ফেসবুক মার্কেটিং এর ১০টি টিপস জানুন

ফেসবুক মার্কেটিং

ফেসবুক মার্কেটিং এর ১০টি টিপস জানুন

ফেসবুক মার্কেটিং বর্তমান সময়ের অনেক জনপ্রিয় একটি কাজ। অনেকেই ফেসবুক এর মাধ্যমে মার্কেটিং করে প্রতি মাসে অনেক টাকা আয় করছে। আজকের এই প্রতিবেদনে ফেসবুক এর মাধ্যমে মার্কেটিং করার ১০টি টিপস নিয়ে আলোচনা করার চেষ্টা করবো।

 

ফেসবুক মার্কেটিং
ফেসবুক মার্কেটিং এর ১০টি টিপস জানুন

 

ফেসবুক এর জনপ্রিয়াতা সম্পর্কে নতুন করে কিছু বলার নাই। সামাজিক যোগাযোগের উন্নতম মাধ্যম হলো ফেসবুক। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফেসবুকের মাধ্যমে মার্কেটিং করার টিপস।

 

১. ফেসবুকে দিনের ভিন্ন ভিন্ন সময় পোস্ট করা

বর্তমানে প্রায় সকল বড় বড় কম্পানিগুলো ফেসবুকে তাদের পোস্টগুলো ভিন্ন ভিন্ন সময়ে পোস্ট করে থাকে। কিন্ত যদি ভিউয়ারস যদি বিদেশে থাকে তাহলে আপনি কিভাবে পোস্ট করবেন। এক্ষেত্রেই আপনাকে ফেসবুকে যখন পোস্ট করবেন তখন ভিন্ন ভিন্ন সময়ে পোস্ট করতে হবে। ফলে আপনার করা পোস্ট দেশি বিদেশি সকল ভিউয়ারসদের কাছে পৌঁছাবে।

 

২. ভিজিটরদের আলোচনার সুযোগ দিন

আপনি যদি কোনো নতুন পণ্য আনতে চান তাহলে আপনি আপনার ফ্রেন্ডদের কাছ থেকে তাদের ফিটব্যাক নিতে পারেন। আপনি ভোটের মাধ্যমে আপনার নতুন পণ্য বা লোগোর রং সম্পর্কে তথ্য নিতে পারেন যেটা আপনাকে এবং আপনার ব্যবসাকে সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করবে। এটা শুধু আপনার পণ্যের লয়ালিটি বাড়াবে না এটা আপনার ফ্রেন্ডরা কি চাচ্ছে তা সম্পের্কেও ধারণা দিবে।

 

৩. ছবি ব্যবহার করুন

ছবি সাধারণত বেশি শেয়ার করে থাকে। এক পরিক্ষায় দেখা গেছে যে টেক্স বা লিংকের চেয়ে ছবি পোস্ট দুই গুন বেশি এনগ্যাগমেন্ট পেয়ে থাকে। আর এজন্য আপনাকে ভালো ক্যামেরা কিনতে হবে। ইমেজ ব্যবহার করা বা ছবি ব্যবহার করা ফেসবুক মার্কেটিং এর অনেক বড় একটি অংশ।

 

৪. আপনি আপনার নিজের বড় ফ্রেন্ড হউন

ফ্যাড সম্পর্কে জানতে হলে আপনাকে আপনার ব্যবসায়ের পেইজের থেকে ফেসবুক সম্পর্কে ভালো করে জানতে হবে। এজন্য আপনার যদি কোনো ব্যক্তিগত একাউন্ট না থাকে তাহলে এখনই খুলে নিতে পারেন। এটা আপনাকে আপনার ইউজারদের সম্পর্কে ধারণা নেওয়ার সুযোগ করে দিবে।

 

৫. ফেসবুকের বাইরেও ফ্রেন্ডের সাথে যোগাযোগ করুন

এটা আপনি আপনার ইমেইলের এর মাধ্যমে করতে পারেন। আপনার ইউজাদের নাম লিপিবদ্ধ করার জন্য তাদের ইনসেন্টিভ দিতে পারেন। ইমেল লিস্ট এর অংশ গ্রহণ করতে পারবেন বিভিন্ন মাধ্যমে। এই বিষয়ে জানতে হলে নিচের লিংকটি ক্লিক করুন।

আরো পড়ুন >> ফেসবুক থেকে ইমেল আইডি সংগ্রহ করার ১০টি স্মার্ট পদ্ধতি

 

৬. Call to Cation ব্যবহার করুন

কল টু একশন এই গ্রাফিক্সটি এমন একটি গ্রাফিক্স যা আপনার ইউজারকে আপনার সাইটে বেশি সময় ধরে রাখবে। এটা সাধারণত লাইক বাটনের পাশে ‘লাইক আস’ এর মতো হতে পারে।

 

৭. হাইড এন্ড সিক খেলা

আপনার কাছে যা আছে তার চাহিদা তৈরি করুন। আপনার ভিডিটরদের জন্য কন্টেন্ট তৈরি করুন তাহলে তারা আপনার সাইটকে লাইক দিতে উৎসাহিত হবে। এটা হতে পারে বিশেষ কোনো পণ্যের তথ্য, সাক্ষাৎকার, মেনু ইত্যাদি। আর এটাকেই বলা হয় হাইড এন্ড সিক খেলা।

 

৮. সহজ URL ব্যবহার করুন

ফেসবুক মার্কেটিং এর উন্নতম একটি টিপস হলো নিজের পেইজ এর ইউআরএল সহজ ব্যবহার করা। কারণ সহজ URL  আপনার ফ্রেন্ডদের আপনার পেইজটাকে খুজে পেতে সাহায্য করবে।

 

৯. সাপ্তাহিক পিন পোস্ট করুন

ফেসবুক মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ টিপস হলো সাপ্তাহিক পিন পোস্ট করা। সেটা হতে পারে কোনো ইভেন্ট অথবা প্রমোশন যেটা আপনি আপনার পেইজের উপরে রাখতে পারবেন।

 

১০. মাইলস্টোন প্রদর্শন করুন

শুধুমাত্র আপনার রিলেশনশিপ আপডেট বা গ্রাজুয়েশনই ফেসবুক মাইলস্টোন নয়। আপনি আপনার কম্পানির বিভিন্ন অর্জন গুলোকেও তুলে ধরতে পারেন। সেটা হতে পারে নতুন কোনো পণ্য সুচনা অথবা অন্য কোনো বিষয়।

 

আরো পড়ুন >> ভবিষ্যতে চাকরী করার জন্য যেসব দক্ষতা প্রয়োজন হবে

আরো পড়ুন >> ডিজিটাল মার্কেটিং কি ও এর ৫টি ধাপ সম্পর্কে জানুন

 

আমাদের শেষ কথা

আশা করি আপনি কিভাবে ফেসবুকের মাধ্যমে মার্কেটিং করবেন সেই সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। আপনি চাইলে এই বিষয়ের উপর কোর্স করতে পারেন। অনেকেই এই বিষয়ে কোর্স শিখায়।

আপনার মূল্যবান সময় ব্যায় করে আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। নিয়োমিত ভালো ভালো আর্টিকেল পেতে হলে আমাদের এই সাইটের সাথেই থাকবেন।

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *