ব্লগারে পোস্ট ইনডেক্স সম্পর্কে বিস্তারিত আলোচনা

ব্লগারে পোস্ট ইনডেক্স সমস্যার সমাধান। পোস্ট করার বেশ কয়েকদিন পরেও পোস্ট ইনডেক্স হচ্ছে না কেন ? দ্রুত পোস্ট ইনডেক্স করার জন্য কি করবো ? পোস্ট ইনডেক্স হচ্ছে না কি করা যায় ? ব্লগারে পোস্ট ইনডেক্স সমস্যার সমাধান। ব্লগারে পোস্ট ইনডেক্স করার সঠিক নিয়ম জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। 


এই আর্টিকেলের মা্ধ্যমে জানতে পারবেনঃ

(+) কিভাবে পোস্ট করবেন ব্লগারে ?

(+) ব্লগারে পোস্ট ইনডেক্স হওয়ার শর্ত কি কি ?

(+) কেন পোস্ট করলে ইনডেক্স হয় না ?


ব্লগারে পোস্ট ইনডেক্স সমস্যার সমাধান



ওয়ার্ডপ্রেসে পোস্ট ইনডেক্স অনেক দ্রুত হয় যদিও তবে ব্লগারে একটু সময় বেশি লাগে পোস্ট ইনডেক্স হতে গেলে। তারপরেও অনেক সময় দেখা যায় যে, দুই তিনদিনের মধ্যেই পোস্ট ইনডেক্স হয়ে যায়। 


তবে বেশিভাগ সময়ই দেখা যায় যে, ব্লগারে অনেক বেশি সময় নিয়ে থাকে পোস্ট ইনডেক্স হওয়ার ক্ষেত্রে এর আসল কারণ কি ? সবাই হয়তো জানেন যে, ব্লগার হলো গুগলের প্রডাক্ট আর গুগল এমন কিছু পোস্ট ইনডেক্স করে যেটা তাদের কাছে নেই। অর্থ্যৎ আপনি যদি ইউনিক পোস্ট করেন তবে অনেক দ্রুত ইনডেক্স হবে ধারণা করা যায়। 


আরো পড়ুন >> ব্লগিং কি ? বিস্তারিত আলোচনা জানুন।

আরো পড়ুন >> ব্লগারে পোস্ট ইনডেক্স হওয়ার নিয়মাবলি।


(+) কিভাবে পোস্ট করবেন ব্লগারে ? 

পোস্ট করার জন্য ব্লগারের জন্য আলাদা কোন নিয়ম নেই তবে। সাধারণ কিছু নিয়ম মেনে পোস্ট করা উচিত। যেমন, 


(১) ভালো একটা টাইটেল সিলেক্ট করা

আমরা অনেক সময় টাইটেল সিলেক্ট করার সময় ভুল করে থাকি। Keyword রিসার্চ কমবেশি যতটুকু সম্ভব করে তারপর আপনি ভালো একটা টাইটেল সেট করে সেটাতে পোস্ট লিখবেন তাহলে সেটা গুগল বেশি দ্রুত ইনডেক্স করবে।


(২) লেবেল, লিংক, Search Description গুলো ঠিকঠাকমত দেওয়া

আমরা অনেক সময় পোস্ট শুধু লিখি বিশেষ করে যারা নতুন তারা এই কাজটা অনেক বেশি করে থাকে। ওয়ার্ডপ্রেসে লেবেল সিলেক্ট করা অনেক সহজ কিন্তু ব্লগারে আলাদা করে সেট করে দিতে হয়। বিশেষ করে আপনি লিংকটা অটোও দিতে পারবেন আর পাবলিশটা অনেকেই ঠিকঠাক মত করতে পারে না। 


এবং Search Description অনেক বেশি গুরুত্বপূর্ণ ব্লগারের জন্য। আপনি কিভাবে লিখবেন সেটা ইউটিউব থেকে দেখে নিতে পারেন। আমি একটা ছোট উদাহারণ দিচ্ছি। ধরুন আপনি টাইটেল দিলেন, (ব্লগারে এডসেন্স কিভাবে সহজে পেতে পারি) এমন একটা টাইলের জন্য আপনি Search Description টা দিবেন এমন (এডসেন্স কি ? কিভাবে ব্লগারে এডসেন্স আবেদন করতে হবে ? ব্লগারে এডসেন্স এপ্রুভের শর্তগুলো কি কি ?) এমনভাবে আপনি গুগলে সার্চ করে জেনে ছোট করে ১৫০ ওয়ার্ড এর মধ্যে দিতে পারেন। 



(৩) পোস্ট এর মধ্যে Internal & External লিংক দেওয়া

আপনি একটা পোস্ট করবেন সেটাতে অবশ্যই কিছু Internal লিংক এবং কিছু External লিংক দেওয়ার চেষ্টা করবেন। কারণ গুগল এতে অনেক সহজেই আপনার সাইটটাকে গুরুত্ব দেবে। 


(৪) ফিচার ইমেজ ব্যবহার করা বা ছবি ব্যবহার করা

ফিচার ইমেজ ওয়ার্ডপ্রেস সাইট হলে অনেক সহজেই সেট করা বা দেওয়া যায় কিন্তু ব্লগারে এটা আলাদা করে উল্লেখ থাকে না। 


সাধারণত ব্লগারে প্রথম ইমেজটাই ফিচার ইমেজ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। আর প্রত্যেকটা লিখার সাথে মিল রেখে আপনি ইচ্ছে করলে ইমেজ ব্যবহার করতে পারেন। এতে করে ব্লগারের পোস্ট অনেক দ্রুত ইনডেক্স হবে। আর অনেক সময় আমরা কোন ছবিই ব্যবহার করি না এটা আসলে ঠিক না অবশ্যই ফিচার ইমেজ ও প্রয়োজনীয় ছবি ব্যবহার করতে হবে। 


(৫) সাব পোস্ট এর লিংক দেওয়া 

বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ। আপনি হয়তো একটা পোস্ট লিখেছেন যে, কিভাবে পোস্ট ইনডেক্স হবে ? এর সাথে যুক্ত বেশ কিছু পোস্ট আপনার সাইটে যেগুলো আছে সেগুলোর লিংক পোস্ট এর মাঝখানে দিয়ে দেবেন এতে করে ভিজিটর আসলে তারা পোস্টগুলো পড়বে আর বেশি সময় ওয়েবসাইটে থাকবে। 


ব্লগারে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভিজিটর আর যার যত বেশি ভিজিটর আসবে তার পোস্টগুলো পরবর্তীতে বেশি দ্রুত ইনডেক্স হবে। 


উপরের চারটি নিয়ম মেনে পোস্ট করার চেষ্টা করা উচিত যদি দ্রুত পোস্ট ইনডেক্স করাতে চান। 


আরো পড়ুন >> ব্লগারে ভিজিটর বাড়ানোর ১৫টি টিপস।


(+) ব্লগারে পোস্ট ইনডেক্স হওয়ার শর্ত কি কি ?

শর্ত বলতে কিভাবে পোস্ট করলে আর গুগল কি কি নিয়ম মেনে ইনডেক্স করে সেসব বিষয় আলোচনা করা যেতে পারে। যেমন, 


(১) ভালো মানের কনটেন্ট পোস্ট করা

কিছু জিনিস আছে এখনও গুগল চায় অর্থ্যৎ গুগল প্রচুর পরিমাণে নতুন শব্দ চায় আর এই শব্দগুলোর জন্য আনাকে কনটেন্ট দিতে হবে মানসম্মত। 


আরো পড়ুন >> ভালো কনটেন্ট লিখার নিয়মগুলো জানুন।


(২) নিয়মিত পোস্ট করা 

ধরুন আপনি আজকে একটা পোস্ট করেছেন আবার ১০ দিন পরে মনে হয়েছে তারপর আমার করেছেন সেটা করলে দ্রুত ইনডেক্স হবে না পোস্টগুলো। কারণ গুগলের রোবট প্রতিদিন যদি এসে দেখে নতুন নতুন পোস্ট বা আপনার ওয়েবসাইট নিয়মিত পোস্ট পাবলিশ করছে তাহলে সেগুলো দ্রুত ইনডেক্স হবে আর অনেক সময় অনিয়মিত সাইটের পোস্ট ইনডেক্স হতে সময় লাগে।


(৩) Google Search Console ব্যবহার করা 

আপনি যেই সাইটটি নিয়ে কাজ করছেন সেই সাইটটাকে অবশ্যই Google Search Console এ সাবমিট করবেন। আপনার ডোমেইনটি অবশ্যই Google Search Console এখানে সাবমিট করে পোস্ট করা শুরু করবেন। কোন পোস্ট ইচ্ছে করলে দ্রুত ইনডেক্স করার জন্য নিজে নিজেও সাবমিট করতে পারেন যদিও একটা অটোই হয়ে থাকে।



(৪) ব্যাকলিংক বাড়ানোর চেষ্টা করা

ব্যাংকলিংক নিয়ে আজকে বিস্তারিত বলবো না। তবে আপনার সাইটের ব্যকলিংক যত বেশি হবে তত বেশি পোস্ট ইনডেক্স হবে। ভালে মানের ব্যাকলিংক কিভাবে তৈরি করবেন ? তার জন্য আপনি পোস্টটা পড়ে নিতে পারেন। 


আরো পড়ুন >> কিভাবে ব্যাকলিংক তৈরি করবেন ?

 

(৫) সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা 

বর্তমানে ফেইসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রাম অনেক বেশি জনপ্রিয়। আপনার সাইটের নামে অবশ্যই একটা ফেইসবুক পেজ ও একটা টুইটার একাউন্ট ও একটা ইনস্ট্রাগ্রাম একাউন্ট রাখার চেষ্টা করবেন। তাহলে গুগল অনেক দ্রুত আপনার সাইটটাকে র‌্যাংক করাবে। 


(৬) ফ্রি জিনিস পরিহার করার চেষ্টা করা

আসলে বিষয়টা একটু অন্যরকম কারণ আপনি ফ্রি হোস্টিং পাচ্ছেন ব্লগারে তারপরেও যদি একটা মাস্টার ডোমেইন ও একটা ভালো থিম না কিনেন তাহলে কিভাবে আপনি ব্লগিং থেকে আয় করার কথা চিন্তা করবেন দ্রুত। 


আমি বলছি না ফ্রিতে হবে না তবে সময় লাগে বেশি তবে পেইড থিম ও একটা ডোমেইন কিনে কাজ শুরু করা ভালো। 


(৭) সাইটের স্পিড বাড়ানো 

এর জন্য ভালো পরামর্শ হলো পেইড থিম ব্যবহার করা।


(৮) পোস্টগুলো আপডেট করা মাঝে মাঝে 

আপনি ধরুন অনেক দিন আগে কিছু পোস্ট করেছেন আর সেটার কিছু তথ্য আপডেট করার প্রয়োজন তাহলে সেটা করার চেষ্টা করবেন তাহলে গুগল আপনার বাকি পোস্টগুলোর প্রতি গুরুত্ব দেবে। 


আরো পড়ুন >> ব্লগারের জন্য কেন মাস্টার ডোমেইন কিনবেন ?


(+) কেন পোস্ট করলে ইনডেক্স হয় না ?

আসলে অনেক সময় আমরা কিভাবে পোস্ট করতে হবে জানলেও এটা জানি না কেন আমাদের পোস্টগুলো ইনডেক্স হয় না। আসুন জেনে নেওয়া যাক তাহলে কেন আমাদের পোস্টগুলো ইনডেক্স হচ্ছে না। 

(১) আপনার পোস্ট এ ভালো মানের External ব্যকলিংক নেই।
(২) পোস্ট বা ব্লগের স্পিড কম। 

(৩) ওয়েবমাস্টার টুলস এর গাইড লাইন না মেনে পোস্ট করা। 
(৪) ব্লগের এডড্রেস পরিবর্তন করলে। 

(৫) কীওয়ার্ড রিসার্চ না করেই পোস্ট করা। 
(৬) টাইটেল ও ফিচার ইমেজ ও সার্চ ডেসক্রিপশান এর প্রতি গুরুত্ব না দেওয়া

আসলে আমরা ব্যাকলিংক বলতে গেলে শুধু নিজের সাইটের লিংক তৈরি করাকেই বুঝি কিন্তু আপনি কোন সাইটের রেফারেন্স দেবেন সেইটাও অনেক গুরুত্বপূর্ণ। কারণ আপনার মত আরও অনেক সাইটে একই ধরনের পোস্ট আছে সেগুলোর লিংক আপনাকে দিতে হবে যদি আপনার সাইট নতুন আর নিজের পোস্টগুলো দ্রুত ইনডেক্স করতে চান। 


আশা করি বুঝতে পেরেছেন কেন পোস্ট ইনডেক্স হয় না আর কিভাবে পোস্ট করলে পোস্টগুলো ইনডেক্স হবে দ্রুত। 

Leave a Comment