গুগল অ্যাডসেন্স Account Disable & Invalid Activity থেকে বাচাঁর উপায়

ব্লগার ও ওয়েবসাইট থেকে অনলাইনে আয় করার অন্যতম মাধ্যম হলো গুগল অ্যাডসেন্স। গুগল অ্যাডসেন্স Account Disable & Invalid Activity থেকে বাচাঁর উপায় নিয়েই মূলত আমাদের আজকের এই আর্টিকেল। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনার গুগল অ্যাডসেন্স একাউন্ট Invalid Activity & Disable হওয়ার হাত থেকে বাচাবেন। 






গুগল অ্যাডসেন্স Account Disable & Invalid Activity থেকে বাচাঁর উপায় বলা আগে আমাদেরকে জানতে হবে Invalid Activity কি জিনিস। একজন ব্লগার অ্যাডসেন্স সেল করেন যিনি তার ঘটনা দিয়ে বিষয়টা বোঝানো যাক। 




কিছুদিন আগে আমি একটা গ্রুপের মোডারেটর সেখানে একজন সেলার গুগল অ্যাডসেন্স সেল করার জন্য পোস্ট করেছিল। আমি নিজেই অপ্রুভাল করি পোস্টটা। তারপর অনেকেই কমেন্ট করে এবং অনেকের দাম বলে তার ইনবক্স বা কমেন্ট সেকশান কিন্তু দামাদামিতে না মেলার কারণে সাইটটা আর গুগল অ্যাডসেন্স Account টা সেল করা হয়েছিল না সেদিন। তারপরের দিন তিনি কোন কারণে ফেইসবুকে আসতে পারে নাই এবং তার সাইটটাও চেক করতে পারে নাই। এবং তার কিছুদিন পর তার সেই অ্যাডসেন্স অ্যাকাউন্টটা ডিজবল করে দেওয়া হয় এবং যার অন্যতম কারণ ছিল Invalid Clicks. 



আসলে কেউ যখন আপনার সাইটে আসবে আর বেশি সময় না থেকে সে অল্প সময়ে অ্যাডস এ ক্লিক করবে অনেকগুলোতে তারপর সে আবার চলে যাবে। এভাবে সাইটে শুধুমাত্র ক্লিক করার জন্য আসলে তাকেই সাধারণত Invalid Clicks বলা হয়। আর এই ধরনের কাজ অনেক সময় মানুষ ইচ্ছা করেই করে থাকে। 





আমার ধারণা কোন ব্যক্তির বা বায়ারের সাথে সে একটু খারাপ আচরণ করেছিল। হয়তো দামটা অনেক বেশি কম বলার কারণে বা কোন না কোন কারণে যার কারণে সেই বায়ার তার সাইটে প্রবেশ করে Invalid Clicks করে এবং গুগল রিভিও করার সময় তার সাইটটাকে Invalid Clicks এর পলিসি ভঙ্গ করার জন্য ডিজএবল করে দেয়। আর এই ধরনের কাজগুলোকেই মূলত Invalid Activity বলা হয়। যদিও 


(১) লিংক শেয়ার করে ভিজিটর আসা। 

(২) নিজে নিজে সাইট বারবার ভিজিট করা। 

(৩) কপিরাইট হয় এমন পোস্ট কপি করে পোস্ট করা বা ছবি কপি করে দেওয়া বেশি বেশি। 

(৪) গুগল অ্যাডসেন্স এর শর্তগুলো না মানা। 


এসব কারণেও Invalid Activity হয়ে থাকে। আরও কিছু কারণ থাকলেও এই কারণগুলোই সাধারণত বেশি দেখা যায় সচারচর। আসলে অনেকের গুগল অ্যাডসেন্স একাউন্ট এই কারণেই ডিজএবল হয়ে থাকে আর অ্যাডস লিমিট হয়ে থাকে। আমাদেরকে এই বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। আর যারা এই ধরণে Invalid Activity করে তাদেরকে সাধারণত Spammer বলা হয়। 






গুগল অ্যাডসেন্স সাইটসহ সেল করার আগে যেসব বিষয় আপনাকে লক্ষ্য রাখতে হবেঃ-


(১) বায়ারকে আগে জিজ্ঞেস করে নিবেন সে কোন ধরনের ডোমেইন নিবে। 

(২) বায়ার কি আপনার .com/ .xyz / .info যে কোন একটি কিনতে আগ্রহী কিনা জেনে নিবেন আগে। অনেকেই .com ছাড়া অন্য কোন ডোমেইন কিনতে চায় না। 

(৩) বায়ারের সাথে কনট্রাক করার নাম্বারসহ সকল কিছু দেখে নিবেন। 

(৪) চেষ্টা করবেন আগেই তার বাজেট জানতে। 

(৫)  সে কিনতে আগ্রহী কিনা সেটাও আগে জেনে নিবেন। 

(৬) তার ব্লগার অ্যাডসেন্স সম্পর্কে ধারণা আছে কিনা জেনে নিবেন। 

(৭) বায়ারের প্রফাইল দেখে Spammer কিনা চেক করার চেষ্টা করে নিবেন। 

(৮) সেলার হিসেবে ভালো ব্যবহার করার চেষ্টা করবেন। 





গুগল অ্যাডসেন্স Account Disable থেকে বাচাঁর জন্য আপনি যদি উপরের পদক্ষেপগুলো নিতে পারেন মানে Invalid Activity যদি না থাকে আপনার সাইটে তাহলেই এই সমস্যায় পড়বেন না আপনি। 




সমাধানের জন্য আরও কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে। তার মধ্যে অন্যতম হলোঃ- 


(১) অরগানিক ভিজিটর না আসা পর্যন্ত আপনি আপনার সাইটটাকে বেশি শেয়ার করবেন না। 

(২) অনেক বেশি কনটেন্ট বা আর্টিকেল যুক্ত করার চেষ্টা করুন দ্রুত এবং সাইটটা গোপণীয় রাখুন। 

(৩) একটা নির্দিষ্ট পরিমাণ অরগানিক ভিজটর না আসা পর্যন্ত আপনি আপনার সাইটটার লিংক ফেইসবুক বা কোন গ্রুপে শেয়ার করবেন না। 

(৪) নিয়মিত সার্চ কনসোল থেকে আপনার ভিজিটর চেক করে নিবেন। 

(৫) প্রয়োজনে অ্যাড শুরুর দিকে কমিয়ে দিবেন এবং কনটেন্ট নিয়মিত পাবলিশ করবেন। 

(৬) অনেক সময় ভুলে যদি লিংক শেয়ার করা হয়েও যায় তাহলে সন্দেহ থাকলে অ্যাডস বন্ধ রাখবেন সাময়িক সময়ের জন্য। 







উপরের ৬টি পয়েন্ট বললাম আপনি যদি আপনার সাইটটা নিজেই রাখতে চান ও নিজেই কাজ করতে চান দীর্ঘমেয়াদী তাহলে বিষয়গুলো মাথায় রাখতে পারেন। আশা করি বিষগুলো বুঝতে পেরেছেন।  অনেকেই প্রশ্ন করতে পারেন যদি আমি লিংক শেয়ার না করি তাহলে কিভাবে ভিজিটর পাবো ? উত্তরে আমি বলবো লিংক শেয়ার করা ছাড়াও ভিজিটর বাড়ানোর অনেক পদ্ধতি আছে আর ভিজিটর কিভাবে কাউন্ট হয় কিভাবে অরগানিক ভিজিটর আসে সেসব আমি আমার সাইটে অন্য আর্টিকেলে বলেছি আপনি চাইলে দেখে নিতে পারেন। আশা করি সেই ধাপগুরো অনুসরণ করলে আপনাকে আর লিংক শেয়ার করে ভিজিটর নিয়ে আসতে হবে না। 



অনেক বিষয় আছে যেগুলো হয়তো আপনার সমস্যা এখনও রয়েই গেছে। আপনি ইচ্ছে করলে কমেন্ট করার মাধ্যমে জানাতে পারেন। চেষ্টা করা হবে জানানোর। অনেক ধন্যবাদ মূল্যবান সময় নিয়ে আর্টিকেল পড়ার জন্য। 

Leave a Comment