ফেইক ফেইসবুক এডমিন ডিল চেনার ৫টি উপায় জেনে রাখুন

ফেইক ফেইসবুক এডমিন ডিল চেনার ৫টি উপায় জেনে রাখুন

বর্তমানে অনলাইনে নিরাপদে লেনদেন করার জন্য ব্যবহৃত অন্যতম পদ্ধতির নাম হলো এডমিন ডিল। এর মাধ্যমে আমরা অনলাইনে নিরাপদে লেনদেন করতে পারি।

এডমিন ডিলের মাধ্যমেই বর্তমানে ফেইসবুক গ্রুপ, ফেইসবুক পেজ, গুগল অ্যাডসেন্সযুক্ত ওয়েবসাইট, ডোমেইন ও হোস্টিংসহ আর নানা রাকমের ডিজিটাল প্রডাক্ট ক্রয় বিক্রয় করা হয়।

 

বর্তমানে অনেকেই ফেইক এডমিন ডিল না চেনার কারণে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। তাই সবারই ফেইক এডমিন ডিল সম্পর্কে জানা জরুলী।

 

কেননা ফেইসবুক ফেইক এডমিন ডিল সম্পর্কে যদি ধারনা না করেন তাহলে অনলাইনে কাজ করতে পারবে না। শুধু ফেইক এডমিন ডিল নয় বরং ফেইক আইডি, ফেইক গ্রুপ, ইত্যাদি সম্পর্কে সবার জানা দরকার।

 

আর তাই আজকের এই প্রতিবেদনটি লিখতে বসেছি। এই প্রতিবেদন থেকে আশা করি আপনি অনেক ভালো কিছু পেয়ে থাকবেন। তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরুন। তাহলে শুরু করা যাক আজকের প্রতিবেদন। 

 

ফেইক ফেইসবুক এডমিন ডিল চেনার ৫টি উপায় জেনে রাখুন

 

 

ফেইক ফেইসবুক এডমিন ডিল চেনার ৫টি উপায়

 

১. এডমিনের অকটিভিটি সম্পর্কে জানুন

আপনি যে এডমিনের সাথে ডিল করবেন তার সম্পর্কে অন্তত কিচু তথ্য জেনে ডিল করবেন। তথ্য গুলোর মধ্যে সর্ব প্রথমেই যে কথাটা আসে সেটি হলো এডমিনের কর্মদক্ষতা অথাব একটিভিটি লক্ষ রাখুন।

 

যদি পরিপুক্ত বা অভিঙ্গ এডমিন হয় তাহলে আপনি ডিল করতে পারেন কেনো সমস্যা ছাড়ায়। কেননা অভিঙ্গ ব্যক্তিরা কখনো ফেইক এডমিন ডিল করে না।

 

আর এই কাজটি করতে হলে আপনাকে অবশ্যই অনলাইন সম্পর্কে ভালো জানতে হবে। এজন্যই এডমিনের অকটিভিটি সম্পকে ভালো জানুন এবং তার পর তার সাথে ডিল করুন।

 

তা না হলে ধোকায় পড়তে পারেন। এজন্যই ফেইক ডিল সম্পর্কে জানতে হলে এডমিনের অকটিভিটি লক্ষ করুন।

 

২. এডমিনের সিকিউরিটি চেক করুন

যারা প্রতারক হয়ে থাকে অথবা ফেইক ডিল করার চিন্তা ভাবনা থাকে তাদের সিকিউরিটি সবসময় ভালোর দিকে কথা বলে না।

 

তাই ফেইক ডিল চেনার এটি একটি উন্নতম উপায় হতে পারে। কেননা ভালো সিকিউরিটি থাকলেই আপনি বুঝতে পারবেন যে লোকটি কেমন। আর এভাবে আপনি ফেইক ডিল সম্পর্কেও জানতে পারবেন। 

 

৩. রিভিও চেক করুন

বর্তমানে রিভিও গুলো বাইসেল করা হয় তাই এটা চেক করার আগে নিজে জেনে নেওয়া সবচেয়ে ভালো। আপনার কাছে যদি এডমিনের রিভিও গুলো ভালো লেগে তাকে বা কোনো সন্ধেও জনক কিছু মনে না হয় তাহলে আপনি তার সাথে ডিল করতে পারেন।

 

আর যদি রিভিওগুলো ভালো না হয় তাহলে বুঝে নিবেন যে এটি একটি ফেইক আইডি অথবা আপনার সাথে ফেইক ডিল করার জন্য চিন্তা ভাবনা করছে। এই উপায়ে আপনি ফেইক ডিল সম্পর্কে ভালো ধারণা পেতে পারেন। 

 

৪. এডমিনের লেনদেন সম্পর্কে ভালো জানুন

ফেইক ডিল সম্পর্কে ভালো জানতে হলো আপনাকে এডমিনের লেনদেন কেমন সেটি সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। এই ধারণাটি আপনি এডমিনের গ্রুপ মেম্বর থেকে নিতে পারবেন।

 

কারণ তারা তার সাথে লেনদেন করেছে। তারাই বলতে পারবেন তার লেনদেন কেমন। তারা যদি পজিটিভ কিছু বলে তাহলে বুঝবেন যে এটি ফেইক ডিল নয়।

 

আর যদি তাদের কাজ থেকে আপনি লেনদেন সম্পর্কে ভালো কিছু না জানতে পারেন তাহলে বুঝতে পারবেন যে এটি ফেইক এডমিন বা সে আপনার সাথে ফইক ডিল করতে চলেছে। এই উপায়ে আপনি ভালো জানতে পারবেন ফেইক ডিল সম্পর্কে। 

 

৫. এডমিনে ফেইসবুক প্রফাইল লক্ষ করুন

উপরের কয়েকটি উপায় ছাড়া আপনি আরেকটি উপায়ে চেনতে পারেন ফেইক এডমিন ডিল সম্পর্কে। এটি হলো এডমিনের প্রফাইল লক্ষ কর। সাধারণত ফেইক আইডিগুলোর প্রফাইল লক করা থাকে।

 

লক করা না থাকলেও কোনো গুরুত্বপূর্ণ বা তার সম্পর্কে তথ্য থাকে না। কেননা সে তার নিজের সম্পর্কে কিছু জানাতে চায় না। যদি এমন কোনো এডমিন প্রফাইল পান তাহলেই আপনি বুঝতে পারবেন যে এটি একটি ফেইক এডমিন। তার সাথে আপনি ডিল থেকে দূরে থাকবেন। 

 

কিছু কথা

উপরের এই কয়েকটি মাধ্যমে আপনি বুঝতে পারবেন কিভাবে ফেইক এডমিন ডিল চেনা যায়।

 

প্রতিবেদনটি আপনার কাছে কেমন লেগেছে তা জানাতে পারেন। আশা করি আপনি এই প্রতিবেদন থেকে অনেক ভালো কিছু পেয়েছেন। ধন্যবাদ

 

Leave a Comment