গুগল সার্চ কনসোল কি ? কেন ব্যবহার করবেন ?

গুগল সার্চ কনসোল

গুগল সার্চ কনসোল

আজকের আর্টিকেলটি মূলত গুগল সার্চ কনসোল কি ? কেন ব্যবহার করবেন ? এই বিষয়টা নিয়ে। Google Search Console বা গুগল সার্চ কনসোল বিষয়টা আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না। 

আরো পড়ুন >> গুগল বা Google Search Console কিভাবে যুক্ত করবেন  ?   

আজকের আর্টিকেল শেষে আশা করবো বিষয়গুলো সম্পূর্ণ জেনে যেতে পারবেন। আসলে আমরা এখানে সংগা ও কেন ব্যবহার করবেন সেই বিষয়টার প্রতিই বেশি গুরুত্ব দেওয়ার চেষ্টা করবো। এর বাইরে তেমন কিছু দেখানো হবে না এই আর্টিকেলে। 

কীভাবে গুগল সার্চ কনসোলে কোনও ব্লগ সংযুক্ত করব ? এই ধরনের প্রশ্নগুলো উত্তর আপনি আমাদের ব্লগে পাবেন। এই পোস্ট এর উপরের লিংকটাতেই পাবেন আশা করি তবে অবশ্যই ইউটিউব দেখে নিবেন। 

গুগল সার্চ কনসোল
Google search console | গুগল সার্চ কনসোল – Blogger English. গুগল সার্চ কনসোল কি – নতুন সাইট কিভাবে যোগ করবেন – Hindi Trust. গুগল সার্চ কনসোল: ওয়েবসাইটের যাবতীয় তথ্য পাওয়ার সবচেয়ে। গুগল সার্চ কনসোল কিভাবে ব্যবহার করবেন?

আশা করবো আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন। অনেকেই আছেন যারা Google Search Console বা গুগল সার্চ কনসোল বিষয়টা জানেন না তাদের জন্য আর্টিকেলটি অনেক ভালো হবে আশা করি। 

গুগল সার্চ কনসোল কি ?

সর্ব প্রথম জেন নেওয় যাক যে, Google Search Console বলতে কি বোঝায় ? আসলে আমরা যেই ওয়েবসাই এ আমাদের ডোমেইনটা বা ওয়েবসাইটটা সেট আপ করলে সেখান থেকে কোন আর্টিকেল গুগল এর মত পজিশানে, কোন দিক কত ক্লিক আসছে, কোন দিন কত ইম্রেশান আসছে এসব তথ্যগুলো সঠিকভাবে জানতে পারবো সেই ধরনের প্লাটফরমকেই মূলত Google Search Console বলে থাকে। 

ফ্রিতে গুগল এই সেবাটা ২০ই মে ২০১৫ সাল থেকে দিয়ে আসছে। আর পেইড বিভিন্ন টুলসও পাওয়া যায় এসব তথ্য নেওয়ার জন্য। ব্লগারের জন্য সেই সমস্ত সাইট এবং ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর জন্য বিভিন্ন ধরনের পেইড প্লাগইন ব্যবহার করে জেনে নিতে পারবেন এসব তথ্যগুলো। 

আপাতত আমি এই আর্টিকেলটিতে Google Search Console বা গুগল সার্চ কনসোল নিয়ে সামান্য কিছু তথ্য আলোচনা করবো। এখানে এর ব্যবহার মানে আপনি কেন এটি ব্যবহার করবেন ? এর ব্যবহার করার সুবিধা এসব তথ্য জানাবো। 

গুগল সার্চ কনসোল এর ব্যবহার 

এই পর্যায়ে আমরা জানাবো কি কারণে গুগল সার্চ কনসোল ব্যবহার করবেন সেটার কারণ। আসলে আমরা আমাদের ওয়েবসাইট টা গুগলে Rank করুক এটা সবাই ই চায়। তবে অনেক সময় এটা বুঝতে পারি না কিভাবে এই Rank করবে। 

আর গুগল সার্চ কনসোল এই কাজের জন্য অনেকটাই উপকার করে থাকে বলা যেতে পারে। কারণ Google Search Console আমাদেরকে নানা ধরনের তথ্য দিয়ে সহযোগীতা করে থাকে। আমাদের ওয়েবসাইটের কোন পোস্ট কেমন অবস্থায় আছে। 

প্রতিদিন কতগুলো ক্লিক আসতেছে আবার প্রতিদিন কি পরিমাণ ক্লিক পড়তেছে এসব বিষয়গুলো Google Search Console থেকে আমরা জেনে নিতে পারি। তাই Google Search Console এর সঠিক ব্যবহার বা তথ্যগুলো অনেক গুরুত্বপূর্ণ। 

Google Search Console এর ব্যবহার

আমি নিচে ছোট ছোট কিছু পয়েন্ট করে দেওয়ার চেষ্টা করবো গুগল সার্চ কনসোল এর ব্যবহারগুলো। আপনাদের কারো বুঝতে সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারবেন। আমাদের টিম মেম্বার দ্রুতই সেটার সঠিক তথ্য দিয়ে সহযোগীতা করতে পারবেন।

অথবা নিচে দেওয়া আমাদের সাথে যোগাযোগ করার লিংকগুলো থেকে আমাদের সাথে যোগাযোগ করে জেনে নিতে পারবেন। আশা করবো এই আর্টিকেল শেষে আপনারা Google Search Console এর উপকারিতাগুলো জেনে নিতে পারবেন। 

১. Google Search Console এর মাধ্যমে আপনি আপনার ডোমেইন এর মালিকানা রাখতে পারবেন। অর্থ্যৎ Google Search Console এ যুক্ত করার সময় আপনি আপনার ডোমেইনটার মালিকানা নির্ধারন করতে পারবেন। 

২. এর মাধ্যমে আপনার সাইটে কতগুলো ক্লিক আসে সেই বিষয়টা সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা দিতে পারবেন। ৭ দিন, ২৮ দিন, ৩ মাস সময় ব্যবধান দিয়ে আপনি আপডেট তথ্যগুলো জেনে নিতে পারবেন। 

আরো পড়ুন >> ফ্রিল্যান্সিং কী ? ৫টি ফ্রিল্যান্সিং কাজ    

৩. কোন পোস্ট ইনডেক্স আছে কিনা তা আপনি চেক করতে পারবেন। আবার কোন পোস্ট ইনডেক্স রিকুয়েস্ট করার জন্যও আপনি Google Search Console ব্যবহার করতে পারেন বা সহজেই রিকুয়েস্ট করতে পারবেন। 

৪. কোন পোস্ট আপনি যদি ইনডেক্স থেকে রিমুভ করতে চান তাহলে আপনি এখান থেকে রিমুভ করে নিতে পারবেন। 

৫. Total Impressions জেনে নিতে পারবেন Google Search Console থেকে। এখানেও আপনি ৭ দিন, ২৮ দিন, ৩ মাস সময় ব্যবধান করে ফলাফল জেনে নিতে পারবেন। যেটা থেকে আপনি আপনার ওয়েবসাইট সম্পর্কে ভালো ধারণা জেনে নিতে পারবেন। 

৬. URL Inspection করতে পারবেন আপনি Google Search Console থেকে। 

৭. Coverage কোন ইস্যু থাকলে জেনে নিতে পারবেন Google Search Console থেকে। কতগুলো ভ্যালিড ইস্যু আর কতগুলো ভ্যালিড নয় ইস্যু আছে সেগুলো সম্পর্কে ভালো ধারণা নিতে পারবেন আপনি Google Search Console থেকে। 

গুগল সার্চ কনসোল
গুগল সার্চ কনসোল, Google Search Console. Google Search Console is a web service by Google which allows webmasters to check indexing status, search queries, crawling errors and optimize visibility of their websites. Until 20 May 2015, the service was called Google Webmaster Tools. Wikipedia

উপরের পিকচার থেকে আপনি তথ্যগুলো জেনে নিতে পারবেন সহজেই। আশা করবো পিকচারটি দেখে সকল বিষয়গুলো সহজেই বুঝতে পারবেন। আর কোন বিষয়গুলো না বুঝতে পারলে জেনে নিতে পারবেন আমাদের মাধ্যমে। 

৮. অনেক গুরুত্বপূর্ণ একটি ব্যবহার হলো, Sitemaps যুক্ত করা। আর এর মাধ্যমে আপনি আপনার কতগুলো পোস্ট ইনডেক্স আছে তা সহজেই দেখতে পারবেন। যদিও আপনার ওয়েবসাইট টা Sitemaps এ যুক্ত না করেন তারপরেও অটো গুগল যুক্ত করে নিবে অনেক সময়। তবে সার্চ কনসোল যুক্ত রাখলে সুবিধা হবে বেশি। যা সহজেই আপনার সাইটটার পোস্টগুলো গুগলে নিয়ে যাবে গুগলের রোবট। 

আরো পড়ুন >> Graphics Design বা গ্রাফিক্স ডিজাইনারদের কিছু ভুল   

এছাড়াও আরও কোন বিষয় যদি থাকে তাহলে আপনি কমেন্ট করে অথবা আমাদের কাছে ইমেইল করে জানাতে পারবেন। আমরা পরবর্তীতে আপডেট করে দেবো আমাদের ওয়েবসাইটে। 

আমাদের সাথে যোগাযোগ করার পদ্ধতি 

ফেসবকু গ্রুপ বা ফেসবুক আইডির মাধ্যমে বা ফেসবুক পেজের মাধ্যমে আপনি আমাদের সাথে যুক্ত হতে পারবেন। আমি নিচে সেগুলোর লিংক দিয়ে দিচ্ছি যেন সহজেই আপনি আমাদের সাথে যুক্ত থাকতে পারেন। 

ফেসবুক আইডি লিংক = ক্লিক করুন এখানে 

ফেসবুক পেজ এর লিংক = ক্লিক করুন এখানে 

ফেসবুক গ্রুপ এর লিংক = ক্লিক করুন এখানে 

উপরের যে কোন একটা যোগাযোগ মাধ্যমে আপনি যোগাযোগ করতে পারবেন। তবে সবচেয়ে ভালো হবে গ্রুপের মাধ্যমে সমস্যাগুলো জেনে নেওয়া। কারণ গ্রুপে আপনি এরকম আরও সমস্যা ও সমাধান পাবেন।

প্রথম প্রকাশিত করা হয় Google Search Console বা গুগল সার্চ কনসোল সম্পর্কিত আর্টিকেলটি ২৬ই জুলাই ২০২২ সাল

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

Leave a Reply

Your email address will not be published.