গুগল অ্যাডসেন্স এবং অনলাইন আয় করতে ওয়েবসাইট এসইও পার্ট-১

অনলাইন থেকে আয় করার জন্য গুগল অ্যাডসেন্স অন্যতম একটি উপায় বলা হয়ে থাকলেও আরও অনেকগুলো উপায় আছে। 


আমি আজকের আর্টিকেলে গুগল অ্যাডসেন্স এবং অনলাইন আয় করতে ওয়েবসাইট এসইও নিয়ে আলোচনা করাবো ইনশাআল্লাহ আশা করি ছোট উদাহারণ এর মাধ্যমে বিষয়টা বুঝতে সকলের জন্য সুবিধা হবে। 





গুগল অ্যাডসেন্স এবং অনলাইন আয় করতে ওয়েবসাইট এসইও পার্ট-১



সবার আগে আমাদেরকে জানতে হবে গুগল অ্যাডসেন্স এর শর্তাবলি ও নতুন নিয়মগুলো। কারণ এসইও কিছু বিষয়ের উপর নির্ভরশীল আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এত এত বিষয় জানা জরুরী এসইও শেখার জন্য যা আমরা যদি লিস্ট করে না করি তবে সবগুলো গুলিয়ে ফেলবো। 




আমি একটা ছবি আগে দিয়ে তারপর সেই ছবির বর্ননা করে কিছু বিষয় শেখার চেষ্টা করি। ছবিটিতে হয়তো পুরোপুরি বিষয়টা আসবে না তবে আশা করি কিছুটা হলেও ধারণা হবে। 


গুগল অ্যাডসেন্স এবং অনলাইন আয় করতে ওয়েবসাইট এসইও পার্ট-১

গুগল অ্যাডসেন্স এবং অনলাইন আয় করতে ওয়েবসাইট এসইও পার্ট-১

চিত্র-১




উপরের চিত্রটি আমি ধাপ আকারে বলছি তাহলে বিষয়টা বুঝতে পারবেন কিছুটা। 



ধাপ-১ 
আমি প্রথমে গুগলে লিখেছি “গুগল অ্যাডসেন্স এর শর্তাবলি ২০২১” এতটুকু লিখে গুগলে সার্চ করেছি আর সাথে সাথেই নিচের স্ক্রিনশর্টটা আসছে। এখানে দেখা যাচ্ছে প্রথম পেজেই আমার ‍দুইটা আর্টিকেল আসছে। 


আমি জানি না ভেতরে কি লিখা আর গুগল অ্যাডসেন্স নিয়ে আমিই বা কতটুকু লিখেছি বা কতটা আর্টিকেল পাবলিশ করেছি। 




ধাপ-২ 
আপনার কাজ হবে আপনিও আপনার সাইটে এমন কিছু পোস্ট তৈরি করেন আর যদি পারেন আমি ভেতরে কিভাবে লিখেছি তা দেখে দেখে শিখে নিতে পারেন। আর কিভাবে লিখলে েএমন ভাবে সার্চ করবে তার বুঝতে পারবেন। 


এখানে সার্চ রেজাল্ট দেখবেন প্রায় ১৮ হাজারের বেশি আর তারমধ্যে প্রথম পেজেই আমার সাইটটা আসছে। যদিও আমি এখনও শিখতেছি তারপরেও শেয়ার করার চেষ্টা করলাম আসলে গুগল এমন কিছু কী-ওয়ার্ড বা শব্দ চায় যা গুগলে আগে নেই। 






বাংলাতে ভালো কোন এসইও টুলস নেই আমার জানামতে। তবে আপনি নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইংরেজী আর্টিকেল যেভাবে লিখবেন ঠিক সেভাবেই বাংলাটাও লিখবেন দেখবেন পারবেন। 




আগামীতে বাংলাতেও আমার মনে হয় অনেকটাই প্রতিযোগীতা আসবে। তাই আপনি চাইলে এখন থেকেই প্রাকটিস শুরু করে দিতে পারেন বাংলাতে কিভাবে নিজের ওয়েবসাইট Rank করানো যায় সেই বিষয়টা নিয়ে। 



কেন আপনি বাংলাতে নিজের সাইট তৈরি করবেন ?



আমি কিন্তু আয় করার জন্য এই সাইটা করি নাই কারণ আমরা সবাই ই কমবেশি জানি গুগল অ্যাডসেন্স থেকে আয় অনেক কম। আর তাতে যদি হয় বাংলার কোন সাইট তাহলে তো কোন কথায় নেই। 
এখানে কিছু বিষয় আপনাকে রাখতে হবে,

(ক) আপনি কোন ভাষাতে বেশি ভালো জানেন সেটাতে আগে প্রাকটিস করেন।


(খ) আয় করার জন্য অবশ্যই ইংরেজীতে ওয়েবসাইট বানাবেন তবে শেখার জন্য বাংলাতে বানাতে পারেন।


(গ) আমার দেখাদেখি আপনারাও আমার মতই করবেন এমন নয় বিষয়টা তবে পদ্ধতিগুলো শিখে নিজেদের সাইটে কাজে লাগতে পারেন।



আসলে আমি যেই উদ্দেশ্য নিয়ে পোস্টাটা করেছি তা হলো আমি নিজেও বিষয়টা ফেস করেছি যে, যারা শেখে বা জানে তারা জানাই না। আর যারা জানতে চায় তারা জানার কোন মাধ্যম পায় না। 
আসলে আমাদের চেষ্টা থাকলে এসব সমস্যা তেমন কিছুই না। চিত্রের সাইটটার নাম অনুসারেই আসলে আমার আইডিটার নাম করা হয়েছিল যদিও ফেইক আইডি তারপরেও আমার কাছে মনে হয় এটা একটা ওয়েবসাইট রিপ্রেজেন্ট করে।
বি. দ্র. আমি যখন এসইও নিয়ে আর্টিকেলটি লিখছিলাম তখন আমি এসইও কোর্স করছি অনলাইনে। আপনারা চাইলেই শিখতে পারেন কারণ এসইও ছাড়া অনলাইনে ব্লগিং কল্পনাও করা যায় না। 

প্রিমিয়াম ব্লগার থিম এর লিংক







Leave a Comment