সেলস বা বিক্রি বাড়ানোর ১টি সেরা উপায়

 সেলস বাড়াবেন কিভাবে পাঠ-১

মার্কেটিং এর অন্যতম গুণই হলো সেলস বাড়ানো। প্রত্যেকটা কম্পানিই চায় তার বিক্রি বাড়াতে আর এই বাড়ানোর জন্য সঠিক পদ্ধতি অনেকেই যানে না। আমি আজকে আলোচনা করবো এরকম একটা বিষয় নিয়ে যা আপনার পণ্যের সেলটাকে বাড়াতে সাহায্য করবে। সেলস বাড়ানোর অনেকগুলো উপায় আছে যার অন্যথম একটি হলো দৃঢ় বিশ্বাস। একজন আত্মবিশ্বাসী মানুষ যেমন হতাশ হয় না তেমনি একজন ‍দৃঢ় বিশ্বাসী সেলস ম্যানও তার পণ্য নিয়ে কখনও হতাশ হয় না। আর এই দৃঢ় বিশ্বাসের মধ্যে আছে চারটা অংশ। যেগুলো আমরা যদি মেনে চলি তাহলেই আপনার পণ্যটির সেলস বাড়ানো সম্ভব হবে। 







১. আপনার পণ্যটিই সেরা এবং মার্কেটে বেস্ট পণ্য


আপনি যদি সকালে ঘুম থেকে উঠে শুনতে পান যে, গুগল কম্পানি আপনাকে চাকরী দেবে তাহলে কেমন লাগবে। নিশ্চয় অবাক হবেন আর ভাববেন অনেক ভালো চাকরী আর অনেক সিকিউর অন্য চাকরী করতে থাকলেও সেরা বাদ দেবেন নিশ্চয়। আসলে বিষয়টা এমনই আপনি যখন মনে মনে ভাববেন আপনার কম্পানিই সেরা কম্পানি তখন আপনি নিচের আত্মবিশ্বাসটাকে বাড়াতে পারবেন। আর আত্মবিশ্বাস বাড়লে আপনি পণ্য নিয়ে মার্কেটিং করতে অনেক বেশি আত্মবিশ্বাসী ও সাহসী হবে যা আপনার সেলসটাকে বাড়ানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 







২. আপনার কম্পানি বা প্রতিষ্ঠানই মার্কেটে সেরা 


আপনি যখন মনে করবেন আপনি গুগলে চাকরী করছেন বা আপনি একজন সরকারী কর্মচারী তখন কেমন হবে বিষয়টা। ধরুন বর্তমানে একজন সরকারী কর্মচারীর কেমন দাম কাউকে জিজ্ঞেস করলেন সে তখন নিশ্চয় বলবেন সবচেয়ে দামী চাকরীর মধ্যে একটি হরো সরকারী চাকরী। কারণটা না হয় নাই বললাম আর আপনি যখন মনে করবেন আপনার কম্পানির মত আর একটা কম্পানি নেই তখন আপনি নিজেকে অনেক বড় আর অনেক আত্মবিশ্বাসী ভাবনে যা একজন সেলস ম্যানের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। 






৩. আপনিই সেরা সেলস পারসোন মার্কেটে 


আপনাকে যখন দেশের প্রধান মন্ত্রি একটা দায়িত্ব দেবে তখন আপনি নিশ্চয় সেটাকে কম গুরুত্ব দেবেন না। হ্যা এই জিনিসটাই আপনাকে মনে করতে হবে যে, আপনিই সেরা সেলস পারসোন আর আপনিই পারবেন সবচেয়ে বেশি সেলস করতে। তখন আপনি আপনার পণ্যকে সুন্দর মত উপস্থাপন করতে পারবেন। আর একজন দৃঢ় আত্মবিশ্বাসী সেলস পারসোন যখন নিজেকে সেরা মনে করে তখন তার কাছে মার্কেটিং বিষয়টা অনেক সহজ হয়ে যায়। 





৪. আপনার কাস্টোমার সেরা পণ্যটিই পাবে আপনার কাছ থেকে 


আপনার কম্পানি যখন সেরা আর আপনিই যখন সেরা সেলস পারসোন তখন ভাবুন তো আপনার থেকে যে সকল কাস্টোমার পণ্য পাবে তারা নিশ্চয় সেরা পণ্যই পাবে। হ্যা এই বিষয়টা আপনাকে দৃঢ় বিশ্বাসী করে তুলবে। আর আপনি যখন কাস্টোমারকে সেরা পণ্যটি দেবেন তখন সেই কাস্টোমারটা আপনার রিপিট কাস্টোমার হিসেবে পণ্য হবে। আর কাস্টোমার অবশ্যই আপনার কাছ থেকে সেরা পণ্যই আশা করবে যেহেতু আপনিই সেরা সেলস ম্যান ও আপনার কম্পানিই সেরা। 






সেলবাড়ানোর আরও অনেক গুলো উপায় আছে আমি পরবর্তীতে অবশ্যই চেষ্টা করবো তা নিয়ে আলোচনা করার। কারণ একসাথে সবগুলো বিষয় বলতে গেলে সমস্যা হবে পড়তে। আশা করি উপরের পোস্টটি কাজে লাগবে আপনাদের। সেলস বাড়ানোর জন্য আমাদেরকে অবশ্যই অবশ্যই দৃঢ় বিশ্বাসী হতেই হবে। কারণ একটি সেলস কে যদি আমরা ১০০% করি তবে তার ৮০% ই নির্ভর করে এই গুণের উপর। ধন্যবাদ মূল্যবান সময় নিয়ে পড়ার জন্য। 


Leave a Comment