৯ম ও ১০ম শ্রেণি বাংলা ১ম পত্র কপোতাক্ষ নদ হ্যান্ড নোট

কপোতাক্ষ নদ

কপোতাক্ষ নদ এর হ্যান্ড নোট

আজকের আর্টিকেলে আমি নবম ও দশম শ্রেণির বাংলা প্রথম পত্রের কপোতাক্ষ নদ এর হ্যান্ড নোট দিয়ে দেবো। এই অধ্যায়টি অনেক গুরুত্বপূর্ণ বাংলা ১ম পত্রের কবিতাংশের জন্য। আশা করবো হ্যান্ড নোটটি পড়ে আপনারা বুঝতে পারবেন বিষয়গুলো।

কপোতাক্ষ নদ
নবম দশম শ্রেণি বাংলা প্রথম পত্র নোট (Bangla-1st Part Note) – বাংলা প্রথম সকল অংশের সুপার টিপস, গুরুত্বপূর্ণ তথ্য, সৃজনশীল প্রশ্নোত্তর ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর দেওয়া হয়েছে। যা শিক্ষার্থীদের পরীক্ষায় দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। বিগত বোর্ড প্রশ্নোত্তর ও শীর্ষস্থানীয় স্কুলগুলোর গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলো আলোচনা করা হয়েছে। গদ্য, কবিতা ও সহপাঠ অংশের প্রশ্নগুলি আলাদা আলাদা ভাবে দেওয়া।

আরো পড়ুন >> ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ১১তম অধ্যায় এর হ্যান্ড নোট

বাংলা ১ম পত্র কপোতাক্ষ নদ হ্যান্ড নোট

এখানে আমি এই অধ্যায়টির পিডিএফ কপিসহ আরও কিছু তথ্য দিয়ে দেবো। শুরুতেই আমি কবিতাটির কবির পরিচিত এবং কবিতার মূল ভাব দিয়ে দিচ্ছি। নিচের দুইটা পিকচারে আলাদা আলাদা করে দেখানো হয়েছে বিষয়গুলো।

কপোতাক্ষ নদ
NTBangla (Note) নোটটির বৈশিষ্ট্যটি হল শিক্ষার্থীদের জন্য সহজ বাংলা ভাষায় পাঠ্য বইয়ের সামঞ্জস্য রেখে গুরুত্বপূর্ণ তথ্য বিশ্লেষণ করা। পরীক্ষায় কমন উপযোগী প্রশ্নোত্তর নিয়ে আলোচনা। বোর্ড কর্তৃক নমুনা প্রশ্নোত্তর বিশ্লেষণ করে পরীক্ষার প্রশ্নপত্র কেমন হয় তা সঠিক ধারণা দেওয়া হয়েছে। অধ্যায় ভিত্তিক গুরুত্বপূর্ণ ও বোর্ড বহুনির্বাচনি প্রশ্নোত্তর গুলি তুলে ধরা হয়েছে।
কপোতাক্ষ নদ
বাংলা প্রথম পত্র অধ্যায় ভিত্তিক গুরত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্নোত্তর উল্লেখ করা হয়েছে। জ্ঞান ও অনুধাবন মূলক প্রশ্নোত্তরগুলি কেমন হয় এবং উত্তর কিভাবে করতে হয় তা দেখানো হয়েছে। প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্নগুলির উত্তর কেমন হবে তা নমুনা উত্তর দেওয়া হয়েছে। পরীক্ষায় সংক্ষিপ্ত প্রশ্নোত্তর গুলি সহজেই অনুশীলনের সুবিধার জন্য সুপারটিপস অংশ দেখানো হয়েছে।

৯ম ও ১০ম শ্রেণির বাংলা ১ম পত্র কপোতাক্ষ নদ কবিতার পিডিএফ কপি

বাংলা ১ম পত্রের এই কবিতার পিডিএফ কপি নিচে ডাউনলোড করার লিংক দিয়ে দেওয়া হবে। আশা করবো সবাই এই লিংক থেকে ডাউনলোড করে নিয়ে পড়তে পারবেন।
সরাসরি ডাউনলোড করার জন্য = ক্লিক করুন এখানে
গুগল ড্রাইভ থেকে দেখে ডাউনলোড করার জন্য = ক্লিক করুন এখানে

আমাদের সাথে যোগাযোগ করার ঠিকানা

নিচের দেওয়া লিংকগুলোর মাধ্যমে আমাদের সাথে যে কোন সময় যোগাযোগ করতে পারবেন। আশা করবো আপনার কোন জিজ্ঞাসা থাকলে আমরা সহযোগীতা করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।
আমাদের ফেসবকু পেজ = ক্লিক করুন এখানে
আমাদের ফেসবুক গ্রুপ ০১ = ক্লিক করুন এখানে
আমাদের ফেসবুক গ্রুপ ০২ = ক্লিক করুন এখানে
আমাদের টুইটার আইডি = ক্লিক করুন এখানে
আমাদের পিন্টারেস্ট আইডি লিংক = ক্লিক করুন এখানে
আমাদের ইউটিউব চ্যানেল = ক্লিক করুন এখানে
আমাদের ইমেইল = [email protected] 
বি. দ্র. আমি অনলাইন থেকে সংগ্রহ করেই নোটটির অংশগুলো দেওয়ার চেষ্টা করেছি। তবে এখানে কিছু বিষয়গুলো আছে যেগুলো নিজে থেকে দেওয়া হয়েছে।
হ্যান্ড নোটটি প্রথম প্রকাশিত হয় = ৭ই মে ২০২২ সাল

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “৯ম ও ১০ম শ্রেণি বাংলা ১ম পত্র কপোতাক্ষ নদ হ্যান্ড নোট”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *