ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট এর গাইড লাইন A To Z

ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট

ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট এর গাইড লাইন

Web Design and Development guideline 2021 || ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট এর গাইড লাইন নিয়ে আমাদের আজকের আর্টিকেল। এখানে আমি ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট সম্পর্কে তথ্যগুলো দেওয়া থাকবে।

আরো পড়ুন >> অনলাইনে আয় করার সেরা পেইড কোর্স এর সেরা সাইট 

ওয়েব ডিজাইনের কাজ বর্তমান সময়ে অনেক বেশি এবং আগামীতেও অনেক বেশি আসবে বলে ধারণা করা হচ্ছে। আমাদের দেশে এই সেক্টরে বর্তমানে অনেক বেশি পেশাগত কাজের কারণেই আসতেছে। আমার মনে হয় যথাযথ গাইড লাইন পেলে অবশ্যই এই সেক্টর থেকে অনেক ভালো আয় করা সম্ভব হবে।

.

ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট
আর ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে একটা ওয়েব সাইটের প্রাণ সঞ্চার করা। একজন ওয়েব ডিজাইনার যে ডিজাইন তৈরি করেন তার প্রতিটা উপকরণকে ফাংশনাল এবং ডাইনামিক করার জন্য পরিচালিত কর্মকান্ডই হচ্ছে Web Development। একটা ওয়েব সাইট কে তিনটা ভাগে বিভক্ত করা যায় যেমন ডিজাইন বা টেমপ্লেট, কনটেন্টম্যানেজমেন্ট সিস্টেম এবং ডাটাবেস।

Web Design and Development এর আগের আমাদেরকে জানতে হবে Web Design কি ও Web Development কি এবং এদের পার্থক্যটা কি। তাহলেই আপনি পেয়ে যাবেন কি করতে হবে আর কিভাবে শিখতে হবে এসবকিছু।

আমরা আসলে অনেক সময় না জেনেই কাজ শেখার শুরু করে দেই যেটা আসলে উচিত না আর কোর্সগুলোর গাইডলাইনও জানা থাকে না আমাদের অনেক সময়। এখানে আশা করি পরিপূর্ণ ধারণা পাবেন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর উপর।

 

Web Design 

ডিজাইন শব্দটা দেখেই বোঝা যাচ্ছে যে যিনি একটা সুন্দর আকর্ষণীয় নকশা তৈরি করে দেন যেন সবাই পছন্দ করে এবং বাজারে ভালো চলে। এরকম ক্রিয়েটিভ কাজ করার জন্য একজন ডিজাইনার প্রয়োজন আর যিনি কাজগুলো করেন মানে ওয়েব সাইট নিয়ে করে থাকেন তাকে বলা হয় ওয়েব ডিজাইনার।
.
ধরুন আপনি একটা ই-কমার্সের একটা অনলাইনে দোকান বানাবেন সেটা বানানোর জন্য আপনাকে আগে আসতে হবে ডিজাইনারের কাছে। অর্থ্যৎ ওয়েবের কাজের প্রথম ধাপটাই হলো ডিজাইন। আপনি যদি HTML, CSS & JavaScript এই তিনটা পারেন তবে আপনি Web Designer হতে পারবেন।
ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট
ওয়েব ডিজাইন
একজন ওয়েব ডিজাইনার একটি সাইটে নানা রকম ডিজাইন করে থাকেন । তিনি শুধু সাইট এর প্রদর্শন অববয় করেন । এখানে কোন অ্যাপ্লিকেশন থাকবে না । ওয়েব ডিজাইন শেখা অত্যন্ত সহজ আপনি ইচ্ছা করলে মাত্র ২-৩ মাসের মধ্যে একজন ওয়েব ডিজাইনার হতে পারবেন । ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে HTML এবং CSS এর পাশাপাশি Basic jQuery, JavaScript, PHP শিখতে হবে । বিভিন্ন Framework যেমন, Bootstrap, Css Less Framework ইত্যাদি । এছাড়া, আপনাকে ফটোশপ এর কাজ জানতে হবে । কেননা, আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হন তাহলে আপনাকে অবশ্যই সাইট এর ব্যানার, পোষ্টার এবং বিভিন্ন ধরণের বাটন তৈরি করতে হবে । তাই বলা যায় যে, ফটোশপ এর কাজ জানা অতি আবশ্যক।
.
অনেকেই বলে থাকেন যে, HTML, CSS জানলেই আপনি ডিজাইন পারবেন আসলে সেটা অনেকটা স্ট্যাটিকের মত হবে আর বর্তমানে আমরা ডাইমানিক জিনিস বেশি পছন্দ করি। আর যত আকর্ষণীয় হবে তত ডিজাইনের মূল্যায়ন হবে তাই JavaScript টা লাগবেই।
 
কারণ আপনি যদি ব্লগ সাইটের থিম দেখে থাকেন তবে সেটা কিন্তু একজন Web Designer করে দিতে পারবেন। এই তিনটার সম্বন্বয়েই তৈরি হয় ব্লগার থিম। তবে ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে গেলে আপনাকে PHP জানতে হবে ও ওয়েব ডেভেপমেন্ট সম্পর্ক জানতে হবে। ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো একরকম আর সেটাকে ডেভেলপ করা আরেক রকম।

Web Development 

Web Design এর পরের ধাপটাকেই বলা হয় Web Development আর যিনি এই কাজটা সুন্দর মতো করেন তাকে বলা হয় Web Developer বা ওয়েব ডেভেলপার। তার মানে Web Developer যিনি তিনি মোটামুটি Web Design জানেন বা এ সম্পর্কে পরিপূর্ণ ধারণা রাখেন।
 
উদাহারণ হিসেবে বলা যায় যে, একজন বাড়ি করবে সে ডিজাইন করে নিয়ে এসে যার মাধ্যমে ডিজাইন দেখে দেখে কাজ করান বা যেই Civil Engineer কাজটা করেন তাকে বলা হচ্ছে Developer. আপনি যদি নিজেকে Web Developer হিসেবে পরিচিত করাতে চান তাহলে আপনাকে উপরের পাশাপাশি আরও কিছু শিখতে হবে। আমি পুরো লিস্টটা নিচে দিচ্ছি বোঝার জন্য।
.
.
Html, CSS, JavaScript, j Query, PHP, MySQL ইত্যাদিন CMS সম্পর্কে ভালো জানতে হবে। এছাড়াও আপনাকে Server Related যেমন, ASP, .NET, AJAX ইত্যাদি জানতে হবে। তবে মিনিমাম Html, CSS, JavaScript এর পরে PHP, MySQL জেনে আপনি কাজ শুরু করে দিতে পারেন ওয়েব ডেভেলপার হিসেবে।
.
কারণ সব শিখে কাজ করতে আসবেন এটা করার চাইতে এই কয়েকটা একদমই ব্যাসিক। আমি PHP পারার কারণে এটার উপরই বেশি জোর দিয়েছি অনেকেই অন্যগুলো বলতে পারে তবে এটা জানতেই হবে এরকম বিষয়।
.
উপরে যেসব ধাপগুলো বলা হয়েছে সেগুলো সুন্দর মত অনুসরণ করতে পারলেই আপনি সহজেই ব্যাসিক বিষয়গুলো জেনে নিতে পারবেন। প্রগ্রামিং বিষয়গুলো কিছুটা আপনি ইউটিউব থেকে জেনে নিতে পারবেন তারপর কোন মেন্টর থেকে জেনে নিতে পারবেন।
.
এছাড়াও আপনি একজন মেন্টরের মাধ্যমে ছোট ছোট কিছু প্রজেক্ট করে নিতে পারবেন। আর ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট শেখার জন্য অবশ্যই আপনাকে যথেষ্ট পরিশ্রম করতে হবে প্রগ্রামিং শেখার জন্য। ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট নিয়ে যথেস্ট পরিশানে প্রাকটিস এবং ছোট ছোট প্রজেক্ট করলে আরও ভালো জেনে নিতে পারবেন।
.

কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা যাক এখন। 

প্রশ্ন নিয়ে আলোচনার করার আগে আরও কিছু কথা বলে রাখি। আপনি আরও শিখতে পারবেন আমি ব্লগটিতে মিনিমাম বলেছি যা না জানলেই নয় বলতে পারেন। ফটোসপ বা গ্রাফিক্স এর কাজ জানলে ডিজাইন এর কাজটা আপনার জন্য সহজ হবে।
.
কারণ ক্রিয়েটিভ কাজগুলো যে ভালো বুঝবে বা পারবে সে ডিজাইন ভালো পারবে আর ডেভেলপের জন্য কোডিং ভালো জানতে হবে। নিচের প্রশ্নগুলোতে আপনার কনফিউশান বা যে সকল প্রশ্ন মনে আসে তা সব উত্তর সহ পেয়ে যাবেন আশা করি।
 
কোথায় থেকে শিখবেন আর কিভাবে শিখবেন বা কতদিন লাগবে সবই পাবেন এখানে। আরও যদি প্রশ্ন থাকে তবে কমেন্ট করুন আমাদের এডমিন প্যানেল থেকে আপনাকে সঠিক গাইড দেবে ইনশাআল্লাহ।

প্রশ্ন-১ ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এর পার্থক্য কি ? 

উত্তরঃ– উপরের অংশ যদি পড়ে থাকেন তবে আপনি পুরোপুরি বুঝতে পারার কথা। আর এক কথাই যদি বলি তবে বলবো ডিজাইন যে কেউ ই চেষ্টা করলে পারবে কিন্তু ডেভেলপমেন্ট করতে গেলে আপনাকে অনেক কিছু শিখতে হবে বা জানতে হবে।

প্রশ্ন-২ কোনটা ভালো হবে ওয়েব ডিজাইন নাকি ওয়েব ডেভেলপমেন্ট ?

উত্তরঃ– ওয়েব ডেভেলপমেন্ট শেখা ভালো হবে যদি আপনি শিখতে পারেন। কারণ যে ডেভেলপ করতে পারে সে ডিজাইনও পারবে। কিন্তু ডিজাইন পারলেও ডেভেলপ নাও পারতে পারে। আমাদের দেশে ডেভেলপার কম ডিজাইনরাই ডেভেলপার দাবি করে পার্থক্য ও কাজ না বোঝার কারণে।

প্রশ্ন-৩ ক্যারিয়ার হিসেবে কোনটা বেস্ট হবে ?

উত্তরঃ- অবশ্যই Web Developer কারণ আপনি এটা জানলে Web Designer টাও পারবেন। ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট আসলেও কি আমাদের ক্যারিয়ার হিসেবে ভালো সেটা আমরা আসলে অন্যদেরকে দেখলেই সহজেই ‍অনুমান করতে পারি।

প্রশ্ন-৪ কোনটা শিখতে কতদিন লাগবে ?

উত্তরঃ– আসলে এটা বলা কঠিন কারণ এখানে শেখার বিষয় জড়িত আপনাকে অনেকটা পরিশ্রম করে সময় দিতে হবে। তবে Web Designer যদি আপনি নিয়মিত ৬ মাস সময় দেন বুঝবেন।
.
আর Web Developer হতে গেলে মিনিমাম ২ বছর সময় দিতে হবে এমন প্রত্যেকটা শেখার সাথে সাথে কমপক্ষে ৫টি করে প্রজেক্ট রেডি করতে হবে। কমবেশি সময় লাগতে পারে আমি বললাম যদি মনোযোগ সহকারে কেউ এই সময়টা দেয় তবে অবশ্যই সম্ভব হবে আশা করি।

প্রশ্ন-৫ HTML & CSS শিখে কি আমি ওয়েব ডিজাইন করতে পারবো ?

উত্তরঃ– এই দুইটাকে বলা হয় মার্কআপ Language যার মানে আপনি ডিজাইন করতে পারলেও এটা হবে Static Design যা বর্তমানে চলে না। এই দুইটার পাশাপাশি JavaScript শিখলে আপনি ডাইনামিক সাইট বানাতে পারবেন। ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট নিয়ে এই প্রশ্নটি অনেক গুরুত্বপূর্ন সবার জন্যই।

প্রশ্ন-৬ ছোট করে যদি জানাতেন ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড এর জন্য কি কি শিখতে হবে ?

উত্তরঃ- ফ্রন্ট এন্ড বা Web Design এর জন্য 

(a) HTML

(b) CSS 

(c) JavaScript 

এখানে প্রথম দুইটা মার্কআপ ভাষা আর শেষেরটা স্ক্রিপ্টিং ভাষা যা স্ক্রোলিং করানো মানে ডাইমানিক ভাবে দেখানোর জন্য লাগে।
ব্যাক এন্ড বা Web Development এর জন্য

(a) HTML

(b) CSS 

(c) JavaScript / NodeJS

(d) PHP  / Laravel 

(e) MySQL 

এখানে প্রথম তিনটা ডাইমানিকভঅবে দেখানোর জন্য আর ডাটাবেজ থেকে বা ফ্রেমযুক্ত করে সুন্দর করে ডাইমানিক করার জন্য নিচের দুইটা লাগে। আশা করি উত্তরটা পেয়েছেন।

 

প্রশ্ন-৭ কোথায় শিখবো ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট এর কাজ ? 

উত্তরঃ- আপনি কোন ট্রেইনিং সেন্টারে শিখতে পারেন আবার অনলাইনে কোর্স করেও শিখতে পারেন। অনলাইনে পেইড ও ভালো কোর্স পেতে (অনলাইন কোর্স) বক্সের লিখাটাতে ক্লিক করুন। আমাদের ব্লগেই লিখা আছে কিছু ওয়েব সাইটের নাম ও ঠিকানা যা থেকে আপনি সব সহজেই পেয়ে যাবেন আশা করি।

 

আমি এখানে কিছু ইউটিউব চ্যানেল এর নাম বলে দিচ্ছি যা আপনি You Tube বা ইউটিউবে ফ্রি বা Free তেই পাবেন।

(a) Web Ground: Web Design and Development Full Free Course 2020

 

Web Design and Development এর জন্য এর গাইডলাইনটি অনেক গুরুত্বপূর্ণ এখানে সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। যা শুরু করার জন্য যথেষ্ট।  ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট সম্পর্কে আমাদের দেওয়া তথ্যগুলো থেকে পর্যায় ক্রমে আপনি ধাপগুলো জেনে নিতে পারবেন। 

ধাপগুলোর মাধ্যমে আপনি আগামীতে আরও ভালোভাবে জেনে নিতে পারবেন বিষয়গুলো। ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট নিয়ে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস অবশ্যই আপনাদের সহযোগীতা করবে জানার জন্য। 

প্রথম প্রকাশিত হয়েছিল ৬ ই ডিসেম্বর ২০২০ সাল

দ্বিতীয় প্রকাশিত ও ইডিট করা হয়েছে ১৯ ই জুন ২০২২ সাল রোজ রবিবার

About ডিজিটাল আইটি সেবা

ডিজিটাল আইটি সেবা অনলাইন ভিত্তিক সেবা মূলক প্রতিষ্টান। এখানে অনলাইনে আয়, ডিজিটাল শিক্ষা, ফেইসবুক মার্কেটিং সহ আরও অনেক কাজের ধারণা প্রদান করা হয়। এটি দেশের আর্থিক সামাজিক অবস্থার উন্নতির জন্য কাজ করে থাকে।

View all posts by ডিজিটাল আইটি সেবা →

One Comment on “ওয়েব ডিজাইন ও ডেভেলমেন্ট এর গাইড লাইন A To Z”

Leave a Reply

Your email address will not be published.