NSI 2021 নিয়োগ ও চাকরীর প্রস্ততি সংক্রান্ত সকল তথ্য

জাতীয় গোয়েন্দা বিভাগ NSI অর্থ্যৎ National Security Intelligence এর নিয়োগ সংক্রান্ত সকল তথ্য যা আপনাকে চাকরীর প্রস্তুতিতে এক ধাপ এগিযে নিয়ে যাবে। 

NSI 2021


দেশের জন্য অনেকেই কাজ করতে চায় আর দেশের জন্য কাজের বড় একটা সুযোগ হলো জাতীয় গোয়েন্দা বিভাগে চাকরী করা। আগে নিয়োগ বিজ্ঞপ্তী জেনে নেওয়া যাক। এবারের আবেদনের শেষ তারিখ ২৩ জানুয়ারী ২০২১ যদিও সময় কম তারপরেও আবেদনের জন্য অনেকেই প্রস্তুতি নিয়ে থাকে।

 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) নিয়োগ ২০২১ দেখার জন্য Download Here এখানে ক্লিক করে পুরো নিয়োগ বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে দেখতে পারেন। 


NSI বা এন. এস. আই. এর জন্য প্রয়োজনীয় বইসমূহের পি. ডি. এফ. 

(+) দিক দর্শন প্রকাশনির বই আগস্ট ২০১৯ এ প্রকাশিত

ডাউনলোড করার জন্য Download Here এখানে ক্লিক করুন।

(+) প্রধানমন্ত্রী কার্যালয় NSI এর রিসেন্ট পাবলিকেশানের প্রকাশিত জানুয়ারী ২০২১ এ ২য় এডিশনের বইটা অনেক সুন্দর। যেখানে প্রত্যেকটি পোস্ট এর প্রশ্ন ও উত্তর দেওয়া আছে।

PDF ডাউনলোড করার জন্য Download Here এখানে ক্লিক করুন।

(+) NSI নিয়োগ সহায়িকা যা দিকদর্শন প্রকাশনির ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত সকল প্রশ্ন ও উ্ত্তর দেওয়া আছে এখানে। Download Here এখানে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন।

চাকরীর প্রস্তুতির জন্য ২০১৯ সালের পিডিএফ সাজেশান পড়ুন = ক্লিক করুন এখানে 

NSI পিডিএফ ডাউলোড লিংক = Download Here 

চাকরীর আপডেট পেতে নিয়মিত চোখ রাখুন = ক্লিক করুন এখানে 

NSI 2021 পরীক্ষা সাজেশান পেতে পোস্টটি পড়ুন = ক্লিক করুন এখানে 

এবারের নিয়োগ ৯০০+ জন নিয়োগ করা হয়েছে। জাতীয় গোয়েন্দা বিভাগ NSI তে চাকরীর প্রস্তুতির আগে আপনাকে জেনে নিতে হবে জাতীয় গোয়েন্দা বিভাগ সংক্রান্ত সকল তথ্য। আসুন এখানে জেনে নেওয়ার চেষ্টা করি কিছু তথ্য যা আপনাকে চাকরীর পরীক্ষার জন্য প্রস্তুত করবে। 


জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) নিয়োগ ২০২১ এর পরীক্ষা সংক্রান্ত কমন কিছু প্রশ্ন ও উত্তর জেনে নিন এখান থেকে। 


জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) পরিচিতি

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (National Security Intelligence) সাধারণত এনএসআই (NSI) নামে পরিচিত। এনএসআই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর প্রধান গোয়েন্দা সংস্থা। 

আমেরিকার CIA (Central Intelligence Agency), ভারতের RAW (Research And Analysis Wing), পাকিস্তানের ISI (Inter Services Intelligence) এর মতই NSI ((National Security Intenlligence) হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রধান, জাতীয়, বেসামরিক, স্বাধীন ও আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা। 

জাতীয় সার্থে এরা কাজ করে থাকে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা স্বাধীন এবং বিশ্বমানের গোয়েন্দা সংস্থা হিসেবে প্রতিষ্টিত এবং এর কর্ম পরিধিও ব্যপক। বিশ্বজুড়ে ১৯টি দেশে ৩৭ টি শাখা অফিসের মাধ্যমে বৈদেশিক গোয়েন্দাবৃত্তির মাধ্যমে দেশের নিরাপত্তা নিশ্চিত করে থাকে এই সংস্থাটি। 


জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর প্রধান কার্যালয় 

সেগুনবাগিচা, ঢাকাতে অবস্থিত জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর প্রধান কার্যালয়। ১৯৭২ সালের ২৯শে ডিসেম্বর কেবিনেট মিটিং এ একটি রেজুলেশনের মাধ্যমে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা প্রতিষ্ঠা করা হয়। এটি মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরাসরি কর্তৃত্বে পরিচালিত হয়। এটি স্বাধীন বেসামরিক ্গোয়েন্দা েএজেন্সি। 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর পদমর্যদার পদক্রমঃ 

(ক) Director General (সচিব সমমান) 

(খ) Director (অতিরিক্ত সচিব) 

(খ) Additional Director (যুগ্ম-সচিব) 

(গ) Joint Director (উপ-সচিব) 

(ঘ) Deputy Director (সিনঃ সহকাররী সচিব) 

(ঙ) Assistant Derector (সহকারী সচিব) 

(চ) Field Officer 

(ছ) Junior Field Officer (JFO) 

(জ) Watcher Constable (WC) 

(ঝ) Armed Constable (AC) 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর মূল কাজ 

(+) বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক গোয়েন্দা সংস্থাটি দেশের বাইরের বিভিন্ন কৌশলগত গুরুত্বপূর্ণ বিষয়ের, স্থানের গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও মূল্যায়নে কার্যক্রম পরিচালনা করে থাকে। 

(+) রাষ্ট্রীয় নিরাপত্তা ও অখন্ডতা, জঙ্গি তৎপরতা, বাইরের দেশের হুমকির বিষয়গুলি দেশের ভিতরে ট্যাকল দিয়ে গোয়েন্দা তথ্য জোগাড় করে বিশ্লেষণ করা, প্রয়োজন অনুসারে সরকারকে জানানো। 

(+) সরকারী চাকুরীজীবীদের উপর বিশেষ নজর রাখা। 

(+) যুদ্ধ কৌশল সংক্রান্ত ব্যাপারে সামরিক বাহিনীকে পরামর্শ দেওয়া ইত্যাদি। 

(+) রাষ্ট্রপতির বিশেষ অনুরোধে সেনাবাহিন িবা অন্যান্য সামরিক, আধা-সামরিক বাহিনীর সদস্যদের সহায়তায় এবং NSI অফিসারদের মধ্যে থেকে বাছাই করে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্তদের মাধ্যমে Clandestine Operation বা Covert Operation চালানো। 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর প্রশিক্ষণ 

বাহিনীতে চূড়ান্তভাবে নিয়োপ্রাপ্তদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রথমে তাদের মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হয়। তবে সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, ডিজিএফআই এর সঙ্গে ঘনিষ্ঠ প্রশিক্ষণ হয়, তাদের নিজস্ব ফ্যাসিলিটিতে। 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর Institute 

বর্তমানে ঢাকার ধামরাইয়ে ৯.৫৬ একর জমির উপর জাতয়ি নিরাপত্তা গোয়েন্দা প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মান করা হচ্ছে, যেখানে এনএসআই সদস্যদের পাশাপামি অন্যান্য সংস্থার সদস্যাদেরকেও নিরাপত্তা প্রশিক্ষণ দিতে পারবে। 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর যোগ্যতা 

নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশিত পদগুলোতে আবেদনের জন্য পদমর্যদা অনুযায়ী অষ্টম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়। NSI তে সহাকারী পরিচালক পদে ৯ম শ্রেণির বেতনকাঠামোতে ১ম গেজেটেড কর্মকর্তা হিসেবে স্নাতক ডিগ্রিধারীরা যোগ দিতে পারে। 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর বেতন কাঠামো 

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বাহিনীতে সম্মান এবং দুঃসাহসিক ক্যারিয়ারের পাশাপাশি সদস্যরা সরকারের জাতীয় বেতন স্কেলে বেতন-ভাতাদি পেয়ে থাকেন। তবে যারা NSI তে চাকরি করে, অন্যান্য সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের তুলনায় বেশি হারে ভাতা পেয়ে থাকেন। ঝুকিপূর্ণ কাজে অংশগ্রহণ করতে হয় বলে বাংলাদেশ সরকার তাদেরকে  এই বিশেষ ভাতা প্রদান করে থাকে। 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর পরীক্ষা পদ্ধতি

চূড়ান্তভাবে উত্তীর্ণ হতে প্রার্থীকে প্রিলিমিনারি, লিখিত এবং ভাইভা তিন ধাপে পরীক্ষা দিতে হয়। প্রিলিমিনারি ১০০ মার্কস এর হয়ে থাকে। ২০১৭ সালের প্রিলি পরীক্ষার নমুনা দেওয়া হলো যা এবারও আসার সম্ভবনা আছে বলে ধারণা করা হচ্ছে। 

(ক) বাংলা = ২০ মার্কস 

(খ) ইংজেরী = ২০মার্কস 

(গ) আইসিটি = ১০ মার্কস 

(ঘ) গণিত = ১৫ মার্কস 

(ঙ) সাধারণ জ্ঞান = ৩৫ মার্কস 

জাতীয় গোয়েন্দা বিভাগ এনএসআই (NSI) এর লিখিত পরীক্ষার ধরন

সহকারী পরিচালক (AD) জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (লিখিত প্রশ্ন ২০১৫) 

(ক) গণিত ২ টা = ১৬ মার্কস 

(খ) বাংলা গল্প = ১০ মার্কষ (আংশিক থেকে শেষ করা) 

(গ) টীকা (বাংলা ও ইংরেজী) = ১০ মার্কস 

(ঘ) গোয়েন্দা সংস্থার নাম = ১০ মার্কস (Click here)

(ঙ) মাননীয় প্রধানমন্ত্রীর নেদারল্যান্ড সফল নিয়ে চুক্তি (ইংলিশ) = ৬ মার্কস 

(চ) জঙ্গিবাদ দমনে কি কি পদক্ষেপ নিতে হবে = ১০ মার্কস 

(ছ) রোহিঙ্গা সমস্যা = ১০ মার্কস 

(জ) সুচির প্রেসিডেন্ট না হওয়ার কারণ (ইংরেজী) = ৪ মার্কস 

(ঝ) মিয়ানমারের নির্বাচন = ৪ মার্কস 

(ঞ) সাইবার ক্রাইম (ইংরেজী) = ১০ মার্কস 

(ট) ভিআইপির নিরাপত্তা নিশ্চিত করতে এনএসআই এর ভূমিকা = ১০ মার্কস 


বি. দ্র. উপরের বইয়ের লিংকগুলো অনলাইন থেকে সংগ্রহীত বইয়ের। পিডিএফগুলো আমার নিজের বানানো নয় তাই যে কোন সমস্যার জন্য পিডিএফ এর যিনি তৈরি করেছেনতার সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। আর বই কর্তৃপক্ষের কোন সমস্যা থাকলে [email protected] এই ঠিকানাতে মেইল করে জানালে আমি সেটার লিংক রিমুখ করে দেবো। 

Leave a Comment