লোডশেডিং কি ? লোডশেডিং শিডিউল এর সময়সূচী কেন জরুরী

লোডশেডিং শিডিউল

লোডশেডিং শিডিউল এর সময়সূচী

আজকের আর্টিকেলের মূল বিষয় হলো, লোডশেডিং কি ? লোডশেডিং শিডিউল এর সময়সূচী কেন জরুরী ? আসলে বর্তমানে আমরা উন্নয়নশীল দেশ। আর উন্নয়নশীল দেশে বিদ্যুৎ অনেক জরুরী একটি ব্যবস্থা। 

আরো পড়ুন >> প্রতিদিনের লোডশেডিং শিডিউল এর সঠিক তথ্য জানুন ডেসকো ওয়েবসাইট থেকে (সরাসরি পিডিএফ লিংক)   

উপরের লিংকটি অনেক বেশি জরুরী এবং গুরুত্বপূর্ণ। এখানে আপনি প্রতিদিনের পুরো বাংলাদেশের লিস্ট পাবেন। শুধু ঢাকা বিভাগের লোডশেডিং এর সময়সূচী নয় এখানে পুরো বাংলাদেশের সকল বিভাগ ও সকল জেলার সময়সূচী দেওয়া হয়েছে আলহামদুলিল্লাহ। 

আরো পড়ুন >> SSC Chemistry ১ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্নের উত্তর   

উপরের লিংকটি মূলত শিক্ষার উপরে। এখানে আপনি রসায়ন প্রথম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন এবং উত্তর পাবেন আশা করি। আরও বাকি অধ্যায়গুলো আপনি সেই ক্যাটাগোরি থেকেই জেনে নিতে পারবেন ইনশাআল্লাহ।

লোডশেডিং শিডিউল
লোডশেডিং | Loadshedding News | প্রথম আলো,
লোডশেডিং প্যারাগ্রাফ, লোডশেডিং কি,
লোডশেডিং মুভি, লোডশেডিং মুভি download,
লোডশেডিং ফুল মুভি, লোডশেডিং movie,
লোডশেডিং সিনেমা, লোডশেডিং full movie download,

পৃথিবীর প্রতিটি দেশেই বিদ্যুৎ অপরিহার্য্য একটি উপাদান। একটি উন্নয়নশীল দেশের উন্নতি করার জন্য অবশ্যই আমাদেরকে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে হবে। আর এই শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করার লক্ষ্য নিয়েই বর্তমান সরকার প্রধান সহ বিভিন্ন নেতৃত্বস্থানীয় ব্যাক্তিবর্গ কাজ করে যাচ্ছেন। 

এখন আমাদের কে আগে জানতে হবে লোডশেডিং বা Load Shedding কি ? এবং কেন লোডশেডিং বা Load Shedding হয়ে থাকে ? আর কখন কিভাবে কোন এলাকাতে হয়ে থাকে এসব বিষয়গুলো নিয়ে বিস্তারিত তথ্য। আশা করবো আর্টিকেলটি তথ্যবহুল হবে এবং আপনাদের অনেক কাজে আসবে। 

লোডশেডিং বা Load Shedding কি ? 

কোন এলাকাতে নির্দিষ্ট বা অনির্দিষ্ট সময়ের জন্য বিদ্যুৎ না থাকাকেই সহজ ভাষাই মূলত লোডশেডিং বা Load Shedding বলে ? আসলে আমাদের দেশের যখন বিদ্যুৎ থাকে না সেই সময়টাকেই আমরা লোডশেডিং বা Load Shedding বলে থাকি। 

লোডশেডিং বা Load Shedding এর কারণে অনেক সময় আমরা আমাদের গুরুত্বপূর্ণ কাজগুলো সঠিক সময়ে করতে পারি না। আর এর কারণে আমাদেরকে অনেক সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মীখীন হতে হয়। 

লোডশেডিং বা Load Shedding কেন হয় ? 

লোডশেডিং বা Load Shedding হওয়ার অন্যতম কারণ হলো, পর্যাপ্ত পরিমাণে বিদ্যুৎ না থাকা। লোডশেডিং শিডিউল মেনে করা কতটুকু সম্ভব তা আসলে বলাই বাহুল্য। আমরা অনেক সময় লোডশেডিং বা Load Shedding এর সময় জানতে চাই। 

তবে লোডশেডিং বা Load Shedding এর সময় জানানোটা অনেকটাই কঠিন বিষয়। বর্তমান সময়ে আমরা যখন উন্নয়নশীল থেকে উন্নত হওয়ার দ্বারপ্রান্তে ঠিক তখনই আমাদের এই সমস্যাটা বেড়েছে। 

বিদ্যুৎতের চাহিদা বেশি এবং যোগান কম থাকলেই কেবলমাত্র লোডশেডিং হয়ে থাকে। আর এ থেকে মুক্তি পেতে আমাদেরকে অবশ্যই সচেতন হতে হবে এবং সরকারের পাশাপাশি আমাদের নিজেদেরকেও কাজ করতে হবে। 

পল্লী বিদ্যুৎ লোডশেডিং শিডিউল 

পল্লী বিদ্যুৎ লোডশেডিং শিডিউল কতটুকু সঠিক দিতে পারবে তা বলা কঠিন। কারণ বিদ্যুৎতের চাহিদার উপর এটা মূলত নির্ভর করে থাকে। আমাদের বর্তমান চাহিদা এবং যোগান এর উপর নির্ভর করেই মূলত এটা করা হয়ে থাকে। 

তবে সরকার কিছু পদক্ষেপ নিয়েছে এটা যেন সময় অনুসারে করা হয়। তবে এটা আসলে গ্রামে সম্ভব হবে না তেমন একটা। কারণ চাহিদার পরিমাণ টা আসলে সঠিক বলা কঠিন। এখানে আমরা যতই বলি তারপরেও পল্লী বিদ্যুৎ লোডশেডিং শিডিউল করা অনেক কঠিন সাধ্য একটা বিষয়। 

লোডশেডিং শিডিউল নিয়ে শেষ কথা

আমাদের সবারই উচিত লোডশেডিং বা Load Shedding সম্পর্কে ভালো মত জেনে নেওয়া। আর আমাদের দেশের কোন এলাকাতে কখন কত সময় লোডশেডিং বা Load Shedding হবে সেই বিষয়গুলোও জেনে রাখা। 

এতে করে আমাদের কাজের ক্ষেত্রে আমরা অনেক বেশি আগ্রহী হবো ইনশাআাল্লাহ। কারণ লোডশেডিং বা Load Shedding এর আগে আগেই আমরা আমাদের কাজগুলো করে ফেলতে পারবো। আর আমাদের এই সময়জ্ঞানটা আমাদের অন্যান্য কাজের জন্য অনেক বেশি উপকারী হবে আশা করি।

সবশেষে আমি বলবো আমরা আমাদের দেশের প্রতি যেন দায়িত্বশীল হই। এখানে একটা বিষয় লক্ষ্যলীয় যে, লোডশেডিং বা Load Shedding কিন্তু একটা জাতীয় সমস্যা আর এই সমস্যা সমাধানের জন্য আমাদের সবারই এগিয়ে আসতে হবে। সবার এগিয়ে আসা ছাড়া এই সমস্যা থেকে বের হওয়া কোন ভাবেই সম্ভব নয়। আশা করবো আর্টিকেলটি আপনাদের সবারই উপকারে আসবে। 

লোডশেডিং শিডিউল নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকলে অবশ্যই আমাদেরকে জানাতে পারেন। আমরা চেষ্টা করবো সঠিক তথ্য দিয়ে সহযোগীতা করার জন্য। আমাদের মধ্যে যারা এসব নিয়ে আপডেট তথ্য দিয়ে থাকে তারা দ্রুতই আপনাদেরকে জানাবে। লোডশেডিং শিডিউল সর্ম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য অবশ্যেই টিভি নিউজ দেখে নিন। 

প্রথম প্রকাশিত করা হয় ২১ই জুলাই ২০২২

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.