গুগল অ্যাডসেন্স এর জন্য কেন আপনি .com ডোমেইন ব্যবহার করবেন

গুগল অ্যাডসেন্স এর জন্য সবচেয়ে ভালো ডোমেইন কোনটা ?

আসলে গুগল অ্যাডসেন্স এর জন্য সবচেয়ে ভালো ডোমেইন হলো .com যুক্ত ডোমেইন। কারণ এটি ইউজার ইউজেবল এবং সবচেয়ে বেশি এসইও ফ্রেন্ডলী ডোমেইন।


গুগল অ্যাডসেন্স কেন পাচ্ছি না ? গুগল অ্যাডসেন্স আবেদন করলে রিজেক্ট হওয়ার কারণ কি ? গুগল অ্যাডসেন্স এর জন্য কেন আপনি .com ডোমেইন ব্যবহার করবেন। এই বিষয়গুলোই আজকের আর্টিকেলে থাকবে।



গুগল অ্যাডসেন্স এর জন্য কেন আপনি .com ডোমেইন ব্যবহার করবেন





কেমন আপনি .com ডোমেইন ব্যবহার করবেন ?


শুরুতেই আমি বলবো আপনি যদি গুগলে সার্চ দেন ডোমেইন সম্পর্কে তবে আপনি সবচেয়ে বেশি যেই ডোমেইনটা দেখবেন সেটিই মূলত .com ডোমেইন। আর গ্লোবালভাবে এই ডোমেইনটিকেই সবচেয়ে বেশি ব্যবহৃত বলে বিবেচনা করা হয় আমাদের মধ্যে ইদানিং অনেকেই ফ্রি ডোমেইন ব্যবহারে করেন সেটির শেষেও কিন্তু .com থাকে।


প্রশ্ন হলো .com ডোমেইনের সুবিধা কি ?

উত্তরে আমি আমার ব্যক্তিগত মতামতে বলবো এখন পর্যন্ত বড় কোন ওয়েব সাইট যেগুলোর মাধ্যমে গুগল অ্যাডসেন্স বা এফিলিয়েটিং বা অন্য কোনভাবে আয় করার দিক থেকে এই ডোমেইনের চাইতে অন্য কোন ডোমেইন বেশি ব্যবহৃত হয় নাই। সুবিধা মধ্যে বলবো, (ক) এসইও ভালো হয়। (খ) দ্রুত Rank করানো ও ধরে রাখা যায়। (গ) অ্যাফিলিয়েটিং করতে ইউজার ইউজেবল হিসেবে বিবেচনা করা হয়। (ঘ) ইত্যাদি।



তাহলে কি .xyz এ অ্যাডসেন্স পাবো না ? বা ব্যবহার করা কি ভুল হবে ?


বিষয়টা আসলে তেমন নয়। আসলে আপনি সবচেয়ে ভালো ডোমেইন ব্যবহার করে যেই সুবিধা পাবেন নতুন আর এতটা পপুলার না এসব ডোমেইন ব্যবহার করে সেই সুবিধা পাবেন না। তাছাড়াও একটা বিষয় হলো শুধু অ্যাডসেন্স কেন্দ্রীক চিন্তা না করে দীর্ঘমেয়েদী যদি চিন্তা করা হয় তবে আমি বলবো .com সবচেয়ে ভালো .xyz অপেক্ষা যদিও আমাদের দেশের ইদানিং এই ডোমেইনের ব্যবহার বেশি।


.com এর দাম বেশি সাইট তৈরি করতে তো খরচ বেশি হবে ?


একটি .com যুক্ত সাইটের যেই দাম .xyz সাইটের কিন্তু একই দাম ধরা হয় না। অনেকেই বিষয়টা জানেন না হয়তো আমাকে যখন সাইট দেখে দিতে বলা হয় তখন আমি সবার আগে ডোমেইন আছে কিনা সেটা এবং পরে কি ধরনের ডেমেইন সেটা চেক করি। সব ডোমেইনই কমবেশি ভালো তবে কনটেন্ট আসল বিষয় সেদিক থেকে আমি বলবো আমরা যারা অ্যাডসেন্স নিয়ে কাজ করি তাদের মধ্যে বেশিভাগই আর্টিকেল রাইটিং এ এতটা অভিজ্ঞ না। রিনিউ করার ক্ষেত্রে কিন্তু .xyz এর খরচ .com থেকে বেশি বা সমানই যদিও প্রথমে দাম কম। তাই আমি বলবো অ্যাডসেন্স সাইট আপনি যদি সেলও করতে চান সেক্ষেত্রেও প্রথমের ইনভেস্ট এর টাকাটা বেশিই পাবেন আর সবচেয়ে বড় বিষয় হলো কাজে সুবিধা হবে।


Leave a Comment