JavaScript a to z || JavaScript বা জাভাস্ক্রিপ্ট সম্পর্কে সকল তথ্য

HTML পেজগুলোতে ইন্টারঅ্যাকটিভিটি প্রদানের লক্ষ্যেই মুলত JavaScript বা জাভাস্ক্রিপ্ট ভাষা ব্যবহার করা হয়। ১৯৯৫ সালে Brendan Eich নাম প্রোগ্রামার এই ভাষা তৈরি করেন। 

আপিনি যদি আমাকে বলেন আমি যে কোন একটা স্ক্রিপ্টিং Language ভালো মত শিখবো সেক্ষেত্রে কোনটা শিখবো ? আমার উত্তর হবে তাহলে JavaScript বা জাভাস্ক্রিপ্ট শিখেন। কারণ এই ভাষাটা এতটাই পপুলার হয়েছে যে, যে কোন ওয়েব সাইট ডাইনামিক করতে গেলে সবচেয়ে আগে যেই ভাষার নাম আসে সেটিই হলো এই JavaScript বা জাভাস্ক্রিপ্ট। এটাকে সংক্ষেপে JS ও বলা হয় আর এটিই একমাত্র একক Language বা ভাষা। আপনি এই ব্লগে JavaScript বা জাভাস্ক্রিপ্ট সম্পর্কে সকল তথ্যই পাবেন আশা করি। আসুন আলোচনা করা যাক বিস্তারিত। 

JavaScript বা জাভাস্ক্রিপ্ট কি ? 

আমরা ওয়েব সাইট ডাইনামিক করার জন্য যেই ভাষা ব্যবহার করি তাকেই মূলত JavaScript বা জাভাস্ক্রিপ্ট বলা হয়। এটি একটি স্ক্রিপ্টিং ভাষা যা ডাইনামিক সাইট করার জন্য বেশি ব্যবহার করা হয়। এটি ব্রাউজারে Buil In করা থাকলে সাইটটা ঠিকমতো লোড নিতে পারে। 

বৈশিষ্ট্য / সুবিধা / কি কি কাজে লাগে ?

(+) HTML, CSS এর পরে আপনি ওয়েবসাইটকে ডাইনামিক করার জন্য এটি ব্যবহার করতে পারবেন যেহেতু ডাইনামিক সাইট এখন জনপ্রিয়।

(+) এটি একটি ইন্টারপ্রেটেড ভাষা এবং ব্যবহারে কোন ঝামেলা নেই।

(+) HTML, CSS এর পরে শধু JavaScript বা জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে ওয়েবসাইট বানানো যায়।

(+) অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং হওয়ার কারণে ব্যবহার উপযোগী সবক্ষেত্রেই।

(+) ওয়েব ডেভেলপমেন্ট এর ফ্রেমওয়ার্ক এর অন্যতম এই ভাষ।

 

আপনি যদি HTML, CSS পারেন তবে তারপরেই এই ভাষাটা শিখলে ফ্রন্ট এন্ড ডেভেলপার হিসেবে নিজেকে পরিচিত করতে পারবেন। আর মার্কেট প্লেসেও কাজ করতে পারবেন। গতমাসে একজন ডেভেলপারের সাথে দেখা হয়েছিল তিনি শুধু জাভাস্ক্রিপ্ট জানেন আর তিনি বাসায় বসেই কাজ করে থাকেন। বিভিন্ন প্রজেক্ট এর জাভাস্ক্রিপ্ট সাইডটা তিনি করে দেন তার বর্তমান সেলারি লাখ টাকার উপরে। 

 ফ্রিল্যান্সিসহ আরও কিছূ কোর্স দেখার জন্য ক্লিক করুন

কিছু প্রশ্ন ও উত্তর

১. কোথায় শিখবো জাভাস্ক্রিপ্ট বা ভালো টিউটোরিয়াল কোথায় পাবো ? 

উত্তরঃ- আসলে অনলাইনে এখন ওপেন সোর্স এখানে আপনি ইউটিউবে সার্চ দিয়ে নতুন কোন ধারাবাহিক টিউটোরিয়াল দেখতে পেলে সেখান থেকে শিখতে পারবেন। আমি কিছু লিংক নিয়ে দিচ্ছি তারপরেও। 

 (a) Training with live project: Click Here For See All JS Tutorial 

(b) Anisul Islam: Bangla JS Tutorial Full Playlist List 

(c) Yahoo Baba: JS Hindi Beginners Tutorials

উপরেরগুলো অনুসরণ করলেই আপনি ধারণা পাবেন। আমি প্রথমটা ফরো করেছিলাম এবং আরও কিছু সাইট আছে তবে বেশি ফলো করার চাইতে এর মধ্যে যেটার ভাষা আপনার কাছে ভালো মনে হবে সেটাই শিখতে পারেন। 

২. কোন বাংলা বাই থাকলে দেওয়া যাবে কি ? 

উত্তরঃ- আসলে টিউটোরিয়াল দেখলেই সব বোঝার কথা আর আমি নিজে একটা বইয়ের লিংকও দিয়ে দিচ্ছি। 

 ডাউন করতে ক্লিক করুন >> Click Here for Download


৩. কত দিন লাগবে শিখতে ? 

উত্তরঃ- আসলে এটা বলা কঠিণ তবে মিনিমাম আপনি ৬মাস প্রাকটিস করতে পারলে মোটামুটি ভারো বুঝবেন। আর নিয়মিত প্রাকটিস করার কোন বিকল্প নেই। আপনাকে শেখার পর কমপক্ষে ১৫-২০ টা প্রজেক্ট করতে হবে বা আপনি ইচ্ছে করলে ব্লগার টেমপ্লেটও তৈরি করতে পারেন। 

 

৪. JavaScript বা জাভাস্ক্রিপ্ট দিয়ে করা এরকম জনপ্রিয় সাইটগুলো বলেন ? 

উত্তরঃ- আসলে অনেকই ওয়েবসাইটই JavaScript বা জাভাস্ক্রিপ্ট ব্যবহার করেছে তবে আরও সাথে অন্যকিছুও যুক্ত করেছে সিকিউরিটির জন্য। যেমন,

(a) PayPal

(b) Netflix

(c) Groupon

(d) Uber

(e) Facebook

(f) Google

(g) eBay

                        ওয়েব ডিজাইনের গাইড লাইন পেতে ক্লিক করুন

৫. কেন JavaScript বা জাভাস্ক্রিপ্ট শিখবো অন্যগুলো ভালো করে শিখলে হবে না ? 

উত্তরঃ- আপনি যদি ফ্রন্ট এন্ড ডেভেলপার হতে চান তবে এর বিকল্প নেই। আর শুধু ব্যক এন্ড ডেভেলপার হতে গেলে PHP শিখলেও চলবে। তবে আপনি শুধু JavaScript বা জাভাস্ক্রিপ্ট শিখলেও কর্মক্ষেত্রে ভালো মূল্যায়ন পাবেন আশা করি। 

JavaScript বা জাভাস্ক্রিপ্ট আর বিস্তারিত জানার জন্য পড়তে পারেন।


উপরের লিখাগুলোতে আমার মনে হয় আপনি JavaScript বা জাভাস্ক্রিপ্ট সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। আরও বিস্তারিত কোন তথ্য জানার থাকলে কমেন্ট করে জানাবেন আশা করি উত্তর পাবেন ইনশাআল্লাহ।

Leave a Comment