৫টি ধাপ সম্পর্কে জানুন

ডিজিটাল মার্কেটিং কি ও এর ৫টি ধাপ সম্পর্কে জানুন

ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ের সবচেয়ে বড় ট্রেন্ডিং একটি বিষয়। আমরা অনেক সময় অনলাইনের মাধ্যমেই অনেক তথ্য জানতে পারি এবং অনেক সমস্যার সমাধানও বের করতে পারি এসব কিছুই এর অন্তরভূক্ত।

ডিজিটাল মার্কেটিং
Digital Marketing সেই সব ধরণের মার্কেটিং বা প্রচারের প্রচেষ্টা বা মাধ্যমকে বোঝায় যেগুলি বিশেষভাবে একটি electronic device বা ইন্টারনেট ব্যবহার করে সম্ভব। আজ নিজের উদ্দেশ্যসাধনের উপায় হিসেবে অনেক কোম্পানি বা ব্যবসা এই Digital মার্কেটিং এর অনেক চ্যানেল বা ভাগের ব্যবহার করছেন।

 

Digital Marketing (মার্কেটিং) কি ও কেন ?

ডিজিটাল Marketing কি, কেন Digital মার্কেটিং করবো, এসব বিষয় নিয়ে আমাদের মনে বিভিন্ন প্রশ্ন থাকে। 

ইন্টারনেটে এর আগে নিশ্চয় ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) এর বিষয়ে শুনে থাকবেন। বর্তমান যুগ হচ্ছে ডিজিটাল, আর তাই এখনকার মার্কেটিং প্রক্রিয়াগুলোও ডিজিটাল। মূলত মার্কেটিং প্রক্রিয়াকে একটু আধুনিক পদ্ধতিতে পরিচালনা করা হয় বলে এটিকে ডিজিটাল মার্কেটিং বলা হয়ে থাকে।

এটি এমন একটি মার্কেটিং টেকনিক, যার দ্বারা যেকোনো কোম্পানি বা প্রতিষ্ঠান নিজেদের পণ্য ও সেবার প্রচারণা সহজেই চালাতে পারেন। অর্থাৎ এটি পণ্য বা সেবার প্রচারণা চালানোর প্রক্রিয়া। ডিজিটাল মার্কেটিং এর জগৎ বিশাল।

আজকের আর্টিকেলে আমরা Digital Marketing কি, কেন করবেন এবং এর কিছু কার্যকরী ধাপ সম্পর্কে বিস্তারিত জানবো। ডিজিটাল মার্কেটিংয়ের মধ্যে ই-কমার্স অন্যতম একটি বিষয়। কারণ এই সেক্টরটা বর্তমান সময়ে অনেক বেশি জনপ্রিয়। 

 

আরো পড়ুন >> ই-কমার্স ব্যবসা কি? ইকমার্স ব্যবসার সুবিধা, লাভ এবং ভবিষ্যৎ সম্পর্কে জানুন

 

ডিজিটাল মার্কেটিং কি? (What Is Digital Marketing In Bangla?)

শুরুতে বলেছি, মার্কেটিং প্রক্রিয়াকে অধুনিকভাবে পরিচালনা করা হয় বলে এটিকে Digital Marketing বলা হয়ে থাকে।

আধুনিক পদ্ধতিতে ইলেকট্রনিক মিডিয়া ব্যবহার করে যেকোনো কোম্পানি, ব্র্যান্ড, পণ্য বা সেবার প্রচারণা চালানোর প্রক্রিয়াকে বলা হয় ডিজিটাল মার্কেটিং। 

বর্তমান যুগে ইন্টারনেটের বিপুল প্রসার ঘটেছে। যার ফলে ইন্টারনেটকে কেন্দ্র করে অনলাইনে পরিচালিত হচ্ছে বিভিন্ন ব্যবসা বাণিজ্য। আর এসব ব্যবসা বাণিজ্য ছোট বড় বিভিন্ন কোম্পানি দ্বারা পরিচালিত হয়ে থাকে।

সকল কোম্পানিদের তাদের কাঙ্খিত পণ্য এবং সেবাগুলো গ্রাহকদের কাছে পৌঁছে দিতে প্রচারণা করতে হয়। 

এক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং কোম্পানিগুলোর জন্য লাভজনক কৌশল হয়ে উঠেছে, যেটিকে ব্যবহার করে কোম্পানিগুলো তাদের টার্গেট ক্রেতা খুঁজে পাচ্ছেন। আর তাই বর্তমান ইন্টারনেটের যুগে আপনি যদি Digital Marketing এর বিষয়ে না জেনে থাকেন তবে বলতে হবে আপনি বেশ পিছিয়ে।

 

ডিজিটাল মার্কেটিং এর কার্যকরী ৫ টি ধাপ

প্রথমে আপনাদের বলেছিলাম, Digital Marketing এর জগৎ অনেক বড়। অর্থাৎ ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন ধাপ বা ভাগ আছে। আপনি যদি অনলাইনে Digital Marketing কিভাবে শিখবো লিখে সার্চ করেন তাহলে ভুল করবেন।

কেননা ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো ধাপ রয়েছে। আপনাকে যেকোনো একটি ধাপে নিজেকে দক্ষ করে তুলতে হবে। তাই ডিজিটাল মার্কেটিং নিয়ে সার্চ না করে এর কার্যকরী ধাপগুলোর মধ্যে থেকে একটি বাছাই করে সেটি সম্পর্কে রিসার্চ করুন এবং দক্ষতা অর্জন করুন। 

এখন চলুন জেনে নেই Digital Marketing এর কার্যকরী ৫ টি ধাপ বা কৌশল সম্পর্কে।

 

১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং

আমরা প্রায় সকলেই প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়া মাধ্যমগুলোর সাথে কানেক্ট থাকি। এসব সোশ্যাল মিডিয়াগুলো মার্কেটিং এর ক্ষেত্রে দুর্দান্ত কাজে আসে।

কেননা সোশ্যাল মিডিয়াগুলোতে প্রতিনিয়ত বিভিন্ন ক্যাটাগরির অডিয়েন্স সক্রিয় থাকে। ফলে ব্যবসায়ীরা সহজে তাদের কাঙ্খিত পণ্য মূল কাস্টমারের নিকট পৌঁছে দিতে পারছেন। যার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং বর্তমানে বেশ কার্যকরী একটি কৌশল হয়ে দাড়িয়েছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বিভিন্ন ভাগ রয়েছে যেমনঃ

 

  • ফেসবুক মার্কেটিং
  • ইনস্টাগ্রাম মার্কেটিং
  • ইউটিউব মার্কেটিং
  • টুইটার মার্কেটিং ইত্যাদি।

 

২. সার্চ ইঞ্জিন মার্কেটিং

Digital Marketing এর আরো একটি কার্যকরী টেকনিক হচ্ছে সার্চ ইঞ্জিন মার্কেটিং। এটি মূলত এক ধরনের পেইড মার্কেটিং প্রক্রিয়া।

অনেক সময় লক্ষ করবেন, আপনি যখন সার্চ ইঞ্জিনে কোনো কীওয়ার্ড লিখে সার্চ করেন তখন আপনার সামনে আসা সার্চ রেজাল্টগুলোর উপরে “Ad” লেখা থাকে। 

আসলে, বিভিন্ন কোম্পানিরা তাদের ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের প্রথম পাতায় আনতে পেইড বিজ্ঞাপন ব্যবহার করে। অর্থাৎ Google AdWords দ্বারা পেইড বিজ্ঞাপন দিয়ে তারা তাদের সাইটকে সার্চ রেজাল্টের প্রথম পাতায় আনতে সক্ষম হয়। এটিই হচ্ছে Search Engine Marketing টেকনিক, যেটিকে PPC Marketing ও বলা হয়।

 

৩. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)

ইন্টারনেটের প্রায় সকল জায়গায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ব্যবহার রয়েছে। একটি ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের শুরুতে নিয়ে আসতে মূলত এসইও করতে হয়।

বর্তমানে প্রায় সব ধরনের কোম্পানির নিজস্ব ওয়েবসাইট থাকে। এক্ষেত্রে কোম্পানির পণ্য এবং সার্ভিস গ্রাহকদের সামনে নিয়ে আসতে হলে অবশ্যই সার্চ রেজাল্টের প্রথম পাতায় ওয়েবসাইট নিয়ে আসাটা জরুরি। যার ফলে গ্রাহক সহজেই সার্চ করে আপনার ওয়েবসাইট পর্যন্ত আসতে পারে।

 

৪. কনটেন্ট লেখালেখি

ডিজিটাল মার্কেটিং জগতের বড় অংশ জুড়ে রয়েছে কনটেন্ট লেখালেখি। কনটেন্ট লেখালেখি মানে হলো আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য, সেবা বা অন্য কোনো বিষয়বস্তু সম্পর্কে আপনার ওয়েবসাইটে উপকারি আর্টিকেল লিখা। এটিকে আর্টিকেল লেখালেখি বলা হয়ে থাকে। 

কনটেন্ট সবকিছুর মূল, আর তাই আপনি যদি আপনার কোম্পানির প্রোডাক্ট এবং সার্ভিস বহু গ্রাহকদের কাছে পৌঁছে দিতে চান তবে আপনার ওয়েবসাইটে উপকারি আর্টিকেল পাবলিশ করুন।

 

৫. ইমেইল মার্কেটিং

মার্কেটিং জগতের একটি শক্তিশালী কৌশল হচ্ছে ইমেইল মার্কেটিং। মূলত প্রফেশনাল ইমেইল এর মাধ্যমে গ্রাহকদের পণ্য বা সেবা সম্পর্কে ধারণা দেওয়ার প্রক্রিয়াটি হচ্ছে ইমেইল মার্কেটিং।

আরো সহজভাবে বলতে গেলে ইমেইল মার্কেটিং হচ্ছে  এমন একটি টেকনিক যেখানে আপনি কিছু টুলস বা সফটওয়্যার ব্যবহার করে প্রচুর লোকের কাছে আপনার পণ্য বা সেবার প্রচার করতে পারেন। 

 

ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

Digital Marketing কেন করবেন বা এর ভবিষ্যৎ কি এমন প্রশ্ন আমাদের অনেকের মাথায় এসে থাকে। এর উত্তরটি অবশ্যই সকলের জানা দরকার।

তবে বলতে হয় Digital Marketing করার প্রধান কারণ হচ্ছে আপনার প্রতিষ্ঠানের পণ্য বা সবগুলোকে টার্গেট কাস্টমারের নিকট পৌঁছে দেওয়া। টার্গেট কাস্টমার মানে হলো আপনার পণ্য বা সেবার প্রতি যাদের আগ্রহ আছে।

তাছাড়াও আগেরকার মার্কেটিং প্রক্রিয়ার তুলনায় এই প্রক্রিয়ায় খরচের পরিমাণ কম হয়ে থাকে। এবং বর্তমান দিনে এবং ভবিষ্যতে নিজের ব্যবসাকে টিকিয়ে রাখতে হলে আমাদের অবশ্যই ডিজিটাল মার্কেটিং শিখতে হবে এবং জানতে হবে।

Post Code = 2021291

 

উপসংহার

আজকের আর্টিকেলে আমরা ‘Digital Marketing কি‘, ‘ডিজিটাল মার্কেটিং এর কার্যকরী ধাপ‘ এবং ‘কেন আমরা Digital Marketing করবো‘ এই বিষয়গুলো সম্পর্কে জানলাম।

 

পরিশেষে বলব, বর্তমানের প্রতিযোগিতামূলক যুগে আপনি যদি আপনার ব্যবসাটি টিকিয়ে রাখতে চান, আমার পরামর্শ থাকবে আপনি Digital Marketing এর ধাপগুলো সম্পর্কে অবগত হোন। এটি অনলাইন এবং অফলাইন দুটি সেক্টরে আপনার বেশ উপকারে আসবে, কেননা Digital Marketing সেক্টরে ডিজিটাল মার্কেটারদের চাহিদা প্রচুর।

আর্টিকেলটা শেষ করছি এতটুকুতে, কোনো প্রশ্ন থাকলে অবশ্যই জানাবেন।

Leave a Comment