বর্তমানে Online বিজনেসের সুবিধা ও অসুবিধা

অনলাইন বিজনেস দিনি বেড়েই চলেছে। হয়তো এমন একটা সময় আসবে যখন অফলাইনের বিজনেসগুলো যদি আপডেট না করে তবে তারা হারিয়ে যাবে কোডেক্স ক্যামেরা কম্পানির মত। বর্তমানে Online বিজনেসের সুবিধা ও অসুবিধা নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করবো। 


বর্তমানে Online বিজনেসের সুবিধা ও অসুবিধা


সব বিজনেসেরই কিছু না কিছু সুবিধা ও অসুবিধা আছে। তবে অনলান বিজনেসের সুবিধাটা অনেক বেশি অন্যন্যা বিজনেসের ক্ষেত্রে। 


অনলাইন বিজনেসের সুবিধা

অনলান নিজনেসের সবচেয়ে বড় সুবিধা হলো এর খরচ কম অনেক অন্যন্যা বিজনেসের চাইতে। এখানে একটা অনলাইন প্লাটফরমে ওয়েবসাইট বা ফেইসবুক গ্রুপ ও আইডি থাকে যেটার মাধ্যমেই অনলাইনে বিজনেস করতে পারা যায়। আর এর জন্য নির্দিষ্ট দোকান ভাড়া নেওয়ার প্রয়োজন পড়ে না। এমনকি শুরুর দিকে আপনি বাসায় জিনিসপত্র রেখেও বিজনেসটা শুরু করতে পারেন। 


(২) কর্মী কম প্রয়োজন হওয়া 
অনলাইন বিজনেসের কর্মী সংখ্যা অনেক কম প্রয়োজন হয়। যেহেতু এখানে অনলাইনেই সবকিছু মেইনটেইন করা হয় আর এর কারণে নির্দিষ্ট কোন যোগ্যতা সম্পূর্ণ দেখেও কর্মী নেওয়া হয়। নতুন কিছু কর্মী নিয়ে তাদেরকে ট্রেইনিং করানো হলেই তারা অনেক দক্ষ হয়ে যায়। অনেক সময় ফিজিক্যাল দোকান বা প্রতিষ্ঠানের মালিককে নিজেই থাকতে হয় অথচ অনলাইন বিজনেস হলে সেটার আর প্রয়োজন হয় না।


(৩) কাস্টোমার সাপোর্ট সিস্টেম
অনলাইন বিজনেসের ক্ষেত্রে কাস্টোমারদেরকে সাপোর্ট দেওয়া অনেক সুবিধা হয়। অনেক সময় অফলাইন যাতায়াত মিলে সাপোর্ট নেওয়া কঠিন হয় অথচ অনলাইনে হলো কাস্টোমারদেরকে সময় দেওয়া অনেক সহজ আর অনেক তাড়াতাড়ি হয়। 

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.