ফেইসবুকের মাধ্যমে কিভাবে অনলাইনে আয় করা যায়

ফেইসবুকের মাধ্যমে কিভাবে অনলাইনে আয় করা যায়

 

অনলাইন থেকে ইনকাম করা এখন প্রায় প্রতিটি মানুষের কাছে একটি নেশার মতন হয়ে গিয়েছে। আমরা অনলাইন থেকে ইনকাম খুব সহজেই করে ফেলতে পারি। আবার অনেকে এই রাস্তায় এসে হারিয়ে যায় অন্ধকার গলিতে, কেউ বা সঠিক গাইড লাইন না পেয়ে এবং ধৈয্য ধরে এই রাস্তায় না থাকতে পেরে এই অনলাইন কে গালি দিয়ে চলে যায়। কিন্তু একজন মানুষ চাইলে খুব সহজে এই অনলাইল ইনকাম কে নিজের ক্যারিয়ার হিসাবে নিতেই পারে।

ভবিষ্যতে প্রায় সব মানুষই এই অনলাইন থেকে ইনকাম করার চেষ্টা করবে। তাই দিন যত যাবে এই অনলাইন সেক্টর থেকে আয় এর প্রতিযোগিতা বাড়তেই থাকবে। তাই অন্যদের থেকে এগিয়ে থাকতে আজ থেকেই আপনার ক্যারিয়ার গড়তে সময় ব্যায় করুন আর আমরা তো আছি আপনাদের জন্য। আজ আপনাদের সাথে অনলাইন থেকে ইনকামের সব থেকে সহজ ও বিষয় টি আপনাদের কে জানাবো।

 

তো দেরি না করে আশে পাশের সব কিছু বাদ দিয়ে এই আর্টিকেলটি পড়তে শুরু করুন। আশা করা যায় এই আর্টিকেল থেকে সহজ ইনকামের পথ নিজেই পেয়ে যাবেন ইনশা-আল্লাহ। অনলাইন থেকে অনেক ভাবে ইনকাম করা যায় তার মধ্যে সব থেকে সহজ হচ্ছে ফেসবুক থেকে আয়।

 

 

কি অবাক হচ্ছেন ? আমিও ঠিক আপনাদের মতই অবাক হয়েছিলাম যখন দেখি যে আমার এক বন্ধু সে কিনা ফেজবুক থেকে বেশ ভালোই আয় করছে। পৃথিবীর সেরা জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইটের মধ্যে ফেজবুক সব থেকে বেশ জনপ্রিয়। বাংলাদেশে প্রায় ৪৩ মিলিয়ন মানুষ ফেজবুক ব্যবহার করে আর  বিশ্বে প্রায় ২.৭ বিলিয়ন মানুষ ফেজবুক ব্যবহার করে। যেখানে এত মানুষের  সমাগম সেখানে বিজনেস ব্যবস্থা চালু হবে এইটাই তো স্বাভাবিক।

 

তাই ফেজবুক প্রতিষ্ঠাতা সাল থেকে ফেজবুকের মাধ্যমে ইনকামের ব্যবস্থা করে দিয়েছে সরাসরি। তাছাড়া আরো বিকল্প উপায়ে ফেজবুক থেকে ইনকাম করা যায় তার সব বিস্তারিত আপনাদের মাঝে তুলে ধরেছি আমাদের এই আর্টিকেলে।

 
 
ফেইসবুকের মাধ্যমে কিভাবে অনলাইনে আয় করা যায়

 

 

ফেজবুক থেকে সহজ আয়ের পদ্ধতি:

 

এত বিশাল মানুষ ফেজবুক ব্যবহার করে সুতরাং এত মানুষ কে ব্যবহার করে ফেজবুক থেকে সহজে ইনকাম করা যাবে এইটাই তো স্বাভাবিক কথা। ফেজবুক থেকে অনেক ভাবে খুব সহজে ইনকাম চাইলে আপনিও করতে পারেন। আপনি চাইলে আপনার ব্যবহৃত মুঠোফোন দিয়েও ফেজবুক দিয়ে একটা ভালো এ্যামাউন্ট আয় করতে পারবেন।

 

ফেজবুক থেকে আয়ের ব্যাপারে আপনার কোন ধারণা না থাকলে আজ আমি আপনাদের মাঝে গুরুত্ব পূর্ণ কয়েকটি বিষয় তুলে ধরবো। আমরা আমাদের এই আর্টিকেলে আপনি কিভাবে এই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হতে  নিজ হাতে টাকা পাবেন তা ভালোভাবে জানানোর চেষ্টা করবো। এই বিষয় গুলো কে ভালোভাবে বুঝে কাজে লাগাতে পারলে আপনিও হয়ে উঠবেন একজন প্রফেশনার আনলাইন ইনকামার।

 

আপনাদের বলে রাখি ফেজবুক আইডিতে ৫০০০ বেশি বন্ধু বানানোর উপায় নেই তাই এত অল্প মানুষ ‍ দিয়ে ইনকামের সম্ভবনা নেই। তাই ফেজবুক আইডি দিয়ে ইনকামের ব্যবস্থা আপাতত নেই ফেজবুক যদি কোন এই বিষয়ে আপডেট নিয়ে আসে তাহলে আমরা আপনাদের জানিয়ে দিবো। তার জন্য আপনাদের আমাদের সাথে যুক্ত থাকতে হবে।

 

 

১. প্রফেশনাল ফেজবুক পেজ তৈরি করে আয়।

 

বর্তমানে ফেজবুক প্রফেশনাল ভাবে পেজ থেকে ইনকামের ব্যবস্থা করে রেখেছে। ফেজবুকের একাউন্টের মতনই ফেজবুক পেজ তৈরি করতে হবে। সাধারণ ফেজবুক পেজ খুলে হয়তো ইনকাম হবে কিন্তু আপনি যাদি প্রফেশনাল ভাবে পেজ তৈরি করতে পারেন তাহলে সাধারণ পেজের থেকে আপনি আপনার ফেজবুক পেজ থেকে ইনকাম করতে পারবেন।

 

একটি প্রফেশসান পেজ তৈরি করার জন্য সর্ব প্রথম আপনাকে একটি ব্যান্ড নেম সিলেক্ট করতে হবে আর ব্যান্ড নাম টি অবশ্যই আপনার নিস ভিত্তিক হতে হবে। নিস হলো একটি বিষয় যা নিয়ে আপনি কাজ করবেন। অনেক গুলো নিস আছে যেমন: প্রোডাক্ট, হেল্থ, ট্রাভেল, নিউজ, খেলাধুলা ইত্যাদি। আপনার পছন্দের নিস নিয়ে ফেজবুক ফেজ তৈরি করলে আপনার কাজ করা আগ্রহ খুব সহজে হারাবে না।

 

প্রফেশান পেজ তৈরি করার জন্য পেজ প্রোফাইল, কভার ফটো, গুগল ম্যাপ সাবমিট করা, ইমেল এড করা,ডসক্রিপসান এড করা, যদি ওয়েবসাইট থাকে তাহলে তার লিন্ক দেয়া। এই গুলোর মাধ্যমে আপনার পেজের লুক ভালো দেখাবে আর লুক ভালো দেখালে ভিজিটর আপনার পেজে আসবে এবং খুব সহজে আপনার পেজে লাইক ও ফলোয়ার বাড়বে। আপনার যত ফলোয়ার বাড়বে ইনকাম তত বেশি হবে।

 

আরো একটি বেশ চমকপ্রদ বিষয় হচ্ছে প্রফেশনাল ফেজবুক পেজ তৈরি করে তা বিক্রয় করে আয় করতে পারবেন খুব সহজে। এবং এর মাধ্যমে আপনি ভালো পরিমান ইনকাম করতে পারবেন।

 

২. ফেজবুক গ্রুপের মাধ্যমে আয়

 

অনেকে হয়তো ভাবতে পারেন যে এটা আবার কিভাবে সম্ভব? হ্যা অবাক করা বিষয় হলেও সত্যি যে আপনি যদি একটি ভালো মানের ফেজবুক গ্রুপ বানাতে পারেন তাহলে সেই গ্রুপ আপনি বিক্রয় কিংবা বা ভাড়া দিয়েও ইনকাম করতে পারবেন। তার জন্য আপনার গ্রুপের সদস্য সংখ্যা বাড়াতে হবে। আপনার গ্রুপের সদস্য সংখ্যা যদ বেশি আপানার গ্রুপের মূল্য তত বেশি।

 

প্রশ্ন জাগতে পারে কারা এই গ্রুপ কিনবে? আমরা অনেক দেখছি যে বড় বড় নিউজ সাইটের বিঙ্গাপণ বেশির ভাগই ট্রাফিক ফেজবুক থেকে পেয়ে থাকে। তাই যাদের নিউজ সাইট আছে তারা সর্বপ্রথম বেশি সদস্যের গ্রুপ কিনে নিতে চাইবে। বা আপনি চাইলে তা কয়েক মাসের জন্য ভাড়া দিতে পারেন।

 

তাছাড়া আপনি আপনার গ্রুপে নিজেস্ব প্রডাক্ট ভালো মানের কম দামে বিক্রয় এর জন্য অফার দিতে পারবেন সোজাসুজি আপনার পোস্টের মাধ্যমে। ভালো মান ও কম দামে যদি প্রডাক্ট মানুষের কাছ পৌছে দিতে পারেন তাহলে আপনার সেল অবশ্যয় অন্যদের থেকে অনেক বেশি হবে।

 

৩. ফেজবুক মনিটাইজেশনের মাধ্যমে ভিডিও থেকে আয়

ফেজবুক ও ইউটিউবের মত এখন তাদের ভিডিও তে এড দেখানো শুরু করেছে যা আপনাদের নজরে ইতিমধ্যেই পড়েছে। আপনিও আপনার ফেজবুক পেজে মনিটাইজেশন নিয়ে ফেজবুক এড দেখিয়ে ইনকাম করতে পারেন। তবে ফেজবুক মনিটাইজেশনের জন্য কিছু রিকয়ারমেন্টস এর প্রয়োজন আছে। তার জন্য

 

(ক) আপনাকের আপনার পেজে ১০,০০০ লাইক লাগবে তাহলে মনিটাইজেশন পাবেন।

(খ) আর এড দেখানো জন্য আপনার ভিডিও থাকতে হবে।

(গ) প্রতিটি ভিডিও ৩ মিনিটের বেশি হতে হবে এবং সব ভিডিও ১ মিনিটের বেশি ভিউ থাকতে হবে।

(ঘ) পেজের বয়স ১৮ দিনের বেশি হতে হবে।

(ঙ) ফেজবুক  Policies  মেনে ভিডিও দিতে হবে

(চ) শুরুতেই প্রফেশনাল পেজ তৈরির বিষয়টি বলেছি যা করলে আপনি অল্পতেই আপনার পেজে  

 

লাইক পেয়ে যাবেন সাথে মনিটাইজেশন ও পেয়ে ইনকাম শুরু করতে পারবেন।

 

৪. ফেজবুক মার্কেটপ্লেস দ্বারা ইনকাম

আপনার ইতিমধ্যে হয়তো লক্ষ্য করেছেন যে আপনাদের ফেজবুক পোস্ট স্কল করতে করতে হঠাৎ সামনে যেখানে লেখা থাকে মার্কেটপ্লেস অথবা ফেজবুক এ্যাপ এ লিখা থাকে যে মার্কেটপ্লেস সেখানে বিভিন্ন ধরনের জিনিস দেয়া থাকে যেগুলো বিক্রয় এর জন্য।

 

আপনিও এই ফেজবুক মার্কেটপ্লেসে আপনার প্রোডাক্ট এড করতে পারেন এবং তা অনেক মানুষের কাছে পৌছাবে যার প্রয়োজন জিনিস টি তিনি সহজে আপনার সাথে যোগাযোগ করে কিনে নিবেন। যেহেতু অনলাইনে সব  প্রোডাক্ট আছে তাই আপনার প্রোডাক্ট মানুষ যেন কিনে নেয় তার জন্য অবশ্যই আপনাকে ভালো মানের প্রোডাক্ট দিতে হবে এবং অন্যদের থেকে তুলনামূলক কম দাম রাখতে হবে তাহলে আপনার সেল বেশি হবে।

 

৫. ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে আয়

 

আপনি আপনার ওয়েবসাইটের পোস্টে ইনস্ট্যান্ট আর্টিকেল এড করিয়ে ফেজবুক বিঙ্গাপন দেখিয়ে ইনকাম করতে পারবেন। তার জন্য আপনার ওয়েবসাইটে নূন্যতম ২০ টি পোস্ট থাকতে হবে।ইনস্ট্যান্ট আটিকেল হলো ফেজবুক মোবাইলের একটি পাবলিশার টুলস। যা ব্যবহারে আপনার ব্লগ পস্টের গতি বৃদ্ধি সহ এডের মাধ্যমে খুব সহজে ইনকাম করতে পারবেন।

 

৬. অন্যের পেজ পরিচালনা করার মাধ্যমে টাকা আয়

 

এখন যেহেতে প্রায় বেশির ভাগ মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম তাই বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান প্রধান থেকে শুরু করে ছোট প্রতিষ্ঠান গুলোও ফেজবুকের মাধ্যমে তাদের ব্যবসার প্রচার ও প্রসারের মাধ্যমে ইনকামের চেষ্টা করেই চলেছে। প্রতিষ্ঠান প্রধানের তো এত সময় নেই যে তাদের ব্যবসা সামাল দেয়ার পরেও এই সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় দেয়ার।

 

 তাই তার চেষ্টা করে যে তাদের পেজে লোক নিয়োগ দেয়ার যারা কিনা সরাসরি ভাবে বা সহযোগি হিসাবে পেজ পরিচালনা করুক। এক দিকে যেমন তাদের ব্যবসার উন্নতি হয় সেই সাথে ভালো একটা ব্যান্ড ভ্যলু তৈরি হয় ব্যবসার। তাই আপনিও ভালো ভাবে পেজ পরিচালনা সহ পেজ শেয়ারের এর কাজ জানলে আপনিও এই রকম কাজ খুব সহজে পেয়ে যাবেন।

 

৭. ফ্রিল্যান্সিং করে ইনকাম

বর্তমানে বিভিন্ন বড় বড় অনলাইন মার্কেটপ্লেস যেমন: ফাইবার, আপওয়ার্ক, ফিল্যান্সার ডট কমের মত মার্কেটপ্লেসে সোসিয়্যাল মিডিয়া মার্কেটার হিসাবে কাজ করার বিশাল একটি সুযোগ রয়েছে। এই মার্কেটপ্লেসে আপনার একাউন্ট তৈরি করে আপনি আপনার সার্ভিস দিয়ে ভালো ইনকাম জেনারেট করতে পারবেন।

 

এই মার্কেটপ্লেস গুলোতে এই রকম কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আপনি শুধুমাত্র ফেজবুক স্পেশালিস্ট হয়ে ও কাজ পাবেন অনেক। স্পেশালিস্ট কথা শুনে আবার ভয় পাবেন না। উপরে আমি যে গুলো উল্লেখ করেছি সেগুলো যদি সঠিক ভাবে শিখে থাকতে পারেন তাহলে আপনার কাজের অভাব হবে না।

 

উপরের কিছু কাজ সহ যদি আর অল্প কিছু কাজ শিখে নিতে পারেন তাহলে আপনাকে আর কোন দিকে যেতে হবে না। অন্য কিছু কাজের মধ্যে, ফেজবুক এড ক্যাম্পেইন, ফেজবুক বুস্টিং শিখলেই অনেকটা হয়ে যাবে আপনার দ্বারা।

 

৮. এ্যফিলিয়েট করে ইনকাম

আপনার হয়তো বলতে পারেন যে এত ভালো সুযোগ আমি আপনপাদের সাথে এত পরে কেন আলোচনা করছি? আলোচনা করছি তার পিছনে অনেক গুলো বিষয় যা আজ আমি আপনাদের মাঝে তুলে ধরবো। হয়তো অনেকে মনে করেন যে এ্যফিলিয়েট করা অনেক সহজ বা অনেকে মনে করেন যে কঠিন! সত্যি বলতে কোন কাজই সহজ না। অবশ্যইি আপনি এ্যাফিলিয়েট করে প্রচুর ইনকাম করতে পারবেন খুব সহজে।

 

কিন্তু কিভাবে এই এ্যফিলিয়েট করবেন সেটাই তো অনেকে জানেন না। পৃথিবীতে অনেক কম্পানি আছে যারা এ্যফিলিয়েট সুবিধা দিয়ে থাকে। কিন্তু .তারা তো আর যে  কাউকে তাদের এ্যাফিলিয়েট দিয়ে দিবে না তার জন্য তাদের কিছু রিকয়্যারমেন্ট দিয়ে থাকে। সেই গুলো পূরন করে আপনি খুব সহজে তাদের লিঙ্ক  গুলো পেয়ে আপনার ফেজবুকে শেয়াররের মাধ্যমে আপনার ইনকাম বাড়াতে পারবেন।

 

আপনি এই একটি লিঙ্ক থেকে অনেক গুলো এ্যাফিলিয়েট সাইটের লিঙ্ক খুব সহজে পেয়ে যাবেন একাউন্ট করার মাধ্যমে। বিদেশি কোম্পানির পাশাপাশি আমাদের বাংলাদেশে অনেক কম্পানি তাদের এ্যাফিলিয়েট দিয়ে আসছে আপনি চাইলে খুব  সহজে তাদের রিকয়্যারমেন্ট পূরণ করে আপনিও খুব ভালো একটা এম্যাউন্ট ইনকাম করতে পারবেন।

 

তাদের লিঙ্ক গুলো আপনি খুব সহজে আপনার গ্রুপে বা পেজে শেয়ার করতে পারবেন। তবে কোন কিছু স্পাম ভাবে করা যাবে না তাহলে আপনার পেজ বা গ্রুপ ব্যান করে দিবে ফেজবুক।

 

 

শেষ কথা: আমরা আশা করছি যে কিভাবে ফেজবুক থেকে ইনকাম করা যায় তা খুব সহজে আপনাদের বুঝাতে পেরেছি। পৃথিবীতে কোন কাজই সহজ না একমাত্র আপনার চর্চার মাধ্যমে আপনি তা খুব সহজে আয়ত্ব করে নিতে পারবেন আর ধৈয্য সহকারে লেগে থাকলে ইনশা-আল্লাহ আপনিও সফল হবেন। আর আপনিও ইনকাম করতে পারবেন অন্যদের মতন। তাই কোন কিছুর শর্টকাট না খুজে আজ থেকে লেগে পড়ুন সফল আপনি হবেনই। আমাদের আর্টিকেল টি পড়ে আপনাদের কেমন লেগেছে তা জানাতে একদম ভুলবেন না্ আপনার মতামত আমাদের লিখতে অনুপ্রেরণা জোগায়।

 

 

Leave a Comment